Advertisement
২৬ এপ্রিল ২০২৪

আগ্রাসনই অস্ত্র, নেট রান রেটেও নজর নাইটদের

টানা ছয় ম্যাচ হারের পরে গত রবিবারই ইডেনে মুম্বই ইন্ডিয়ান্সকে হারিয়েছে কেকেআর। শুরু থেকেই আগ্রাসী ক্রিকেট খেলে জয়ের রাস্তায় ফিরেছে নাইটরা। পঞ্জাবের বিরুদ্ধেও আগ্রাসী মেজাজে নামার পরিকল্পনায় নাইট রাইডার্স শিবির। 

ভরসা: মরণ-বাঁচন ম্যাচের প্রস্তুতি রাসেলের। বৃহস্পতিবার। কেকেআর

ভরসা: মরণ-বাঁচন ম্যাচের প্রস্তুতি রাসেলের। বৃহস্পতিবার। কেকেআর

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৩ মে ২০১৯ ০২:১৪
Share: Save:

টানা ছয় ম্যাচ হারের পরে গত রবিবারই ইডেনে মুম্বই ইন্ডিয়ান্সকে হারিয়েছে কেকেআর। শুরু থেকেই আগ্রাসী ক্রিকেট খেলে জয়ের রাস্তায় ফিরেছে নাইটরা। পঞ্জাবের বিরুদ্ধেও আগ্রাসী মেজাজে নামার পরিকল্পনায় নাইট রাইডার্স শিবির।

বৃহস্পতিবার ম্যাচের আগের দিন সাংবাদিক বৈঠকে হেড কোচ জাক কালিস বলেন, ‘‘আগ্রাসী ক্রিকেট খেলে ইডেনে জয়ের রাস্তায় ফিরেছি। পঞ্জাবের বিরুদ্ধেও আগ্রাসী ক্রিকেট খেলার পরিকল্পনা রয়েছে। বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ মুহূর্তে আমরা ভুল করেছি। আশা করি, আগামী ম্যাচে এই ভুল আর চোখে পড়বে না।’’

নাইটদের প্লে-অফে যাওয়ার সুযোগ আদৌ রয়েছে কি না তা জানতে চাওয়া হয় কালিসকে। হেড কোচের উত্তর, ‘‘অঙ্কের বিচারে এখনও টিকে রয়েছি বলেই তো, হাল ছাড়ছি না। এখন সামনে দু’টো ম্যাচ। দু’টোই জিততে হবে। মুম্বইকে হারানোর হারানোর পরে প্রত্যেকে চাঙ্গা। জেতার খিদেটা ফিরে এসেছে।’’

মোহালিতে সব চেয়ে উদ্বেগের বিষয় সেখানের তাপমাত্রা। বৃহস্পতিবারও ৩৮ ডিগ্রি সেলশিয়াস তাপমাত্রায় অনুশীলন করে নাইট শিবির। সমস্যা বাড়িয়েছে আর্দ্রতার অভাব। কিন্তু বৃহস্পতিবার সন্ধ্যায় বৃষ্টি হওয়ায় বাতাসে আর্দ্রতা বেড়েছে। তবুও নাইট শিবিরে অনুমান, উইকেটে বল ঘুরবে। তাই হয়তো দলে ফেরানো হতে পারে কুলদীপ যাদবকে। কিন্তু বর্তমানে কুলদীপের ফর্ম নিয়ে খুশি নন নাইট সমর্থকেরা। খুশি হওয়ার কথাও নয়। ৯ ম্যাচে মাত্র চার উইকেট রয়েছে ভারতীয় চায়নাম্যানের। কিন্তু কালিস পাশে দাঁড়াচ্ছেন অভিজ্ঞ স্পিনারের।

তাঁর কথায়, ‘‘ইডেনের উইকেটে স্পিনারদের জন্য কোনও সাহায্যই ছিল না। তাই ওর কাছে মরসুমটা আদর্শ নাও হতে পারে। তবে আমি নিশ্চিত, ব্যর্থতা থেকে অনেক কিছু শিখছে কুলদীপ। আশা করি, বিশ্বকাপে তার প্রভাব পড়বে না।’’

মোহালিতে সব চেয়ে বড় আকর্ষণ দুই জামাইকান তারকার দ্বৈরথ। বর্তমানে দু’জনেই বিশ্বের শ্রেষ্ঠ পাওয়ার হিটার। কে এগিয়ে, কে পিছিয়ে তা নিয়ে আলোচনা চান না ক্রিস গেল ও আন্দ্রে রাসেল। দু’জনেরই লক্ষ্য দুই পয়েন্ট।

কিন্তু শুধু দুই পয়েন্ট পেলেই চলবে না। জিততে হবে বড় ব্যবধানে। বর্তমানে ১২ ম্যাচ খেলে দু’দলেরই পয়েন্ট ১০। পঞ্জাবের নেট রান রেট -০.২৯৬। নাইটদের নেট রান রেট +০.১০০। প্লে-অফের দৌড়ে এগিয়ে থাকতে হলে শুক্রবার নাইটদের জিততে হবে বড় ব্যবধানে। যাতে পয়েন্ট সমান হলেও নেট রান রেটে কেউ ছুঁতে না পারে। বৃহস্পতিবার হায়দরাবাদ হারায় শুক্রবার নাইটরা হারলেও অঙ্কের বিচারে টিকে থাকবে।

জটিল অঙ্কের মধ্যেই গেল ও রাসেলের ঝোড়ো ইনিংস দেখার অপেক্ষায় ক্রিকেটপ্রেমীরা। কিন্তু ঘূর্ণি পিচে খেলা হলে দু’জনের পক্ষেই মানিয়ে নেওয়া কঠিন। কারণ, রাসেল ও গেল দু’জনেই ব্যাটে দ্রুত বল আসার অপেক্ষায় থাকেন। পঞ্জাবের পিচ তাঁদের ঝড় থামাতে পারে কি না

সেটাই দেখার।

এ দিকে ঘূর্ণি পিচে সমস্যা বাড়াতে পারেন আর অশ্বিন, মুরুগান অশ্বিনের মতো স্পিনারেরা। ১২ ম্যাচে ১৪ উইকেট রয়েছে পঞ্জাব অধিনায়কের। পাশাপাশি নাইটদের কাঁটা হয়ে দাঁড়াতে পারে মহম্মদ শামির ফর্ম। ১২ ম্যাচে ১৬ উইকেট ভারতীয় পেসারের। আট ম্যাচে পাঁচ উইকেট মুরুগান অশ্বিনের। সেই সঙ্গে উদ্বেগ বাড়াতে পারে বিপক্ষের ওপেনিং জুটি। ইডেনে যদিও রান পাননি গেল। ১৩ বলে ২০ রান করে শিকার হয়েছিলেন আন্দ্রে রাসেলের। সে ম্যাচে রান পাননি রাহুলও। কিন্তু চলতি মরসুমে ১২ ম্যাচে ৫২০ রান রয়েছে তাঁর। রান সংগ্রকারীর তালিকায় দ্বিতীয় স্থানে রাহুল। নাইটদের বিরুদ্ধে এই ওপেনিং জুটির পারফরম্যান্সের দিকেই তাকিয়ে থাকতে হবে পঞ্জাব শিবিরকে।

তা ছাড়া প্রতিশোধ নেওয়ার এর থেকে বড় সুযোগ আর হয়তো পাবেন না আর অশ্বিন। যে ইডেন অশ্বিনের মাঁকড়ীয় আউটের প্রতিবাদ করে পোস্টার দিয়েছিল ‘নো মার্সি’। এ বার মোহালিতে তার জবাব দিতে পারেন কি না সেটাই দেখার।

নাইটদের কাছে এই ম্যাচ অ্যাওয়ে হলেও শুভমন গিলের কিন্তু ঘরের মাঠ। চণ্ডীগড়ের ছেলে শুভমন। এ দিন রাতে নিজের ফার্ম হাউসে দলের প্রত্যেক সদস্যকে নৈশভোজে আমন্ত্রণ করেন তরুণ ব্যাটসম্যান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket KKR Andre Russell
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE