Advertisement
১৯ এপ্রিল ২০২৪

রজারের রেকর্ড ভাঙতে পারে নাদাল

নোভাক জোকোভিচ বনাম রাফায়েল নাদালের ফাইনাল-দ্বৈরথের আগে প্রত্যাশার পারদটা কিন্তু দারুণ ভাবে চড়তে শুরু করেছিল। এখনও তো এই দু’জনের সেই ২০১২ সালের ফাইনাল ম্যাচটা ভোলা যায় না।

বরিস বেকার
শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০১৯ ০২:৪৬
Share: Save:

নোভাক জোকোভিচ বনাম রাফায়েল নাদালের ফাইনাল-দ্বৈরথের আগে প্রত্যাশার পারদটা কিন্তু দারুণ ভাবে চড়তে শুরু করেছিল। এখনও তো এই দু’জনের সেই ২০১২ সালের ফাইনাল ম্যাচটা ভোলা যায় না। আমি তো বলব, অস্ট্রেলীয় ওপেনে ও রকম ফাইনাল আমি কখনও দেখিনি। পাঁচ ঘণ্টা ৫৩ মিনিটের লড়াইয়ের পরে যে ম্যাচ জিতেছিল নোভাক। কিন্তু গত রবিবার নোভাক সম্পূর্ণ অন্য এক মাত্রায় নিজের খেলাকে নিয়ে গিয়েছিল। যেখানে ওকে ছোঁয়া কারও পক্ষে সম্ভব ছিল না।

ভুললে চলবে না, রড লেভার এরিনা হচ্ছে নোভাকের সব চেয়ে পছন্দের মৃগয়াক্ষেত্র। এই নিয়ে সাত বার এখানে চ্যাম্পিয়ন হল। অস্ট্রেলীয় ওপেনের ফাইনালে নোভাক কখনও হারেনি। এখানেই ও নিজের সেরাটাকে বার করে আনতে পারে। তা প্রতিদ্বন্দ্বীর নাম রজার ফেডেরার কি স্টান ওয়ারিঙ্কা কি রাফায়েল নাদাল— যাই হোক না কেন। মেলবোর্নে নোভাকের সামনে কেউই অপ্রতিরোধ্য নয়।

হার্ডকোর্ট এবং ঘাসের কোর্ট মিলিয়ে নাদালকে টানা আটটা ম্যাচে হারাল নোভাক। রোমের সেমিফাইনালে নাদালের কাছে হারতে হয়েছিল নোভাককে, কিন্তু সেটা ছিল ক্লে কোর্ট। তাই এটা পরিষ্কার ছিল, অস্ট্রেলিয়া ওপেনের পক্ষে একেবারে মানানসই ছিল নোভাকের খেলা।

নাদালকে শুরু থেকে একটু নার্ভাস লাগছিল। প্রথম দুটো গেমে বেশ খারাপই খেলল। একবার পিছিয়ে পড়ার পরে আর নোভাককে ধরতে পারেনি রাফা। বেসলাইনে দাঁড়িয়ে একটার পর একটা ব্যাকহ্যান্ড মেরে গেল নোভাক। এ রকম দুর্দান্ত ব্যাকহ্যান্ড মারতে ওকে খুব কমই দেখেছি। এ ছাড়া দেখলাম নোভাক সাতটা কি আটটা ‘আনফোর্সড এরর’ করেছে আর ‘উইনার’ মেরেছে ৩৫টি! অসাধারণ একটা পরিসংখ্যান।

নাদালকে ওর নিজের খেলাটাই খেলতে দেয়নি নোভাক। নাদালের পছন্দ হল লম্বা লম্বা র‌্যালি, যেখানে ও প্রতিপক্ষকে এক প্রান্ত থেকে আর এক প্রান্তে ছোটাতে পারবে। উল্টে দেখা গেল, নাদালকেই বাঁ দিক থেকে ডান দিকে ছুটিয়ে মারল নোভাক। ম্যাচটাকে নিয়ন্ত্রণ করল বেসলাইন থেকে। গোটা ম্যাচে মাত্র একটা ব্রেক পয়েন্ট পেয়েছিল নাদাল। তা হলেই ভাবুন, কতটা আধিপত্য নিয়ে খেলেছিল নোভাক।

এক বছর আগেও মনে হচ্ছিল, রজারের রেকর্ড ২০টি গ্র্যান্ড স্ল্যাম খেতাব ধরাছোঁয়ার বাইরেই থাকবে। কিন্তু রাফা (১৭টি গ্র্যান্ড স্ল্যাম) এবং নোভাক (১৫টি গ্র্যান্ড স্ল্যাম) যে ভাবে আবার ফিরে এসেছে, তাতে আগামী এক বছরে কী হবে, বলা কঠিন! ওরা ক্রমশ রজারের কাছে চলে আসছে। দেখা যাক, পরের তিনটে গ্র্যান্ড স্ল্যামে কী হয়। (গেমপ্ল্যান)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Boris Becker Tennis player Roger Federer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE