‘‘টু বি অর নট টু বি...।’’ কলকাতা নাইট রাইডার্সের অলরাউন্ডার আন্দ্রে রাসেলকে নিয়ে একটাই প্রশ্ন এখন ঘোরাফেরা করছে ক্রিকেটমহলে।

শুক্রবার বিরাট কোহালির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ম্যাচ কেকেআর-এর। সেই ম্যাচে কি নামতে পারবেন ‘ক্যারিবিয়ান দৈত্য’? বুধবার নেটে চোট পেয়েছিলেন রাসেল। মিনাদ মঞ্জরেকরের বাউন্সার আছড়ে পড়েছিল রাসেলের কাঁধে। মিনিট দশেক মাটিতে লুটিয়ে ছিলেন তিনি। তার পরে সতীর্থ কার্লোস ব্রেথওয়েট ও রবিন উথাপ্পার সাহায্যে মাঠের বাইরে আনা হয় তাঁকে। এক্স রে করা হয় রাসেলের। 

এখন কেমন আছেন কেকেআর-এর প্রাণভোমরা? কোহালিদের গোলাগুলি কি সামলানোর মতো অবস্থায় রয়েছেন তিনি?  বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে নাইট-অধিনায়ক দীনেশ কার্তিকের দিকে প্রথম প্রশ্নটাই আসে রাসেলের চোট নিয়ে। কার্তিক বলেন, ‘‘গতকাল এক্স রে করা হয়েছে রাসেলের। চোট লাগার পরে এখনও ২৪ ঘন্টাও কাটেনি। আমরা রাসেলের অবস্থার দিকে নজর রাখছি।’’ কেকেআর-এর পরিকল্পনা রাসেলকে কেন্দ্র করেই আবর্তিত হচ্ছে বলে জানানো হয়। ম্যাচের দিন সকালে রাসেলের অবস্থা খতিয়ে দেখা হবে। তার পরে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে ‘মাসল রাসেল’কে নিয়ে।

আরও পড়ুন: আইপিএল কাঁপানো তারকার জন্য দরজা খোলা রেখে বিশ্বকাপের দল ঘোষণা ইংল্যান্ডের 

আরও পড়ুন:  রায়ুডুর বাদ পড়া কি ভুল সিদ্ধান্ত? পরিসংখ্যান কিন্তু অন্য কথা বলছে

ক্রিকেট জীবনের মতোই। কখনও মেঘ তো কখনও রৌদ্র! এ বারের আইপিএলের শুরুটা দারুণ করেছিল কেকেআর। কিন্তু টানা তিনটি ম্যাচ হেরে হঠাৎই সাপ-লুডোর পয়েন্ট টেবলে ছ’ নম্বরে নেমে গিয়েছে নাইটরা। দু’ সপ্তাহ আগের এক শুক্রবারে চিন্নাস্বামী স্টেডিয়ামে ১৩ বলে ৪৮ রানের বিধ্বংসী ইনিংস খেলে হারা ম্যাচ জিতিয়ে দিয়েছিলেন রাসেল। আগামীকাল আরও একটা শুক্রবার। গুরুত্বপূর্ণ ম্যাচে নামার আগে জোর দিয়ে কার্তিক বলতে পারলেন না রাসেল খেলছেনই।