Advertisement
২৪ এপ্রিল ২০২৪

সর্দারদের দায়িত্বে মেয়েদের কোচ

শনিবারই ভারতীয় হকি দলের ডাচ কোচ রোল্যান্ট অল্টম্যান্স-কে বরখাস্ত করেছিল হকি ইন্ডিয়া। তার পরে নতুন কোচ চেয়ে নিজেদের ওয়েবসাইটে বিজ্ঞাপনও দেয় তারা।

ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০১৭ ০৩:৪৫
Share: Save:

নাটকের পর নাটক অব্যাহত ভারতীয় হকিতে!

গত শনিবারই ভারতীয় হকি দলের ডাচ কোচ রোল্যান্ট অল্টম্যান্স-কে বরখাস্ত করেছিল হকি ইন্ডিয়া। তার পরে নতুন কোচ চেয়ে নিজেদের ওয়েবসাইটে বিজ্ঞাপনও দেয় তারা। যেখানে আবেদন করার শেষ তারিখ ছিল ১৫ সেপ্টেম্বর। কিন্তু তার আগেই শুক্রবার টুইট করে ভারতীয় হকি দলের নতুন কোচের নাম জানিয়ে দিলেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী রাজ্যবর্ধন রাঠৌর। আর তাঁর নেতৃত্বে এই নিয়োগ নিয়েই শুরু হয়েছে বিতর্ক।

নতুন সেই কোচ ওয়ালথেরাস নরবার্টাস মারিয়া মারিন এত দিন ছিলেন ভারতীয় মহিলা হকি দলের কোচ। কোনও দিন সিনিয়র পর্যায়ে পুরুষদের কোচিং-ই করাননি! তিনি এ বার সামলাবেন সর্দার সিংহদের।

আর গত বছর লখনউ-তে জুনিয়র বিশ্বকাপ জিতে জাতীয় হকি দলের দায়িত্ব নেওয়ার অপেক্ষায় ছিলেন সেই হরেন্দ্র সিংহকে দেওয়া হল মহিলাদের দলের হাই পারফরম্যান্স বিশেষজ্ঞ কোচ হিসেবে। ২০ সেপ্টেম্বর ইউরোপ সফর সেরে ভারতে ফিরে দায়িত্ব নেবেন মারিন। আর হরেন্দ্র দায়িত্ব নিচ্ছেন শনিবার থেকেই।

আরও পড়ুন

পুরনো ক্লাবে ফিরে নতুন আশায় মনোজ

জানা গিয়েছে, দু’দিন আগে সাই ও হকি ইন্ডিয়ার যৌথ বৈঠকের পরেই এই নাম চূড়ান্ত হয়। যা শোনার পর এই সিদ্ধান্তের চূড়ান্ত সমালোচনা করেছেন প্রাক্তনরা। কারণ আগামী ১৬ মাসের মধ্যে তিনটি বড় টুর্নামেন্ট খেলতে হবে ভারতীয় দলকে যার মধ্যে রয়েছে, কমনওয়েলথ গেমস, এশিয়ান গেমস এবং বিশ্বকাপ। সেখানে গত ছ’মাস ভারতীয় মহিলা দলের দায়িত্ব সামলানোর আগে ডাচ মহিলা জাতীয় দলের দায়িত্ব সামলেছেন। কোচিং করিয়েছেন নিজের দেশের অনূর্ধ্ব-২১ পুরুষ দলকে। প্রাক্তন ভারত অধিনায়ক অজিতপাল সিংহ বলছেন, ‘‘এই নতুন কোচ যেমন কখনও সিনিয়র পুরুষ দল সামলাননি। হরেন্দ্রও তেমনই মহিলাদের দল নিয়ে আগ্রহী নয়। তা হলে এই সিদ্ধান্তের মানে কী?’’ ধনরাজ পিল্লাইও বলছেন, ‘‘সর্দারদের দায়িত্ব নেওয়ার জন্য হরেন্দ্রই যোগ্য ছিল। বদলে আমরা উল্টোদিকে হাঁটলাম।’’ আর এক প্রাক্তন অধিনায়ক জাফর ইকবালের বক্তব্য, ‘‘তা হলে বিজ্ঞাপনটা দিতে গেল কেন?’’

যাঁকে নিয়ে এত বিতর্ক সেই মারিন যদিও বলছেন, ‘‘নেদারল্যান্ডসের অনূর্ধ্ব-২১ পুরুষ দলের কোচিং করানোয় বর্তমান ডাচ দলের সব ছেলেই আমার পরিচিত। অল্টমান্সের সঙ্গে কথা বলেছি। আর সর্বোচ্চ স্তরে খেলোয়াড়রাই আসল কাজটা করে। কোচের কাজ তাদের সহায়তা করা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sardara Singh Hockey Indian Hockey Team
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE