Advertisement
২৫ এপ্রিল ২০২৪

আজ কঠিন লড়াই মিতালিদের

মঙ্গলবার ম্যাচের চব্বিশ ঘণ্টা আগে ভারত অধিনায়ক মিতালি রাজ যে টুইট করেছেন তাতেও সেই চিন্তার ছাপ স্পষ্ট। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মাঠে নামার আগের দিন মিতালির টুইট, ‘অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কঠিন ম্যাচ নামার আগে প্রস্তুতি চলছে পুরোদমে।

মহড়া: ম্যাচের আগে প্রস্তুতি ভারত অধিনায়কের। ছবি: এএফপি

মহড়া: ম্যাচের আগে প্রস্তুতি ভারত অধিনায়কের। ছবি: এএফপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ জুলাই ২০১৭ ০৪:২৯
Share: Save:

বিশ্বকাপের শুরুটা দুর্দান্ত ভাবে হয়েছিল মিতালি রাজদের। চারটেয় চারটে ম্যাচ জিতে প্রায় সেমিফাইনালে পৌঁছেই গিয়েছিলেন। কিন্তু দক্ষিণ আফ্রিকার সঙ্গে হারের পরে সেই রাস্তাটা কিছুটা কঠিন হয়ে গিয়েছে। যার ফলে আজ, বুধবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচ না জিতলে বিশ্বকাপ থেকে বিদায়ও নিতে পারে ভারত।

মঙ্গলবার ম্যাচের চব্বিশ ঘণ্টা আগে ভারত অধিনায়ক মিতালি রাজ যে টুইট করেছেন তাতেও সেই চিন্তার ছাপ স্পষ্ট। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মাঠে নামার আগের দিন মিতালির টুইট, ‘অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কঠিন ম্যাচ নামার আগে প্রস্তুতি চলছে পুরোদমে। আশা করি টিম ইন্ডিয়া ফের জয়ের রাস্তায় ফিরবে’।

মেয়েদের বিশ্বকাপের মজা এটাই যে সব টিম প্রত্যেকের সঙ্গে খেলায় গত ১৮ দিনে ২১ টি ম্যাচ হয়ে যাওয়ার পরেও নিশ্চিত নয়, সেমিফাইনালে যাবে কোন চার দল। তবে বুধবার ম্যাচের পরেই শেষ চারে কোন কোন দেশ পৌছোবে তা পরিস্কার হয়ে যাবে।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের ভরসা অধিনায়ক মিতালি এবং স্মৃতি মানধানার ব্যাট। গত বছর অস্ট্রেলিয়া সফরের সময় মিতালি-মানধানার জুটি দেড়শো রান তুলেছিল। যা ওয়ান ডে-তে ভারতের দ্বিতীয় সর্বোচ্চ রানের জুটি।

আরও পড়ুন:

রবি শাস্ত্রীই কোচ, চাপের মুখে সিদ্ধান্ত নেওয়া হল আজই

ভারতের এই দলটায় একই সঙ্গে ওয়ান ডে ক্রিকেটের সর্বাধিক রানের মালিক এবং সর্বোচ্চ উইকেটশিকারি আছেন। মিতালি এবং ঝুলন গোস্বামী। যা এক অভূতপূর্ব ঘটনা। আগের ম্যাচের ব্যর্থতা মুছে ফেলে মিতালিকে কিন্তু অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বড় স্কোর করতে হবে। না হলে অস্ট্রেলিয়ার শক্তিশালী ব্যাটিংকে চ্যালেঞ্জ জানানো কঠিন হবে।

অস্ট্রেলিয়া অবশ্য আগের ম্যাচে তিন রানে হেরে গিয়েছে ইংল্যান্ডের কাছে। তাদের নেট রান রেট ভাল হলেও সেমিফাইনাল এখনও নিশ্চিত হয়নি ওই হারের ফলে। বিশ্বকাপের ২৪ বছরের ইতিহাসে এই প্রথম অস্ট্রেলিয়ার মেয়েরা হেরে যায় ইংল্যান্ডের কাছে। ছ’বারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বড় ভরসা মেগ ল্যানিং। বিশ্বকাপের ২১ ইনিংসে রায়ান করেছেন ১২৩২ রান। গড় ৭২। দলে আরও আছেন ক্রিস্টেন বিমস। ন’টি উইকেট নিয়ে যিনি এই বিশ্বকাপের সেরা বোলার।

তবে ভারতীয় শিবির সূত্রে খবর, স্পিনের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার টপ অর্ডারকে বেশ নড়বড়ে দেখিয়েছে আগের ম্যাচেই। সেই সূত্র মেনেই, বুধবার ভারতের প্রথম একাদশে ওপেনার পুনম রাউতকে বসিয়ে একজন অতিরিক্ত স্পিনার মাঠে নামতে পারে। সাংবাদিক সম্মেলনে এসে এ দিন সে রকম ইঙ্গিতই দিয়ে গিয়েছেন শিখা পান্ডে। এক বছর আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে সর্বাধিক উইকেট পেয়েছিলেন তিনি। তাঁর কথায়, ‘‘হারের ধাক্কা কাটিয়ে উঠে আক্রমণাত্মক ক্রিকেট খেলব আমরা। স্পিনের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার দুর্বলতা কাজে লাগাতে চাই আমরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE