Advertisement
২৪ এপ্রিল ২০২৪

ফাইনালে খেলা নিয়ে ভাবছিই না

দ্যুতি মানেই গতি। গোল করার পর সামিগ দ্যুতি-র সমারসল্ট এখন হাবাসের টিমের নতুন ব্র্যান্ড। ফিনিক্স পাখির মতো উঠে আসা আটলেটিকো কলকাতার এই মিডিওকে নেওয়ার জন্য ঝাঁপিয়েছে আই লিগের বিভিন্ন ক্লাব। মিডিয়াকে এড়িয়ে চলতে ভালবাসা দক্ষিণ আফ্রিকান ফুটবলার এ রকম উত্তুঙ্গ আবহে প্রথম কোনও ভারতীয় সংবাদপত্রে সাক্ষাৎকার দিলেন আনন্দবাজারে।দ্যুতি মানেই গতি। গোল করার পর সামিগ দ্যুতি-র সমারসল্ট এখন হাবাসের টিমের নতুন ব্র্যান্ড। ফিনিক্স পাখির মতো উঠে আসা আটলেটিকো কলকাতার এই মিডিওকে নেওয়ার জন্য ঝাঁপিয়েছে আই লিগের বিভিন্ন ক্লাব। মিডিয়াকে এড়িয়ে চলতে ভালবাসা দক্ষিণ আফ্রিকান ফুটবলার এ রকম উত্তুঙ্গ আবহে প্রথম কোনও ভারতীয় সংবাদপত্রে সাক্ষাৎকার দিলেন আনন্দবাজারে।

এ বার ফিকরুর সামনে গোল করে সমারসল্ট দিতে চান দ্যুতি ।

এ বার ফিকরুর সামনে গোল করে সমারসল্ট দিতে চান দ্যুতি ।

রতন চক্রবর্তী
পুণে শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০১৫ ০৪:০০
Share: Save:

প্রশ্ন: চেন্নাইয়ান ধরে নিয়েছে আপনার আর হিউমের কম্বিনেশন আটকালেই শনিবার জিতে যাবে!

দ্যুতি: তাই নাকি? আটলেটিকো টিম গেম খেলে। তারকা নির্ভর নয়। শুধু আমার আর হিউমের উপর নির্ভর করে না। গোল করার আরও অনেক লোক আছে আমাদের দলে।

প্র: ফিকরুর সমারসল্টের ব্র্যান্ডটা আটলেটিকোয় আপনি কেড়ে নিয়েছেন।

দ্যুতি: আরে এই সমারসল্ট দেওয়া নিয়ে যা হচ্ছে, কী বলব! ওটা আমার সেলিব্রেশনের একটা স্টাইল। ছোটবেলা থেকেই করে আসছি। যখন কেপটাউনের অ্যাকাডেমিতে ছিলাম তখনও করতাম। এটা নতুন কী! কেউ গোল করে বাচ্চা নাচায়, কেউ আকাশের দিকে আঙুল তোলে। আমি গোল করে সমারসল্ট দিয়ে সতীর্থদের কাছে যাই।

প্র: আসলে আপনার সমারসল্ট এটিকে সমর্থকদের কাছে খুব জনপ্রিয়। ফিকরুর পর নতুন এক জনকে পেয়েছেন ওঁরা।

দ্যুতি: (বিরক্ত হয়ে) ওঁরা কি আমাকে জিমন্যাস্ট মনে করছেন? আমি কিন্তু কখনও জিমন্যাস্টিক্স করিনি। ছোটবেলা থেকেই ফুটবল খেলছি।

প্র: হিউম আর আপনার কম্বিনেশনে প্রচুর গোল হচ্ছে। উইংয়ে খেলাটা কেমন উপভোগ করছেন?

দ্যুতি: আমি দু’টো উইং ছাড়া স্ট্রাইকারের পিছনে উইথড্রনও খেলেছি বিভিন্ন ক্লাবে। এখানে কোচ আমাকে যে ভাবে ব্যবহার করছেন সে ভাবেই খেলছি। টিমের প্রয়োজনে লাগতে পারছি, সেই আসল।

প্র: দক্ষিণ আফ্রিকার ক্লাব ফুটবলের আপনার সাফল্য ঝলমলে নয়। তা সত্ত্বেও হাবাস আপনাকে নিলেন?

দ্যুতি: মিস্টার হাবাস আমাকে চিনতেন। ওঁর কোচিংয়ে ক্লাব ফুটবলে আমি আগে খেলেছি। উনি জানেন আমার খেলার ধরন। সে জন্যই এখানে এনেছেন।

প্র: হাবাস কি আলাদা কোনও টিপস দেন আপনাকে?

দ্যুতি: সবাইকে যা দেন, আমাকেও তাই। উনি টিমের সবাইকে একই রকম দেখেন। ভালবাসেন। বকেন।

প্র: ফ্রিকিক মাস্টার ইলানো শনিবারের সেমিফাইনালে নেই। কিন্ত মেন্ডোজার মতো অসাধারণ স্কোরার আছেন চেন্নাই টিমে। আপনাদের ডিফেন্স পারবে তাঁকে থামাতে?

দ্যুতি: ইতিহাস মনে রাখি না। তবু বলছি আমাদের ডিফেন্স ওদের দু’জনকেই আটকে দু’টো ম্যাচ জিতিয়েছে। এ বারও পারবে। এও বলছি, আমরা আমাদের টিম নিয়েই ভাবছি। ওদের নিয়ে ভাবছি না।

প্র: পরপর চারটে ম্যাচ জিতে দুর্দান্ত ফর্মে রয়েছে মাতেরাজ্জির টিম। পারবেন এ রকম টিমকে থামিয়ে ফাইনালে উঠতে?

দ্যুতি: (রেগে গিয়ে) এখনই ফাইনালের কথা আসছে কেন? এখন আমাদের ফোকাস সেমিফাইনালে। প্রথমে পুণে, পরে কলকাতায়। সেটার কথা বলুন। ফাইনালের কথা তুলবেনই না। ফোকাসটা ঠিক রাখতে দিন। সেমিফাইনাল কঠিন ম্যাচ। সেরা খেলাটা খেলতে হবে।

প্র: উইকিপিডিয়ায় দেখা যাচ্ছে, সে রকম কোনও বড় ট্রফি ফুটবলজীবনে জেতেননি এখনও। আইএসএল জেতার স্বপ্ন দেখছেন নিশ্চয়ই।

দ্যুতি: আবার ফাইনাল আর ট্রফির কথা মাথায় ঢোকাচ্ছেন। এ জন্যই মিডিয়ার সঙ্গে কথা বলি না। কে বলেছে ভাল ট্রফি পাইনি। জুনিয়রে খেলার সময় অনেক পেয়েছি। আবার বলছি এখন আমার একমাত্র স্বপ্ন আইএসএল সেমিফাইনাল জেতা।

প্র: আগে অ্যাওয়ে ম্যাচ, পরে নিজেদের মাঠে। বড় সুবিধে আপনাদের আটলেটিকোর।

দ্যুতি: প্রথম ম্যাচে তিন গোলে হেরে গেলাম। তার পর ঘরের মাঠেও কি সেটা টপকানো যায়? দু’টো ম্যাচেরই সমান গুরুত্ব। কোনও আলাদা সুবিধে নেই। এ ভাবে মনে রাখছি, ১৮০ মিনিটের একটা ম্যাচ খেলতে হবে।

প্র: দক্ষিণ আফ্রিকায় ক্রিকেট প্রচণ্ড জনপ্রিয়। আপনার টিমের অন্যতম মালিক সৌরভ গঙ্গোপাধ্যায়ের ক্রিকেট দেখেছেন?

দ্যুতি: আপনার ধারণা ঠিক নয়। আমাদের দেশে ফুটবল আর ক্রিকেট সমান জনপ্রিয়। তবে সৌরভের খেলা মনে হয় কখনও দেখিনি।

প্রশ্ন: শোনা যাচ্ছে, আপনার কাছে আই লিগ খেলার প্রস্তাব আছে?

দ্যুতি: এটা নিয়ে কিছু বলব না। আমি এখন এটিকে নিয়েই ভাবছি।

প্রশ্ন: প্রায় সব বিদেশি ফুটবলারই স্ত্রী বা বান্ধবীকে সঙ্গে এনেছেন। আপনি আনলেন না?

দ্যুতি: আমার স্ত্রী একটা স্কুলে পড়ায়। কেপটাউনে। ভারতে আনব ভেবেছিলাম। শেষ পর্যন্ত হয়নি। আর টুর্নামেন্ট তো হয়েই এল। এখন আর এনে কী হবে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ratan chakraborty isl sameehg doutie
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE