Advertisement
২০ এপ্রিল ২০২৪

শাস্ত্রীয় মত, বিদেশে জিততে বাড়াতে হবে মানসিক কাঠিন্য

চলতি টেস্ট সিরিজে বারবার ব্যর্থ হয়েছেন ভারতীয় ব্যাটসম্যানরা। যা নিয়ে তীব্র সমালোচনা হয়েছে।

আলোচনা: ওভালে ভারতীয় দলের অনুশীলনের ফাঁকে অধিনায়ক বিরাট কোহালি ও কোচ রবি শাস্ত্রী। ছবি: রয়টার্স।

আলোচনা: ওভালে ভারতীয় দলের অনুশীলনের ফাঁকে অধিনায়ক বিরাট কোহালি ও কোচ রবি শাস্ত্রী। ছবি: রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০১৮ ০৪:১৯
Share: Save:

ইংল্যান্ডে টেস্ট সিরিজ হারলেও বিরাট কোহালিদের কোচ রবি শাস্ত্রী মনে করেন, শেষ ১৫-২০ বছর ধরলে এটাই ভারতের সেরা বিদেশ সফরকারী দল। বুধবার লন্ডনে শাস্ত্রী বলেছেন, ‘‘আমাদের এই দলটার লক্ষ্যই হল, বিদেশে লড়াই করা এবং ম্যাচ জেতা। শেষ তিন বছরের পরিসংখ্যান ঘাঁটলেই দেখা যাবে আমরা বিদেশে ন’টা টেস্ট এবং তিনটি সিরিজ জিতেছি।’’

এর পরে শাস্ত্রী মনে করিয়ে দিচ্ছেন, ‘‘আমার মনে পড়ছে না, শেষ ১৫-২০ বছরে কোনও ভারতীয় দল এত অল্প সময় এ রকম কিছু করতে পেরেছিল বলে। ভুললে চলবে না, অনেক মহান ক্রিকেটারই কিন্তু ওই সময় ভারতীয় দলে খেলেছেন। আমাদের এই দলটার মধ্যে সম্ভাবনা আছে, শুধু মানসিক ভাবে আরও শক্তিশালী হতে হবে।’’ ভারতীয় দলের প্রধান কোচের মন্তব্য, ‘‘ম্যাচ হারার যন্ত্রণাটা বুঝতে হবে। আর সেটা বুঝলেই পরিস্থিতির মোকাবিলা করার জন্য সঠিক রাস্তাটা বেরিয়ে আসবে। তা হলেই ফিনিশিং লাইনটা টপকে যাওয়া যাবে।’’ ‘ফিনিশিং লাইন’ টপকানোর জন্য শাস্ত্রীয় পরামর্শ হল, মানসিক কাঠিন্য বাড়াতে হবে। ‘‘দেখা যাচ্ছে, বিদেশে আমরা দারুণ লড়াই করেছি। কিন্তু এখন আর শুধু লড়াই করার দিন নেই। এখন আমাদের এখান থেকে ম্যাচ জিততে হবে। কোথায় ভুলটা হচ্ছে সেটা বার করে শুধরে নিতে হবে। ঝাঁপিয়ে পড়তে হবে ম্যাচ জেতার জন্য,’’ বলেছেন শাস্ত্রী।

চলতি সিরিজের পরিস্থিতি নিয়ে শাস্ত্রীর মন্তব্য, ‘‘স্কোরলাইন বলছে, সিরিজ এখন ইংল্যান্ডের পক্ষে ৩-১। অর্থাৎ আমরা সিরিজটা হেরে গিয়েছি। কিন্তু স্কোরলাইন এটা বলছে না, ভারতও ৩-১ এগিয়ে যেতে পারত বা স্কোরলাইন ২-২ হতে পারত। আমার দল সেটা জানে। শেষ টেস্টের পরে ওদের যন্ত্রণাটা বেশি হয়েছে। হওয়াটা স্বাভাবিক। তবে আমরা কিন্তু হাল ছাড়তে জানি না।’’ শেষ টেস্টে আর অশ্বিনের ব্যর্থতা নিয়ে শাস্ত্রী বলেন, ‘‘মইন রাফে বল বেশি ফেলেছে, অশ্বিন পারেনি।’’

চলতি টেস্ট সিরিজে বারবার ব্যর্থ হয়েছেন ভারতীয় ব্যাটসম্যানরা। যা নিয়ে তীব্র সমালোচনা হয়েছে। সৌরভ গঙ্গোপাধ্যায় এক টিভি শোয়ে বলেছেন, ‘‘রাহুল দ্রাবিড় ভারতের ব্যাটিং পরামর্শদাতা হতে রাজি হয়েছিল। কিন্তু শাস্ত্রীর সঙ্গে কথা বলার পরে রাহুল সরে দাঁড়ায়।’’ ঘটনা হল, কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স কিন্তু সৌরভদের দায়িত্ব দিয়েছিল শুধু প্রধান কোচ বাছতেই। ব্যাটিং বা বোলিং পরামর্শদাতা নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE