Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Stepanova

রাশিয়াকে পুরোপুরি নির্বাসিত করল না আইওএ

রাশিয়াকে অলিম্পিক থেকে পুরোপুরি নির্বাসিত করল না আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা। আইওসির ১৫ সদস্যের এক্সিকিউটিভ কমিটি রবিবার আলোচনায় বসে টেলিকনফারেন্সের মাধ্যমে।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২৪ জুলাই ২০১৬ ২২:০৫
Share: Save:

রাশিয়াকে অলিম্পিক থেকে পুরোপুরি নির্বাসিত করল না আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা। আইওসির ১৫ সদস্যের এক্সিকিউটিভ কমিটি রবিবার আলোচনায় বসে টেলিকনফারেন্সের মাধ্যমে। সেখানেই সিদ্ধান্ত হয় যদি রাশিয়ার প্রতিযোগীরা তাঁদের আন্তর্জাতিক ফেডারেশন থেকে ছারপত্র পান তাহলে রিও অলিম্পিকে অংশ নিতে পারবেন। এবং তাঁদের প্রমাণ করতে হবে যে তাঁরা ডোপিংয়ের সঙ্গে যুক্ত নয়। আইওসি-র পক্ষ থেকে এও নিশ্চিত করা হয়েছে রাশিয়ার ৮০০ মিটার রানার উলিয়া স্টেপানোভা কোনও ভাবেই অলিম্পিকে অংশ নিতে পারবেন না। তিনি দেশের নাম বাদ দিয়েই অলিম্পিকে নামতে চেয়েছিলেন।

অলিম্পিকের ইতিহাসে এটিই যে সব থেকে খারাপ ডোপিং কেলেঙ্কারী সেটা মেনে নিচ্ছে আইওসি। বাকি যাঁরা অলিম্পিকে অংশ নিতে চাইবেন তাঁদেরকে প্রমাণ করতে হবে যে তাঁরা ডোপিংয়ের সঙ্গে যুক্ত নন। প্রমাণ করতে হবে অলিম্পিকের আয়োজক ২৮টি ফেডারেশনের সামনে। এর সঙ্গে দেখা হবে, শুধু দেশের অ্যান্টি ডোপিং টেস্টের ফলই যথেষ্ট হবে না। প্রত্যেকের অতীতের পরীক্ষার ফল দেখার পাশাপাশি আন্তর্জতিক স্তরেও দেখা হবে তাঁদের পরীক্ষা দিতে হবে।

রাশিয়ার ট্র্যাক অ্যান্ড ফিল্ড টিমকে আগেই নির্বাসিত করেছে ওয়াডা। অ্যাথলিটদের পাল্টা আবেদনও মেনে নেয়নি বিশ্ব ক্রীড়ার সর্বোচ্চ আদালত। পুরো রাশিয়াকে নির্বাসিত করার পক্ষে অনেক ফেডারেশনই ছিল। কিন্তু শেষ পর্যন্ত আইওসি তেমনটা করল না।

আরও খবর

ডোপ টেস্টে ফেল করে রিও যাত্রা অনিশ্চিত! চক্রান্ত, বললেন নরসিংহ যাদব

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

rioolympics2016 Stepanova Russian Athelete
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE