ভারতের লড়াই এ বার নিজেদের হারানো সম্মান ফিরে পাওয়ার!
গ্রুপ লিগের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে বিশ্রী হার ভুলে শেষ আটের লড়াইয়ে নতুন ভাবে ঘুরে দাঁড়ানো!
সর্বোপরি হকি বিশ্ব লিগ সেমিফাইনাল চ্যাম্পিয়ন হওয়া!
আর তার জন্য ম্যাচ ধরে ধরে এগোতে চান সর্দার সিংহদের কোচ ফান আস। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভুল থেকে শিক্ষা নিয়ে আজ বুধবার কোয়ার্টার ফাইনালে মালয়েশিয়া বধ করতে বদ্ধপরিকর টিম ইন ব্লু।
এ বছর এপ্রিলে সুলতান আজলান শাহ কাপে মালয়েশিয়ার কাছে ২-৩ হেরেছিল ভারত। সে ক্ষত এখনও টাটকা রয়েছে সর্দারদের। বদলার মানসিকতা নিয়েই আজ মাঠে নামবে টিম ইন্ডিয়া। তবে সতর্ক কোচ ফান আস। বলে দিলেন, ‘‘এশিয়ার সেরা চার দলের মধ্যে মালয়েশিয়াকে উপরেই রাখব আমি। আর সেই দলের বিরুদ্ধে ম্যাচকে সহজ ভাবে নেওয়ার কোনও প্রশ্নই নেই।’’ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হাফ ডজন গোল খেলেও রক্ষণ নিয়ে বাড়তি দুশ্চিন্তা করতে রাজি নন ফান আস। বরং তিনি মালয়েশিয়ার বিরুদ্ধে আক্রমণাত্মক স্ট্র্যাটেজিই সাজাচ্ছেন। ‘‘আমরা পুরোপুরি আক্রমণাত্মক খেলব,’’ বলে দেন ফান আস।

গ্রুপ লিগে চার ম্যাচের মধ্যে দু’টিতে জিতেছে মালয়েশিয়া। হেরেছে বাকি দু’টি ম্যাচে। ভারত আবার চার ম্যাচের মধ্যে দু’টিতে জিতেছে। একটি ম্যাচ ড্র করেছে। হেরেছে একটিতে। তবে এ সব পরিসংখ্যান নিয়ে বিশেষ মাথাব্যথা নেই সর্দারদের। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ভারতের থেকে তিন ধাপ পিছিয়ে থাকা মালয়েশিয়ার বিরুদ্ধে জিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ছ’গোল হজম করার লজ্জা কিছুটা হলেও ভুলতে চান ফান আসের ছেলেরা। তবে দলের অধিনায়ক সর্দার বললেন, ‘‘আমরা পিছনের দিকে তাকাতে রাজি নই। অস্ট্রেলিয়া ম্যাচ অতীত। এখন আমরা শুধুই মালয়েশিয়া ম্যাচ নিয়ে ভাবছি। নিজেদের জন্য আমাদের জিততেই হবে। প্রথম দু’ কোয়ার্টারে আমাদের যত বেশি সম্ভব গোল করে ফেলতে হবে। নয়তো সমস্যায় পড়ে যাব আমরা।’’

ভারত-মালয়েশিয়া ছাড়াও আজ কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া-আয়ারল্যান্ড, গ্রেট ব্রিটেন-পাকিস্তান এবং বেলজিয়াম-ফ্রান্স।