Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Indian Hockey Team

গেমস ভিলেজের ব্যবস্থাপনায় বিরক্ত ভারতীয় হকি দল

গ্রাম আছে, আছে থাকার ঘরও। সে গ্রামের নাম গেমস ভিলেজ। প্রতি চার বছর পর পর বিশ্বের কোনও না কোনও দেশে তৈরি হয় এই গ্রাম। সেখানে থাকেন বিশ্বের সেরা সব ক্রীড়াবিদরা। সেই ভিলেজেই নাকি অনাসৃষ্টি। রিও ডি জেনেইরোর গেমস ভিলেজ নিয়ে অভিযোগের কোনও শেষ নেই।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ০১ অগস্ট ২০১৬ ১৯:৫২
Share: Save:

গ্রাম আছে, আছে থাকার ঘরও। সে গ্রামের নাম গেমস ভিলেজ। প্রতি চার বছর পর পর বিশ্বের কোনও না কোনও দেশে তৈরি হয় এই গ্রাম। সেখানে থাকেন বিশ্বের সেরা সব ক্রীড়াবিদরা। সেই ভিলেজেই নাকি অনাসৃষ্টি। রিও ডি জেনেইরোর গেমস ভিলেজ নিয়ে অভিযোগের কোনও শেষ নেই। ভারতীয়রা এর আগে অবশ্য কোনও অভিযোগ করেননি। কিন্তু অদ্ভুত সমস্যায় ভারতীয় হকি দল। ঘরে ঢুকে দেখেন কোনও ঘরে চেয়ার নেই তো কোনও ঘরে টিভি। ফাঁকা ঘরে রয়েছে মাত্র শোয়ার খাট। বেশ বিপাকে সর্দার সিংহ থেকে রীতু রানিরা। ছেলেদের ও মেয়েদের একই হাল। কোনও ঘরেই নাকি নেই প্রয়োজনীয় আসবাব। সর্দার সিংহদের কোচ রোল্যান্ট অল্টমাস এই নিয়ে অভিযোগ জানাতেই সামনে চলে আসে অব্যবস্থার কথা। তিনি তাজ়ঁর অভিযোগপত্রে লিখেছেন, ‘‘অ্যাপার্টমেন্টগুলোতে প্রয়োজনীয় আসবাব নেই।’’ প্রতি অ্যাপার্টমেন্টে ছ’জন করে প্লেয়ার থাকছেন। কিন্তু রয়েছে মাত্র দুটো চেয়ার। যে কারণে সমস্যায় পড়ছেন তাঁরা। তিনি বলেন, ‘‘এই অ্যাপার্টমেন্টে তাঁরা থাকবে যাঁরা এত বড় আসরে নিজেদের সেরাটা দিতে এসেছেন। সেখানে এই অব্যবস্থাটা প্লেয়ারদের জন্য সমস্যার। সাতটির প্রতিটিতে ছ’টি করে চেয়ার ও প্রতিটি অ্যাপার্টমেন্টের জন্য একটি করে টেবলও দরকার। সেটাও নেই।’’

ভারতীয় মহিলা ও পুরুষদের হকি দল মিলে ন’টি অ্যাপার্টমেন্টে থাকছেন। যেখানে ২৮টি চেয়ার কম আছে। টেবলও নেই। স্টাফ অ্যাপার্টমেন্টে কোনওভাবে ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন অল্টমান্স। তিনি বলেন, ‘‘অলিম্পিক্সের সময় আমরা প্রতিপক্ষের ম্যাচ টেলিভিশনে দেখে নিজেদের তৈরি করি। সব সময় মাঠে যাওয়া সম্ভব হয় না। যে কারণে সব অ্যাপার্টমেন্টে টিভি দরকার। আর টিভি দেখার জন্য চেয়ার দরকার।’’ ভারতের শেফ দ্য মিশনকে চিঠি দিয়ে টিভি কেনার কথাও বলেছেন অল্টমান্স। যদিও গেমস ভিলেজে ভাড়া পাওয়ার মতো কোনও টিভি নেই এখন। সব শেষ। এমন অবস্থায় নতুন টিভি কেনা ছাড়া উপায় নেই। কম করে তিনটি টিভি এই মুহূর্তে দরকার। একটি স্টাফ অ্যাপার্টমেন্টে, একটি ছেলেদের ও একটি মেয়েদের অ্যাপার্টমেন্টে। অল্টমান্স বলেন, ‘‘আমরা টিভির পাশাপাশি বেশ কিছু চেয়ার কেনারও চেষ্টা চালাচ্ছি। কিন্তু গেমস ভিলেজে কোনও চেয়ারও নেই এখন। বেশ কিছু বিন চেয়ার রয়েছে। যেখানে বেশি সময় বসে থাকলে পিঠে সমস্যা হতে পারে। এই সমস্যার এখনই সমাধান হওয়া উচিত। যাতে আমাদের প্লেয়াররা মাঠে নেমে নিজেদের সেরাটা দিতে পারে।’’ গেমস ভিলেজের নানা সমস্যা নিয়ে আগেই অভিযোগ জানিয়েছিল অস্ট্রেলিয়াসহ আরও অনেক দেশ। এখনও সব ঘর তৈরি নয়। কয়েকদিন আগে আগুন লাগার জন্য নিজেদের অ্যাপার্টমেন্ট থেকে অন্যত্র সরে যেতে হয়েছিল অস্ট্রেলিয়া দলকে।

আরও খবর

দীর্ঘ টানাপড়েনের পর নরসিংহকে ক্লিন চিট নাডার

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hockey India Rio Olympics 2016
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE