Advertisement
২৬ এপ্রিল ২০২৪

কুলদীপদের উপরে আস্থা, নজরে আবার সেই ধোনিই 

ভারতীয় শিবিরে কী রকম প্রস্তুতি চলছে? কোন কোন বিষয়ের উপর থাকবে নজর? খোঁজ করতে নেমে যা যা পাওয়া গেল—

মহড়া: পঞ্চম একদিনের ম্যাচে নামার আগে প্র্যাক্টিসে ধোনি, কুলদীপরা। সোমবার। ছবি: বিসিসিআই

মহড়া: পঞ্চম একদিনের ম্যাচে নামার আগে প্র্যাক্টিসে ধোনি, কুলদীপরা। সোমবার। ছবি: বিসিসিআই

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০১৮ ০৩:৪৩
Share: Save:

ওয়ান্ডারার্সে ‘পিঙ্ক ডে’-তে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে সিরিজ জয় সম্পন্ন হয়নি। পঞ্চম এক দিনের ম্যাচে বিরাট-বাহিনী আজ, মঙ্গলবার, ফের নামছে সিরিজ হাসিল করার লক্ষ্য নিয়ে। এ বার লড়াই পোর্ট এলিজাবেথে। ভারতীয় শিবিরে কী রকম প্রস্তুতি চলছে? কোন কোন বিষয়ের উপর থাকবে নজর? খোঁজ করতে নেমে যা যা পাওয়া গেল—

স্পিন রহস্য কি শেষ: দক্ষিণ আফ্রিকার কথাবার্তা শুনে সে রকম মনে হতে পারে। ওয়ান্ডারার্সে তাদের দুই ম্যাচউইনার অ্যান্ডিল ফেলুকওয়েও এবং হেনরিক ক্লাসেন ভারতের দুই ‘রিস্টস্পিনার’ কুলদীপ যাদব এবং যুজবেন্দ্র চহাল-কে পিটিয়ে জয়ের রান তুলে দিয়েছেন। ফলে ভারতীয় ক্রিকেটপ্রেমীদের মনেও এ রকম একটা প্রশ্ন জেগেছে। ভারতীয় শিবির কিন্তু এই হাওয়াকে গুরুত্ব দিতে চায় না এখনই। বরং, ওয়ান্ডারার্সের হারের যে ময়নাতদন্ত হয়েছে বিরাট কোহালির দলের অন্দরমহলে, তাতে কুলদীপ এবং চহালের উপর ভরসাই রাখা হচ্ছে। একটা বিশ্লেষণ হচ্ছে, বৃষ্টির পরে ওভার সংখ্যা কমে যাওয়ায় দক্ষিণ আফ্রিকার সামনে মরিয়া হয়ে আগ্রাসী ব্যাটিং করা ছাড়া উপায় ছিল না। তাই আক্রমণে যেতে সুবিধে হয়েছিল তাদের। পুরো পঞ্চাশ ওভারের ম্যাচ হলে ও রকম ব্যাটিং সম্ভব হবে না। তখন যেমন মারতে হবে, তেমনই ধরতেও হবে। কুলদীপ, চহালদের রহস্য ভেদ হতে এখনও অনেক বাকি বলেই মনে করছে ভারতীয় শিবির।

বৃষ্টিতে ভিজে যাওয়া বল: ওয়ান্ডারার্সে বৃষ্টির পরে খেলা শুরু হলে বোলারদের একটা সমস্যা তৈরি হয়েছিল। বার বার বল ভিজে যাচ্ছিল বলে গ্রিপ করতে অসুবিধে হচ্ছিল। বিশেষ করে স্পিনারদের ক্ষেত্রে এই সমস্যা হচ্ছিল। কুলদীপ ও চহালের ভেল্কি কিছুটা হলেও এই কারণে কমে গিয়েছিল। তবে এই সিরিজের শুরু থেকেই কোনও অজুহাত দেওয়া হবে না বলে ঠিক করে নিয়েছেন কোহালি-রা। তাই ভিজে বল নিয়ে সাংবাদিক সম্মেলনে এসেও কেউ বলেননি। পাছে কারও মনে হয় যে, হেরে গিয়ে তাঁরা অজুহাত দিচ্ছেন! তাই বেশি করে নিজেদের ভুলগুলোই তুলে ধরা হয়েছে। যেমন ডেভিড মিলারের ক্যাচ ফেলে দেওয়া বা যুজবেন্দ্র চহালের ‘নো বল’ করা।

চহালের বিস্ময় ‘নো বল’: যশপ্রীত বুমরা ‘নো বল’-এ আউট করার ব্যাপারে আতঙ্কিত করে রাখতে পারেন সতীর্থদের। চ্যাম্পিয়ন্স ট্রফির সেই ঘটনা কে ভুলতে পারবে! তার পরেও অনেক বার দেখা গিয়েছে, উইকেট নেওয়া ডেলিভারিতে বুমরা কোনও রকমে রক্ষা পেয়েছেন ‘নো বল’ করা থেকে। কিন্তু যুজবেন্দ্র চহাল? তিনি কী করে ‘নো বল’ করে ফেললেন? ভারতীয় দলে সব চেয়ে বেশি বিস্ময় তৈরি হয়েছে এটা নিয়ে কারণ, চহাল প্র্যাক্টিসেও ‘নো বল’ হচ্ছে কি না খুবই নজর দেন। চ্যাম্পিয়ন্স ট্রফিতে বুমরার সেই কুখ্যাত ‘নো বল’-এর পরে ভারতীয় দলের প্র্যাক্টিসেও এখন খুব বেশি সজাগ দৃষ্টি দেন হেড কোচ রবি শাস্ত্রী এবং বোলিং কোচ বি. অরুণ। কোনও বোলারের মধ্যে ‘নো’ করার প্রবণতা দেখলেই তাঁকে সতর্ক করা হয় সঙ্গে সঙ্গে। চহাল প্র্যাক্টিসেও এ ব্যাপারে সব সময় খুবই যত্নবান। সেই তিনিই কি না ‘নো’ করে বসলেন! মিলার তখন আউট হয়ে গেলে দক্ষিণ আফ্রিকা আরও চাপে পড়ে যায়।

পিচ নিয়ে পূর্বাভাস: পোর্ট এলিজাবেথে বল করতে এসে কাগিসো রাবাডা খুব খুশি না-ও হতে পারেন। টেস্ট সিরিজে পেস বোলাররা কর্তৃত্ব করেছিলেন। ওয়ান ডে সিরিজে রাজ করছেন ভারতীয় দুই স্পিনার কুলদীপ এবং চহাল। দু’জনে মিলে চার ম্যাচে ২৪টি উইকেট তুলেছেন। রাবাডা এবং বুমরা খুব একটা পিছিয়ে নেই। বুমরার রয়েছে ৫ উইকেট। রাবাডা নিয়েছেন চারটি। কিন্তু রোহিত শর্মা-র ত্রাস হয়ে দেখা দিয়েছেন দক্ষিণ আফ্রিকার এক নম্বর পেসার। তাঁর গতি এবং বাউন্স সামলাতেই পারছেন না রোহিত। তবে পোর্ট এলিজাবেথের মন্থর পিচে রোহিত ঘুরে দাঁড়াতে পারেন কি না, সেটাই দেখার। এখানে স্পিনারদের জন্য ভাল রকম সাহায্য থাকতে পারে বলে ফের বেশি করে নজর রয়েছে কুলদীপ এবং চহালের উপর। যা ইঙ্গিত, দক্ষিণ আফ্রিকাও দ্বিতীয় স্পিনার খেলাতে পারে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে বেশ গরম থাকবে। আর্দ্রতার পরিমাণও বেশি থাকবে। মানে ভারতীয় পরিবেশের সঙ্গে দিব্যি মানিয়ে যেতে পারে। এখানে পরে ব্যাট করে ম্যাচ জেতার সংখ্যাই বেশি। তাই টসে জিতলে ‘চেজমাস্টার’ কোহালি রান তাড়া করতেই চাইবেন। অতীত রেকর্ড বলছে, বড় রানের খেলা হতে পারে।

ধোনিকে নিয়ে কালো মেঘ: দশ হাজার রান থেকে ৪৬ রান দূরে রয়েছেন মহেন্দ্র সিংহ ধোনি। সেই মাহেন্দ্রক্ষণের পাশাপাশি ফের চর্চা শুরু হয়েছে তাঁর ভবিষ্যৎ নিয়ে। সত্যিই কি তিনি ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত টিকবেন? ওয়ান্ডারার্সেই প্রমাণ পাওয়া গিয়েছে, আগের সেই হিটার আর নেই ধোনি। বড় হিট নিতে পারছেন না। খুচরো রান নিয়ে স্কোরবোর্ড সচল রাখতেও সমস্যায় পড়ছেন। পোর্ট এলিজাবেথে অগ্নিপরীক্ষা প্রাক্তন অধিনায়কের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE