Advertisement
১৯ এপ্রিল ২০২৪

ধোনিকে কেন বাঁচানোর চেষ্টা করা হচ্ছে, প্রশ্ন ক্ষুব্ধ বেদীর

ক্রিকেট দুনিয়া জানে, মহেন্দ্র সিংহ ধোনির মাথা অসম্ভব ঠান্ডা। মাঠে বা মাঠের বাইরে প্রাক্তন ভারত অধিনায়ক উত্তেজিত হয়েছেন এমন নজির কার্যত নেই।

বিতর্ক: ধোনির আচরণ নিয়ে সরব ক্রিকেটমহল । ফাইল চিত্র

বিতর্ক: ধোনির আচরণ নিয়ে সরব ক্রিকেটমহল । ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০১৯ ০৪:৩৭
Share: Save:

মাইকেল ভন থেকে মার্ক ওয়, বিষাণ সিংহ বেদী থেকে সঞ্জয় মঞ্জরেকর। বৃহস্পতিবার জয়পুরে আইপিএল ম্যাচ চলাকালীন মহেন্দ্র সিংহ ধোনির হঠাৎ মাঠে ঢুকে আম্পায়ারের সিদ্ধান্তের প্রতিবাদ করার ঘটনার কড়া সমালোচনা করলেন প্রাক্তন ক্রিকেটারেরা।

ক্রিকেট দুনিয়া জানে, মহেন্দ্র সিংহ ধোনির মাথা অসম্ভব ঠান্ডা। মাঠে বা মাঠের বাইরে প্রাক্তন ভারত অধিনায়ক উত্তেজিত হয়েছেন এমন নজির কার্যত নেই। কিন্তু বৃহস্পতিবার সেই বিরলতম ঘটনাই ঘটে জয়পুরের সোয়াই মান সিংহ স্টেডিয়ামে চেন্নাই সুপার কিংস বনাম রাজস্থান রয়্যালস ম্যাচে। চেন্নাইয়ের ১৯.৪ ওভারে বেন স্টোকসের একটা বল বুক সমান উচ্চতায় গিয়েছিল মিচেল স্যান্টনারের দিকে। আম্পায়ার সেই বলকে ‘নো’ না দেওয়ায় মাঠে ঢুকে পড়েন বিশ্বক্রিকেটের ‘মিস্টার কুল’। আম্পায়ারের কাছে সরাসরি জানতে চান, এ হেন সিদ্ধান্তের কারণ।

আইপিএলের নিয়ম অনুযায়ী এ রকম ঘটনায় সর্বাধিক শাস্তি হিসেবে দু’ম্যাচ নির্বাসন হতে পারে। তবে সেই শাস্তির বিরুদ্ধে সংশ্লিষ্ট ক্রিকেটার আবেদন করতে পারেন। অবশ্য এই ঘটনার জন্য ধোনির ম্যাচ ফি-র পঞ্চাশ শতাংশ কেটে নেওয়া হয়েছে শাস্তি হিসেবে। অনেকে মনে করছেন এর চেয়ে বেশি শাস্তি দেওয়া উচিত ছিল। প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক মাইকেল ভন বলেছেন, ‘‘এ ভাবে খেলা চলাকালীন মাঠে ঢুকে পড়তে পারে না অধিনায়ক। আমি জানি নামটা যখন এম এস ধোনি তখন এ দেশে যা খুশি করতে পারে। কিন্তু ডাগ আউট ছেড়ে উঠে এসে আম্পায়ারের দিকে আঙুল তোলা যায় না। কোনওমতেই না। অধিনায়ক হিসেবে এ রকম উদাহরণ রাখা যায় না।’’ কিংবদন্তি ভারতীয় স্পিনার বিষাণ সিংহ বেদী ধোনির এই প্রতিবাদকে ‘শিশুসুলভ’ বলে তোপ দেগে তাঁর মাত্র ৫০ শতাংশ জরিমানা কেন হল তা নিয়ে প্রশ্ন তুলেছেন। ‘‘গত রাতে ধোনির মাঠে ঢুকে পড়ার ঘটনাটা যে ভাবে দেখা হচ্ছে তাতে চমকে গিয়েছি। এ তো আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে সবচেয়ে অপরিণত ভাবে প্রতিবাদ মনে হল। বুঝতে পারছি না খেলাধুলো নিয়ে লেখে যাঁরা, কেন তারকাদের বিরুদ্ধে সত্যি কথাটা বলতে ভয় পায়। কেনই বা কর্তৃপক্ষ নির্লজ্জ ভাবে সামান্য ৫০ শতাংশ জরিমানা করে বাঁচানোর চেষ্টা করে ধোনিকে,’’ টুইট করেন বেদী।

প্রাক্তন রাজস্থান র‌য়্যালস পেসার শন টেটও অবাক হয়ে গিয়েছেন এই ঘটনা দেখে। ‘‘মাঠে এ ভাবে ঢোকা যায় না। এটা পাড়ার ক্রিকেট বা অনূর্ধ্ব-১০ পর্যায়ের কোনও ম্যাচ নয়। আমার মনে হয় ধোনি অনেক সময় ভুলে যায় ও এক জন খেলোয়াড়ও,’’ অস্ট্রেলীয় মিডিয়ায় বলেছেন টেট। বৃহস্পতিবারের ম্যাচে ধারাভাষ্য দিচ্ছিলেন প্রাক্তন অস্ট্রেলীয় ক্রিকেটার মাইকেল স্লেটার। তিনি বলেছেন, ‘‘কখনও দেখা যায় না একটা দলের অধিনায়ক ঝড়ের মতো এ ভাবে মাঠে ঢুকে আম্পায়ারদের সঙ্গে আলোচনা করছে। অবিশ্বাস্য।’’ আর এক প্রাক্তন অস্ট্রেলীয় ব্যাটসম্যান মার্ক ওয় টুইটারে লিখেছেন, ‘‘আমি জানি ফ্র্যাঞ্চাইজির চাপ থাকে, প্রচুর অর্থ জড়িয়ে থাকে আইপিএলে। তবে আমি দুটো ঘটনায় খুব হতাশ। দুটোতেই জড়িয়ে দুই অধিনায়ক। অশ্বিন এবং এম এস ধোনি।’’ বৃহস্পতিবারের ঘটনার পাশাপাশি এর আগে রাজস্থান রয়্যালসের জস বাটলারকে কিংস ইলেভেন পঞ্জাবের অধিনায়ক আর অশ্বিনের মাঁকড়ীয় আউট করার ঘটনার কথা বলতে চেয়েছেন তিনি।

এ ছাড়া প্রাক্তন ভারতীয় ক্রিকেটার সঞ্জয় মঞ্জরেকরও ধোনির এই আচরণে খুশি নয়। মঞ্জরেকর লিখেছেন, ‘‘এ ভাবে মাঠে ঢুকে পড়াটা যে ধোনির ঠিক হয়নি সেটা পরিষ্কার। ধোনির ভাগ্য ভাল যে সামান্য জরিমানা দিয়েই পার পেয়ে গেল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE