ভারতীয় ব্যাডমিন্টনের জন্য চলতি মরসুম ভাল যাচ্ছে না। বড় সাফল্য পাচ্ছেন না পি ভি সিন্ধু, কিদম্বি শ্রীকান্ত-সহ ভারতের তারকা খেলোয়াড়েরা। সম্প্রতি ব্যর্থতার তালিকায় যোগ হয়েছে সুদিরমান কাপে মিক্সড টিম চ্যাম্পিয়নশিপে মালয়েশিয়া আর চিনের বিরুদ্ধে হেরে প্রথম রাউন্ডে বিদায়ও। জাতীয় কোচ পুল্লেলা গোপীচন্দ এই ব্যর্থতার জন্য দায়ী করছেন গত মরসুমের ঠাসা সূচিকে। গত মরসুমে কমনওয়েলথ গেমস, এশিয়ান গেমস এবং বিশ্ব চ্যাম্পিয়নশিপ খেলতে হয়েছে ভারতীয় খেলোয়াড়দের। ‘‘গত বছর খুব ঠাসা সূচি ছিল। প্রস্তুতির জন্য প্রায় কোনও সময়ই পাওয়া যায়নি,’’ সংবাদসংস্থা আইএএনএসকে শুক্রবার বলেছেন গোপীচন্দ।

ভারতীয় ব্যাডমিন্টন দলের হেড কোচ আরও বলেছেন, ২০২০ টোকিয়ো অলিম্পিক্সের দিকে লক্ষ্য রেখে প্রথম পর্বের প্রস্তুতি শুরু হবে জুন এবং জুলাইয়ে। এর পরে ভারতীয় খেলোয়াড়ের পারফরম্যান্সে আরও উন্নতি হবে বলে আশা করছেন তিনি। ‘‘এই প্রথম আমরা খেলোয়াড়দের সঙ্গে পাঁচ-ছয় সপ্তাহ প্রস্তুতি নেওয়ার সুযোগ পাচ্ছি। আশা করছি এই সময়টায় আমরা এই হতাশাজনক দৌড়টা উল্টে দিতে পারব।’’ তিনি আরও বলেছেন, এই প্রস্তুতি পর্ব আগেই পরিকল্পনা করে রাখা হয়েছিল এবং খেলোয়াড়দের পারফরম্যান্সের জন্য এই পরিকল্পনায় কোনও পরিবর্তন হবে না। সুদিরমান কাপে কিদম্বি শ্রীকান্ত পুরুষদের সিঙ্গলসে নামতে পারেননি। ভারতীয় দল প্রথম ম্যাচে মালয়েশিয়ার কাছে ২-৩ হারের পরে চিনের বিরুদ্ধে ০-৫ হারে। এর আগের বার ভারত এই প্রতিযোগিতায় কোয়ার্টার ফাইনালে উঠেছিল। এর পরে সেমিফাইনালে ওঠার লড়াইয়ে চিনের বিরুদ্ধেই ০-৩ হেরে গিয়েছিল।

চলতি মরসুমে শুধু সাইনা নেহওয়াল ছাড়া আর কোনও ভারতীয় ব্যাডমিন্টন তারকাই খেতাব জিততে পারেননি। জানুয়ারিতে সাইনা ইন্দোনেশিয়া মাস্টার্স জিতেছিলেন।