Advertisement
২০ এপ্রিল ২০২৪

চ্যাম্পিয়ন মেরি, ভারতের ৭ সোনা

পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ন মেরি ফাইনালে ফিলিপিন্সের জোসি গাবুকোকে ৪-১ হারান। ৪৮ কেজি বিভাগে মেরির সোনা ছাড়া ৬৪ কেজি বিভাগে চ্যাম্পিয়ন ভারতের পাওয়াইলাও বাসুমাতারি।

ভারতসেরা: এখনও দাপট দেখিয়ে চলেছেন মেরি। ফাইল চিত্র

ভারতসেরা: এখনও দাপট দেখিয়ে চলেছেন মেরি। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০১৮ ০৩:৫০
Share: Save:

ইন্ডিয়ান ওপেন বক্সিং টুর্নামেন্টের শেষ দিন ভারতকে সোনা এনে দিলেন মেরি কম। পুরুষ ও মেয়েদের বিভাগ মিলিয়ে সাত সোনা জিতলেন ভারতীয় বক্সাররা।

পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ন মেরি ফাইনালে ফিলিপিন্সের জোসি গাবুকোকে ৪-১ হারান। ৪৮ কেজি বিভাগে মেরির সোনা ছাড়া ৬৪ কেজি বিভাগে চ্যাম্পিয়ন ভারতের পাওয়াইলাও বাসুমাতারি। বিশ্ব চ্যাম্পিয়নশিপ এবং এশিয়ান চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জজয়ী দুরন্ত জয় পেলেন ৩-২ তাইল্যান্ডের সুদাপর্ন সিসোনদিকে হারিয়ে।

অসমের বক্সার ২০১৫-এ সার্বিয়ায় নেশন কাপে এর আগে সোনা জিতেছিলেন। কোকড়াঝাড়ের একটি ছোট্ট গ্রাম থেকে উঠে এসেছেন বাসুমাতারি। এ ছাড়া অসমের আর এক বক্সার লাভলিনা বর্গোহাইন ৬৯ কেজি বিভাগে সোনা জিতেছেন। তিনি হারান সতীর্থ পূজাকে।

মেরি সোনা জিতলেও ভারতের আর এক তারকা বক্সার এল সরিতা দেবিকে রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে। তিনি হেরে যান ফিনল্যান্ডের অলিম্পিক্স ব্রোঞ্জজয়ী মীরা পোটকেননের বিরুদ্ধে। সরিতা প্রবল লড়াই করেন। কিন্তু শেষ রাউন্ডে বাজিমাত করেন তাঁর প্রতিপক্ষ। ফলে ২-৩ হেরে যান তিনি।

পুরুষদের বিভাগে ৯১ কেজি বিভাগে সঞ্জিত ভারতকে দিনের প্রথম সেনা এনে দেন। তিনি হারান উজবেকিস্তানের সনজার তুরসোনভকে ৩-২। ৬০ কেজি বিভাগে জাতীয় চ্যাম্পিয়ন মণীশ কৌশিক যিনি বিশ্ব চ্যাম্পিয়নশিপ এবং এশিয়ান চ্যাম্পিয়নশিপে পদকজয়ী শিবা থাপাকে হারিয়ে চমকে দিয়েছেন আগের রাউন্ডে, ওয়াকওভার পান ফাইনালে। মঙ্গোলিয়ার প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে ফলে রিংয়ে না নেমেই সোনা জেতেন তিনি। সেমিফাইনাল বাউটে কপালে চোট পেয়েছিলেন তাঁর ফাইনালের প্রতিপক্ষ। সেই কারণেই ফাইনালে খেলেননি।

এ ছা়ড়া এশিয়ান গেমসে ব্রোঞ্জজয়ী সতীশ কুমার ৯১ কেজি বিভাগে পেয়েছেন রুপো। তিনি হারেন উজবেকিস্তানের বাখোদিরর জালোলোভের কাছে ১-৪। উজবেকিস্তানেরই বোবো-উসমন বাতুরোভের কাছে হেরে যান ভারতের আর এক বক্সার দীনেশ দাগার। ওয়েল্টারওয়েট (৬৯ কেজি) বিভাগে তিনি পান রুপো। দিনের সবচেয়ে উপভোগ্য লড়াই বলা হচ্ছে এই বাউটকে। গোটা বাউট জুড়েই উজবেক বক্সারের মুখে হাসি লেগে ছিল। প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে রিং-এ প্রায় কোনও গার্ড না নিয়েই লড়ে যান তিনি। দাপট রেখেই জেতেন সোনা।

৭৫ কেজি বিভাগে প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়নশিপ রুপোজয়ী সায়েতি বুরাও সোনা জয়ের লড়াইয়ে নেমে হারেন ক্যামেরুনের এসেইন ক্লোটিলডের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE