Advertisement
১৮ এপ্রিল ২০২৪
IPL 2020

ধওয়নের নজির গড়ার দিনে দিল্লিকে হারিয়ে পাঁচে পঞ্জাব

দিল্লি ক্যাপিটালস করেছিল ১৬৪ রান। কিংস ইলেভেন পঞ্জাব ১৯ ওভারেই ম্যাচ জিতে নেয়।

পঞ্জাবের জয়ের নেপথ্যে রয়েছেন পুরান। ছবি- সোশ্যাল মিডিয়া।

পঞ্জাবের জয়ের নেপথ্যে রয়েছেন পুরান। ছবি- সোশ্যাল মিডিয়া।

সংবাদ সংস্থা
দুবাই শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২০ ১৯:৩৬
Share: Save:

সেঞ্চুরি করলেন। আইপিএলে রেকর্ডও গড়লেন। কিন্তু দুবাইয়ে দিল্লি ক্যাপিটালসকে জেতাতে পারলেন না শিখর ধওয়ন। কিংস ইলেভেন পঞ্জাব ৫ উইকেটে ম্যাচ জিতে নিল। ৮ পয়েন্ট পেয়ে আইপিএলের পয়েন্ট টেবলে পাঁচ নম্বরে পৌঁছে গেল তারা। পঞ্জাবের ঠিক উপরেই রয়েছে কলকাতা নাইট রাইডার্স। এ দিন পঞ্জাব জেতায় চাপ বাড়ল নাইটদের উপরেই।

পঞ্জাবের বিরুদ্ধে দারুণ ছন্দে ধরা দিলেন ধওয়ন। চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে আগের ম্যাচেই অপরাজিত ১০১ রানের ইনিংস খেলেছিলেন। মঙ্গলবার কথা বলল দিল্লির বর্ষীয়ান ওপেনারের ব্যাট। আগের দিন যেখানে শেষ করেছিলেন, এ দিন সেখান থেকেই শুরু করলেন ধওয়ন। ৬১ বলে ১০৬ রান করলেন তিনি। বাকিদের থেকে এল ৫৮ রান। ২০ ওভারে দিল্লি করল ৫ উইকেটে ১৬৪।

ধওয়নের আগে কেউই আইপিএলে পর পর দুটো ম্যাচে সেঞ্চুরি করতে পারেননি। শিখরই আইপিএলের ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে এই নজির গড়লেন। তাঁর ১০৬ রানের ইনিংসে সাজানো ছিল ১২টি চার ও তিনটি ছক্কা। এদিনই আইপিএলে ৫ হাজার রান পূর্ণ করলেন তিনি।

চেন্নাই ও পঞ্জাবের বোলিং আক্রমণে কোনও মিল নেই। দুটো ভিন্ন দলের বিরুদ্ধে টানা দুটো ম্যাচে সেঞ্চুরি করা কঠিন। দিল্লির ওপেনার সেই কঠিন কাজটাই সহজে করলেন। তাঁর সতীর্থরা আউট হয়ে গেলেও পঞ্জবের বোলারদের আক্রমণ করে গিয়েছেন ধওয়ন। তাঁর জন্যই লড়াই করার মতো রান করে দিল্লি।

প্রথম পাওয়ার প্লেতে এক উইকেট হারিয়ে একসময়ে দিল্লি করেছিল ৫৩ রান।নিশামের বলে শুরুতেই মারতে গিয়ে আউট হন পৃথ্বী শ (৭)। অধিনায়ক শ্রেয়াস আইয়ার ভাল ছন্দেই ছিলেন টুর্নামেন্টে। এ দিন তিনি মাত্র ১৪ রান করেন। ঋষভ পন্থ (১৪), স্টোইনিস (৯) ও হেটমায়ার (১০) রান না পেলেও ধওয়নের জন্য সমস্যায় পড়েনি দিল্লি।

লোকেশ রাহুল ও কাগিসো রাবাদার লড়াই দেখার অপেক্ষায় ছিলেন ক্রিকেটপ্রেমীরা। এ বারের টুর্নামেন্টে শুরু থেকেই দারুণ ছন্দে পঞ্জাব অধিনায়ক। এ দিন অবশ্য অক্ষর পটেলের বলে ফিরতে হল রাহুলকে (১৫)। শুরুতেই ধাক্কা খায় পঞ্জাবের ব্যাটিং। কিন্তু ক্রিস গেলের প্রত্যাবর্তনের পরে পঞ্জাব শিবির ফিরে পেয়েছে আত্মবিশ্বাস। যত কঠিনই টার্গেট হোক না কেন, তা তুলে দেওয়ার ক্ষমতা রাখে এই দল। গেল ঝড় তুলতে শুরু করেছিলেন।

কিন্তু বেশিক্ষণ স্থায়ী হয়নি তা। রবিচন্দ্রন অশ্বিনের বলে বোল্ড হন ক্যারিবিয়ান তারকা।আউট হওয়ার আগে তুষার দেশপাণ্ডের প্রথম ওভার থেকে ২৬ রান নেন তিনি। কিন্তু অশ্বিনের বলে ঠকে যান গেল। সেই ওভারেই পুরানের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউট হন ফর্মে থাকা ময়ঙ্ক (৫)।

পুরান যেন সেই রান আউটের প্রায়শ্চিত্ত করলেন। মাত্র ২৮ বলে মারমুখী ৫৩ রান করেন তিনি। সেই সময়ে মনে হচ্ছিল খুব সহজেই ম্যাচ জিতে নেবে পঞ্জাব। কিন্তু কাগিসো রাবাদা তাঁকে ফিরিয়ে দিয়ে ধাক্কা দেন। গ্লেন ম্যাক্সওয়েলও (২৪ বলে ৩২ রান) দক্ষিণ আফ্রিকার তারকা বোলার রাবাদার শিকার। আস্কিং রেটের চাপ ছিল না তাঁর উপরে। কিন্তু কেন যে ম্যাক্সওয়েল তুলে মারতে গেলেন রাবাদাকে, তা তিনিই বলতে পারবেন।এ বারের টুর্নামেন্টে দেখা যাচ্ছে সহজ ম্যাচ কঠিন করে ফেলছে পঞ্জাব। এ দিনও প্রায় সেরকমই হচ্ছিল। ডাগ আউটে অনিল কুম্বলেদের মুখে খেলা করছিল চাপ। শেষ মেশ অবশ্য নিশাম ও দীপক হুডা পঞ্জাবকে ম্যাচ জিতিয়ে দেন। স্বস্তি ফেরে পঞ্জাব শিবিরে। এক সময়ে একের পর এক ম্যাচ হেরে অনেকটাই পিছিয়ে পড়েছিল রাহুলের দল। কিন্তু গেল ফেরার পর থেকে ঘুরে দাঁড়াতে শুরু করে কিংস ইলেভেন। এখনও অনেক উত্থান-পতন দেখা যেতে পারে এ বারের টুর্নামেন্টে। এর জন্যই তো আইপিএল এত জনপ্রিয়।

FIFTY!

Shikhar Dhawan brings up his 40th IPL half-century off 28 deliveries.#Dream11IPL #KXIPvDC pic.twitter.com/Y4sV9ITnkf

আরও পড়ুন: আইএসএল: ভারতীয় স্কোয়াড ঘোষণা করে দিল ইস্টবেঙ্গল

Shreyas Iyer wins the toss and #DC will bat first against #KXIP.#KXIPvDC #Dream11IPL pic.twitter.com/88SVAE5LHP

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2020 Delhi Capitals Kings XI Punjab
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE