Advertisement
২৬ এপ্রিল ২০২৪
IPL 2020

রোহিতের মুম্বইকে হারাতে ধোনির চেন্নাইয়ের চাই ১৬৩ রান

উদ্বোধনী ম্যাচে মুম্বই ইন্ডিয়ান্স নয় উইকেট হারিয়ে তুলল ১৬২ রান।

তিন উইকেট নেওয়া সফলতম বোলার এনগিডিকে অভিনন্দন ধোনি-জাডেজার। ছবি টুইটার থেকে নেওয়া।

তিন উইকেট নেওয়া সফলতম বোলার এনগিডিকে অভিনন্দন ধোনি-জাডেজার। ছবি টুইটার থেকে নেওয়া।

সংবাদ সংস্থা 
আবু ধাবি শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২০ ১৯:১০
Share: Save:

আমিরশাহিতে শুরু আইপিএল। এত দিন এরই অপেক্ষায় ছিলেন ক্রিকেটভক্তরা। শনিবার মরুশহরে বেজে উঠল ক্রিকেটযুদ্ধের দুন্দুভি। আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন চেন্নাই সুপার কিংসের অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি। একাধিক অভিজ্ঞ ক্রিকেটার রয়েছেন ধোনির দলে, রয়েছেন তাঁর মতো ‘ফিনিশার’। সেই কারণেই ‘ক্যাপ্টেন কুল’ মুম্বই ইন্ডিয়ান্সকে আগে ব্যাট করতে পাঠান। মুম্বই শেষ পর্যন্ত নয় উইকেট হারিয়ে থামল ১৬২ রানে। চেন্নাইয়ের এনগিডি নিলেন তিন উইকেট। মুম্বইয়ের হয়ে ৪২ করলেন সৌরভ তিওয়ারি।

টস হেরে মুম্বইয়ের হয়ে ওপেন করতে নেমেছিলেন রোহিত শর্মা ও কুইন্টন ডি কক। দীপক চহারের প্রথম বলটাই বাউন্ডারিতে পাঠান ‘হিটম্যান’। দেখে কে বলবে, করোনাভাইরাসের জন্য প্রায় মাস ছয়েক অনুশীলন করতে পারেননি রোহিত। তাঁর সঙ্গী কুইন্টন ডি ককও ছন্দে ছিলেন। চার ওভারের শেষে মুম্বই ইন্ডিয়ান্সের রান ছিল বিনা উইকেটে ৪৫। ফাস্ট বোলাররা কার্যকর না হওয়ায় পীযূষ চাওলাকে বল করতে ডেকে নেন ধোনি। রানের গতি কমানোর জন্য বোলিংয়ে পরিবর্তন আনা হয়। আর পীযূষ চাওলা বল করতে এসেই ফিরিয়ে দেন রোহিতকে। ১০ বলে ১২ রান করেন মুম্বই অধিনায়ক। স্যাম কারেনের পরের ওভারেই আউট হন কুইন্টন ডি কক (২০ বলে ৩৩)। ৪৮ রানে পড়েছিল মুম্বইয়ের দ্বিতীয় উইকেট।

তৃতীয় উইকেট পড়ল ৯২ রানে। দীপক চাহারের বলে ফিরলেন সূর্যকুমার যাদব (১৭)। চতুর্থ উইকেট পড়ল ১২১ রানে। ৩১ বলে ৪২ করে ফিরলেন সৌরভ তিওয়ারি। রবীন্দ্র জাডেজার সেই ওভারেই ফিরলেন হার্দিক পান্ড্য (১০ বলে ১৪)। একই ওভারে সৌরভ-হার্দিককে ফিরিয়ে চেন্নাইকে ম্যাচে ফেরালেন ‘স্যর’ জাডেজা। ১৫ ওভারে পাঁচ উইকেট হারিয়ে মুম্বই তুলেছিল ১২৬ রান। ওই অবস্থায় ভরসা ছিলেন কিয়েরন পোলার্ড। কিন্তু, তিনি ১৮ রানের বেশি করতে পারলেন না। পোলার্ডের পর ক্রুণাল পান্ড্য (৩), জেমস প্যাটিনসনকেও (১১) ফেরালেন এনগিডি। ৩৮ রানে তিন উইকেট নেওয়া প্রোটিয়া পেসারই দলের সফলতম। তাঁর দাপটেই ডেথ ওভারে ক্রমাগত উইকেট হারাল মুম্বই। দীপক চাহার ও রবীন্দ্র জাডেজা নিলেন দুটো করে উইকেট।

গত বারের ফাইনালে মুম্বই ইন্ডিয়ান্সএর কাছে ১ রানে হেরে গিয়েছিল চেন্নাই সুপার কিংসকে। সেই হারের মধুর প্রতিশোধ নেওয়ার সুযোগ এ দিন পাচ্ছে ধোনির সিএসকে। যদিও এটাই টুর্নামেন্টের প্রথম ম্যাচ। আর তা নাটকীয় হয়ে উঠেছেও।

এ বারের টুর্নামেন্টে নামার ঠিক আগে সিএসকে শিবির ধাক্কা খেযেছে। তাদের শিবিরের ১৩ জন করোনা আক্রান্ত হয়েছেন। হরভজন সিংহ ও সুরেশ রায়না আগেই সরে গিয়েছেন। ডোয়েন ব্রাভোও নেই প্রথম ম্যাচে।

ক্রিকেটভক্তদের চোখ মহেন্দ্র সিংহ ধোনির দিকে। গত বছর ইংল্যান্ডে বিশ্বকাপের সেমিফাইনালে শেষ বার তাঁকে দেখা গিয়েছিল খেলতে। মার্টিন গাপ্টিলের থ্রোয়ে রান আউট হওয়ার এতদিন পর ধোনি নামবেন প্রতিযোগিতামূলক ম্যাচে। আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর ৩৪ দিন পর ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগে নামা ‘ক্যাপ্টেন কুল’ কেমন খেলেন, সেদিকে নজর থাকছে সবারই।

আরও পড়ুন: এ বার কি আইপিএলে চার-ছয় কমবে? তেমনই প্রশ্ন উঠছে তিন স্টেডিয়াম দেখে

এ দিকে ম্যাচের আগে মনোবল বাড়ানোর জন্য মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মা এবং ধোনিকে শুভেচ্ছাবার্তা জানিয়েছেন কলকাতা নাইট রাইডার্সের মালিক শাহরুখ খান। টুইট করে ‘কিং খান’ লেখেন, ‘‘আজকের ম্যাচের জন্য চেন্নাই সুপার কিংস ও মুম্বই ইন্ডিয়ান্সকে শুভেচ্ছা জানাই। সব প্লেয়াররা সুস্থ থেকে নিজেদের সেরাটা যাতে তুলে ধরতে পারে, সেই আশাই রাখি। দারুণ একটা ম্যাচ হোক। ছ’ফুটের দূরত্ব বজার রেখে রোহিত শর্মা ও এমএস ধোনি তোমাদের আলিঙ্গন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2020 CSK MI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE