Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Sports News

অক্টোবরে চিনের সঙ্গে প্রদর্শনী ম্যাচ খেলবেন সুনীল ছেত্রীরা

এ বার ভারতীয় ফুটবল দলের জন্য সুখবর। চিনের জাতীয় দলের সঙ্গে প্রদর্শনী ম্যাচ খেলতে বেজিং যাচ্ছে ভারতীয় ফুটবল দল। ভারতের ফিফা র‌্য়াঙ্কিং এই মুহূর্তে ৯৭।

ভারতীয় ফুটবল দল। ছবি: ফেডারেশন।

ভারতীয় ফুটবল দল। ছবি: ফেডারেশন।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জুলাই ২০১৮ ১৮:১২
Share: Save:

ভারতীয় ফুটবল দল এশিয়ান গেমস খেলতে পারবে কিনা তা নিয়ে এখনও কোনও নিশ্চয়তা পাওয়া যায়নি। তবুও একটা শেষ চেষ্টা চলছে। যদি এশিয়ান গেমসের মতো ইভেন্টে খেলতে পারেন সুনীল ছেত্রীরা। তার মধ্যেই অবশ্য নতুন করে প্রস্তুতি ম্যাচের কথা ভাবছে সবর্ ভারতীয় ফুটবল ফেডারেশন। একমাস আগেই মুম্বইয়ে ইন্টার কন্টিনেন্টাল কাপ জিতেছে ভারত। সেখানেই নিজের কেরিয়ারের ১০০তম ম্য়াচটি খেলেছেন অধিনায়ক সুনীল ছেত্রী। দারুণ সফল ভারতীয় দল। তবুও প্রশ্ন উঠছিল প্রতিপক্ষের মান নিয়ে। ভারতের থেকে নিচের র‌্যাঙ্কিংয়ের দল নিয়ে তাদের বিরুদ্ধে জিতে এত উচ্ছ্বাস নিয়ে সমালোচনার মুখে পড়তে হয়েছিল ফেডারেশনকে।

তবে এ বার ভারতীয় ফুটবল দলের জন্য সুখবর। চিনের জাতীয় দলের সঙ্গে প্রদর্শনী ম্যাচ খেলতে বেজিং যাচ্ছে ভারতীয় ফুটবল দল। ভারতের ফিফা র‌্য়াঙ্কিং এই মুহূর্তে ৯৭। চিন ভারতের থেকে অনেকটাই এগিয়ে। তাদের র‌্যাঙ্কিং ৭৫। ম্যাচের দিন এখনও ঠিক না হলেও এআইএফএফ চাইছে এই বছর ৮ থেকে ১৬ অক্টোবর সফরের কথা বলা হয়েছে ফেডারেশনের তরফ থেকে। ১৩ অক্টোবর ম্যাচটি খেলতে চায় ভারত। অতীতে ভারত-চিন ১৭ বার মুখোমুখি হয়েছে। সব ম্যাচগুলোই হয়েছে ভারতের মাটিতে। এই দুই দল শেষ মুখোমুখি হয়েছিল ২১ বছর আগে। ১৯৯৭ সালের নেহরু কাপে কোচিতে শেষ খেলেছিল দুই দল।

সিনিয়র দল না খেললেও অনূর্ধ্ব-১৬ দল চিন সফরে গিয়েছে। তবে চিনে ভারতের খেলা নিশ্চিত হলে এশিয়া কাপের আগে ভারতের জন্য বড় অভিজ্ঞতার জায়গা থাকবে। আগামী বছর জানুয়ারি দুবাইয়ে বসবে এশিয়ান কাপের আসর। ফেডারেশনের সচিব কুশল দাস এটিকে ‘ঐতিহাসিক’ বলে ব্যাখ্যা করেছেন। তিনি বলেন, ‘‘বিশ্ব ফুটবলের ক্ষেত্রে চিন ও ভারত বড় বাজার হতে চলেছে আগামী দিনে। চাইনিজ এফএ-র সঙ্গে টানা একমাস আলোচনার পর আমরা এই সিদ্ধান্তে আসতে পেড়েছি।’’

আরও পড়ুন
প্যারিসেই থাকছি, বললেন নেমার

তিনি আরও বলেন, ‘‘এর মাধ্যমে দুই দেশের সম্পর্কের উন্নতির সঙ্গে সঙ্গে গত দুই দশকের বন্ধ হয়ে যাওয়া ফুটবলও ফিরবে।’’ গত ১৭টি ম্যাচের মধ্যে একটিতেও জিততে পারেনি ভারত। ১২টি ম্যাচ জিতেছে চিন। ৫টি ম্যাচ ড্র। এই মুহূর্তে দারুণ ছন্দে রয়েছে ভারতীয় দল। ২০১৬ থেকে ২০১৭ পর্যন্ত ১২টি অফিশিয়াল ম্যাচে অপরাজিতর রেকর্ড ধরে রেখেছে। ভারতের হেড কোচ স্টিফেন কনস্টানটাই ফেডারেশনের এই উদ্যোগে খুশি। বিশেষ করে এশিয়ান কাপের আগে। তিনি বলেন, ‘‘এশিয়ান কাপের প্রস্তুতির জন্য কোচ হিসেবে এর থেকে ভাল কিছু হতে পারে না। আমার বিশ্বাস ছেলেরা এই সুযোগকে কাজে লাগাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football Footballer AIFF India China
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE