Advertisement
২৫ এপ্রিল ২০২৪

চোট পেয়ে কাহিল হলেও খেলতে মরিয়া ফিকরু

কয়েকদিন আগে হুঙ্কার দিয়েছিলেন এ বারও আইএসএলে উদ্বোধনী ম্যাচের প্রথম গোলটা তিনিই করবেন। আটলেটিকো দে কলকাতা থেকে ছাঁটাই হওয়ার যন্ত্রণার শোধ তুলবেন মাঠেই। কিন্তু বদলার লড়াইয়ের নামার দু’দিন আগেই তো চোটের ধাক্কায় কাবু তিনি। তিনি— চেন্নাইয়ান স্ট্রাইকার ফিকরু তেফেরা। জানা গিয়েছে, মঙ্গলবার চেন্নাইয়ান প্র্যাকটিসে কুচকিতে চোট পান ফিকরু।

সোহম দে
চেন্নাই শেষ আপডেট: ০১ অক্টোবর ২০১৫ ০৪:১৩
Share: Save:

কয়েকদিন আগে হুঙ্কার দিয়েছিলেন এ বারও আইএসএলে উদ্বোধনী ম্যাচের প্রথম গোলটা তিনিই করবেন। আটলেটিকো দে কলকাতা থেকে ছাঁটাই হওয়ার যন্ত্রণার শোধ তুলবেন মাঠেই। কিন্তু বদলার লড়াইয়ের নামার দু’দিন আগেই তো চোটের ধাক্কায় কাবু তিনি। তিনি— চেন্নাইয়ান স্ট্রাইকার ফিকরু তেফেরা।
জানা গিয়েছে, মঙ্গলবার চেন্নাইয়ান প্র্যাকটিসে কুচকিতে চোট পান ফিকরু। মাঝপথেই মাঠ ছাড়তে হয় তাঁকে। এ দিন সকালে অনুশীলনও না করে বসেছিলেন মাঠের পাশে। চোট থাকলেও শনিবার ম্যাচের আগে ফিট হতে মরিয়া চেন্নাইয়ানের ইথিওপিয়ান স্ট্রাইকার। মাঠ ছাড়তে ছাড়তেও তাই তিনি নাকি সতীর্থদের বলে যান, ‘‘আমি ঠিক ফিট হয়ে যাব। কলকাতার বিরুদ্ধে আমাকে নামতেই হবে।’’ ফিকরু মরিয়া হলেও তাঁর দলের টিম ম্যানেজমেন্ট কিন্তু চিন্তায়।
আইএসএল চ্যাম্পিয়নদের বিরুদ্ধে খেলার আগে আবার মোরিনহো প্রথা শুরু করে দিয়েছেন মার্কো মাতেরাজ্জি। জোসে মোরিনহোর থেকে বহু দূরে থাকলেও তাঁর প্রিয় কোচের স্টাইলেই দল গোছাচ্ছেন চেন্নাইয়ান কোচ মাতেরাজ্জি। বরাবর তিনি বলে এসেছেন, তাঁর কেরিয়ারে ‘দ্য স্পেশ্যাল ওয়ানের’ অবদান অনেক। কিছু দিন আগেও মাতেরাজ্জি বলেন, ‘‘মোরিনহোই আমার কাছে সেরা কোচ। ওর মতো কোচ বিশ্বে খুব কম আছে।’’ নিজের ক্লাব কেরিয়ারে মোরিনহোর অধীনেই সবথেকে বেশি সাফল্য পেয়েছিলেন মাতেরাজ্জি। ইন্টার মিলানে চ্যাম্পিয়ন্স লিগ সহ ইতালীয় ত্রিমুকুট জিতেছিলেন। আর এখন সেই মোরিনহো-শৃঙ্খলায় চেন্নাইয়ানকে চ্যাম্পিয়ন করতে মরিয়া ২০০৬ বিশ্বকাপজয়ী ফুটবলার। চেন্নাইয়ানে যোগ দেওয়া মেহজারউদ্দিন বললেন, ‘‘মাঠের বাইরে খোলামেলা পরিবেশ রাখতে পছন্দ করেন মাতেরাজ্জি। তবে অনুশীলনে নামলে একশো শতাংশ দিতে হবে।’’ ঠিক যেমন মোরিনহো রিয়াল, চেলসি, ইন্টারে কোচিং করানোর সময় করেছিলেন। বহু বার বলেছেন, ব্যক্তিগত জীবন দিয়ে কিছু যায় আসে না। মাঠে যদি সেই ফুটবলার একশো শতাংশ দিতে পারে তা হলেই যথেষ্ট।
মোরিনহোর অধীনে খেলা সমস্ত ফুটবলারের মতে তিনি নাকি ম্যান ম্যানেজমেন্টে ওস্তাদ। কোনও ফুটবলারকে যদি রিজার্ভেও বসিয়ে রাখেন তাঁকেও আগের থেকে বলে দেন কেন তিনি এ রকম করলেন। চেন্নাইয়ানের ফুটবলারদের মধ্যেও সেই মানসিকতা আনতে মোরিনহো ফর্মুলাই প্রয়োগ করছেন তাঁর প্রাক্তন ছাত্র। মেহরাজউদ্দিন বললেন, ‘‘প্রতিটা ফুটবলারের সঙ্গে বন্ধুর মতো মেশেন মাতেরাজ্জি। দলের সবাই সমান গুরুত্বপূর্ণ সেটাই বোঝাচ্ছেন। কারও সমস্যা থাকলে সাহায্য করছেন। কাকে কোনও পজিশনে খেলতে হবে পরিষ্কার করে বলছেন। এতে আরও উদ্বুদ্ধ হচ্ছি আমরা।’’ মেহজারউদ্দিনের সঙ্গে একমত হরমনজিৎ খাবরাও বলছেন, ‘‘মাতেরাজ্জি খুব ভাল কোচ। ওর কোচিংয়ে খেলেছি সেটাই সৌভাগ্য।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE