Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Andre Russel

সামনে দিল্লি, রাসেল-মন্ত্রে উদ্বুদ্ধ নাইটরা

যা একেবারেই হতে দিতে নারাজ আন্দ্রে রাসেল। শুক্রবার দুপুরে দলের সঙ্গে অনুশীলনে যোগ দেন রাসেল।

নজরে: রাসেলকে প্রথম একাদশে কি আজ দেখা যাবে? ফাইল চিত্র

নজরে: রাসেলকে প্রথম একাদশে কি আজ দেখা যাবে? ফাইল চিত্র

 নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২০ ০৩:৪৫
Share: Save:

মহাঅষ্টমীর দুপুরে দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে বড় পরীক্ষা কলকাতা নাইট রাইডার্সের। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের সঙ্গে লজ্জাজনক হারের ধাক্কা কাটিয়ে উঠে ঘুরে দাঁড়াতেই হবে অইন মর্গ্যানদের। চলতি মরসুমে আরও একটি হার মানে বিজয়া দশমীর আগেই বিসর্জনের আতঙ্ক নেমে আসবে কেকেআর শিবিরে। শেষ তিন ম্যাচের প্রত্যেকটিতে জেতার কঠিন চ্যালেঞ্জের মুখে পড়বে নাইটরা।

যা একেবারেই হতে দিতে নারাজ আন্দ্রে রাসেল। শুক্রবার দুপুরে দলের সঙ্গে অনুশীলনে যোগ দেন রাসেল। ক্যাপ্টেন মর্গ্যান তাঁকে দায়িত্ব দেন সতীর্থদের উদ্বুদ্ধ করার। দলীয় বৈঠকে এসে রাসেল জানিয়ে দেন, এ ভাবে প্রতিযোগিতা থেকে ছিটকে যেতে তিনি আসেননি। এসেছেন লড়াই করতে, জিততে। দিল্লির বিরুদ্ধে নামার আগে তাঁর বার্তা, ‘‘এক ইঞ্চিও জায়গা ছাড়া চলবে না।’’ নাইট সূত্রে খবর, হাঁটু ও হ্যামস্ট্রিংয়ের চোট প্রায় সেরেই গিয়েছে রাসেলের। নেটে বল করতেও কোনও সমস্যা হয়নি। দিল্লির বিরুদ্ধে প্রথম একাদশে তাঁকে দেখার জন্য অপেক্ষা করে আছেন ভক্তেরা। মরুশহরে রাসেল-ঝড় দেখার সুযোগ হয়নি কারও। ৯ ম্যাচ খেলে করেছেন মাত্র ৯২ রান। কিন্তু নাইট শিবির যে রাসেল-নির্ভরতা এখনও কাটিয়ে উঠতে পারেনি, তা গত ম্যাচেই স্পষ্ট।

দিল্লির বিরুদ্ধে বড় পরীক্ষা নাইটদের উপরের সারির ব্যাটসম্যানদেরও। শুভমন গিল, রাহুল ত্রিপাঠী ও নীতীশ রানারা উইকেটে থিতু হলেও তা বড় ইনিংসে পরিণত করতে পারছেন না। গত ম্যাচে মহম্মদ সিরাজের গতি ও সুইংয়েই বেসামাল নাইটদের টপ-অর্ডার। আজ, শনিবার কাগিসো রাবাডা ও আনরিখ নোখিয়ের এক্সপ্রেস গতির বিরুদ্ধে পরীক্ষা শুভমনদের। তাঁদের পরিসংখ্যানই বলে দিচ্ছে, এ বারের আইপিএলে কতটা ভয়ঙ্কর রূপ ধারণ করেছেন দক্ষিণ আফ্রিকার এই পেস-জুটি। ১০ ম্যাচে ২১ উইকেট রাবাডার। উইকেট সংগ্রাহকদের তালিকায় তিনিই শীর্ষে। নোখিয়ের উইকেটসংখ্যা ১২। আইপিএল ইতিহাসের দ্রুততম ডেলিভারি এসেছে তাঁর হাত থেকেই (১৫৬.২২)। নতুন বলে বিপক্ষের মেরুদণ্ড দুমড়ে দেওয়ার পক্ষে দু’জনই যথেষ্ট। স্পিন বিভাগকে নেতৃত্ব দিচ্ছেন আর অশ্বিন। সঙ্গী হিসেবে পাচ্ছেন অক্ষর পটেলকে। দু’জনের বোলিংয়ে বৈচিত্রই মাঝের ওভারগুলোয় বিপক্ষের রান আটকানোর কাজটি করে দিচ্ছে। ওপেনিংয়ে নতুন স্বপ্ন দেখাচ্ছেন শিখর ধওয়ন। শেষ দু’ম্যাচে দু’টি সেঞ্চুরি করে সমালোচকদের মুখ বন্ধ করে দিয়েছেন ভারতীয় ক্রিকেটের ‘গব্বর’। নাইটদের বিরুদ্ধে তাঁর ব্যাট থেকে কি সেঞ্চুরির হ্যাটট্রিক দেখা যাবে? দিল্লির ওয়েবসাইটে ধওয়ন বলেন, ‘‘সেঞ্চুরি করার পরিকল্পনা নিয়ে মাঠে নামলে নিজের উপর অযথা চাপ সৃষ্টি করে ফেলব। নিজের সেরাটা দিতেই মাঠে নামব। বাকিটা পরিস্থিতি অনুযায়ী দেখা যাবে।’’ ধওয়নের হঠাৎ এমন পরিবর্তনের কারণ কী? তিনি বললেন, ‘‘নিজের উপর পূর্ণ আস্থাই আমাকে এই জায়গায় পৌঁছে দিয়েছে। আমি বিশ্বাস করি, যেটাই স্পর্শ করব, তা পরিণত হবে সোনায়।’’ কিন্তু নাইটদের মতো দিল্লিও গত ম্যাচ হেরে খেলতে নামছে। তাতে মনোবল কিছুটা ধাক্কা খেলেও পয়েন্টের বিচারে অনেকটাই এগিয়ে দিল্লি (১৪)। শনিবার কেকেআরকে হারালেই প্লে-অফের রাস্তা প্রায় নিশ্চিত করে ফেলবেন শ্রেয়স আয়াররা। মর্গ্যানের কপালে যদিও ভাঁজ ফেলতে পারে সুনীল নারাইনের চোট। তিনি যে পুরোপুরি সুস্থ, তা বলা যাচ্ছে না। শুক্রবার দলের সঙ্গে অনুশীলনে এলেও ব্যাট করেননি। কিছুক্ষণ বল করেই ফিরে গিয়েছেন ড্রেসিংরুমে। দিল্লির বিরুদ্ধে তাঁর প্রত্যাবর্তন ঘটে কি না সেটাই বড় প্রশ্ন।

রাহুল-ওয়ার্নার দ্বৈরথ: শনিবার দুবাইয়ে কিংস ইলেভেন পঞ্জাবের মুখোমুখি সানরাইজ়ার্স হায়দরাবাদ। দু’দলই প্লে-অফের দৌড়ে টিকে রয়েছে। পাঁচ ম্যাচ জিতে লিগ টেবলের পাঁচ নম্বরে ওয়ারনাররা। ছয় নম্বরে রাহুলের পঞ্জাব। কিন্তু আজ শনিবার পঞ্জাব হারলে প্লে-অফের রাস্তায় অনেকটাই পিছিয়ে পড়বে। যদিও দু’দলই শেষ ম্যাচ জিতে আত্মবিশ্বাসী। কিন্তু ক্রিস গেল যোগ দেওয়ায় পঞ্জাবের ব্যাটিং আরও শক্তিশালী হয়ে উঠেছে।

আজ আইপিএলে: কিংস ইলেভেন পঞ্জাব বনাম সানরাইজ়ার্স হায়দরাবাদ, সন্ধে ৭.৩০, স্টার স্পোর্টস ওয়ান চ্যানেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Andre Russel KKR Delhi Capitals IPL 2020
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE