Advertisement
২৫ এপ্রিল ২০২৪

ডোপিংয়ে ধরা পড়লে শাস্তি হবে সংস্থারও

ভারোত্তোলনে ডোপিং আটকাতে কড়া শাস্তির ব্যবস্থা চালু করছে সর্বভারতীয় ফেডারেশন।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০১৯ ০৩:৩৭
Share: Save:

ভারোত্তোলনে ডোপিং আটকাতে কড়া শাস্তির ব্যবস্থা চালু করছে সর্বভারতীয় ফেডারেশন। বিশাখাপত্তনমে সংস্থার শনিবারের কর্মসমিতির সভায় জানিয়ে দেওয়া হল, এ বার থেকে সঞ্জিতা চানুর মতো কেউ ডোপ টেস্টে ব্যর্থ হলে তাঁকে সাসপেন্ড ও বড় রকমের জরিমানা করা হবে। শুধু তাই নয়, পাশাপাশি যে রাজ্য সংস্থা, জেলা এবং ক্লাব থেকে ওই ভারোত্তোলক প্রতিযোগিতায় নেমেছেন তাদেরও সাসপেন্ড করা হবে। তবে শাস্তি ঘোষণার আগে পুরো বিষয়টি খতিয়ে দেখে তবেই কারা দোষী ঠিক হবে।

মীরাবাঈ চানু, সঞ্জিতা চানু, সতীশ শিভালিঙ্গম, বেঙ্কটরামনরা যখন জাকার্তা এশিয়াড-সহ বিভিন্ন প্রতিযোগিতায় সফল হচ্ছেন এবং দেশজুড়ে এঁদের নিয়ে হইচই হচ্ছে তখনই হঠাৎ ডোপ টেস্টে ধরা পড়েন জাকার্তায় সোনাজয়ী সঞ্জিতা। ভারোত্তোলনে এ রকম ভাবে বারবার বিব্রত হতে হয়েছে সংস্থাকে। এটা রুখতেই এই নতুন নিয়ম চালু করা হচ্ছে বলে জানিয়েছেন সংস্থার কর্তারা। সংস্থার মহাসচিব সচদেব যাদব তা জানিয়ে দিচ্ছেন সব নথিভুক্ত সংস্থাকে। তাতে স্পষ্ট করে লেখা হচ্ছে, ডোপ করলে জরিমানা ও সাসপেন্ডের নতুন নিয়ম।

তবে শুধু সিনিয়র পর্যায়ে ডোপ ধরাই নয়, সাবজুনিয়র ও জুনিয়র পর্যায় থেকেই ডোপ আটকানোর ব্যবস্থা হচ্ছে। সর্বভারতীয় সংস্থার ভাইস প্রেসিডেন্ট চন্দন রায়চৌধুরী বললেন, ‘‘সভায় ডোপ নিয়ে কঠোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। হাওড়া ও হুগলির দু’জন ডোপে ধরা পড়েছে রাজ্য প্রতিযোগিতায়। তাদের সাসপেন্ড করার পাশাপাশি পঁচিশ হাজার টাকা জরিমানাও করা হয়েছে। এ বার থেকে সাব জুনিয়র স্তর থেকেই প্রত্যেক ভারোত্তোলকের জীবনপঞ্জি নথিভুক্ত করা হবে। তাতে ওই ভারোত্তোলক কোনও ওষুধ খায় কি না বা কী কী খায় তাও লেখা থাকবে। তৃণমূল স্তর থেকে ডোপ আটকানোই লক্ষ্য।’’ সভায় ঠিক হয়েছে, কোনও ভারোত্তোলক ডোপ করে কি না তা নথিভুক্ত ক্লাব বা জেলাকে নিয়মিত খোঁজ রাখতে হবে। কোচেদেরও বলে দিতে হবে, তারা যেন পদকের জন্য নিষিদ্ধ ওষুধ না খাওয়ান।

ভারোত্তোলকদের ছোট বেলা থেকেই কোন কোন ওষুধ নিষিদ্ধ তা বোঝাতে হবে। সভায় যোগ দিয়ে আসা এক কর্তা বললেন, ‘‘আমরা দেখছি সাব জুনিয়র ও জুনিয়র স্তর থেকে ভাল ফল করে আসার পর সিনিয়রে এসে তারা হারিয়ে যাচ্ছে। সেটা কেন হচ্ছে তা খতিয়ে দেখা হবে।’’ সভায় ঠিক হয়, এ বছর নভেম্বরের শেষ সপ্তাহে কলকাতায় হবে জাতীয় ভারোত্তোলন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Weightlifting Federation Doping
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE