Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Cricket

অধিনায়ক-কোচ চাইল বাঁ হাতি

বিশ্বের বিভিন্ন দল অনেক সময়ই লেগস্পিন বোলিংয়ের বিরুদ্ধে বাঁ-হাতি ব্যাটসম্যান পাঠাতেই পছন্দ করে। তাই যখন আমাদের দলে এ রকম একটা সিদ্ধান্ত নেওয়া হল, আমি কোনও প্রশ্ন তুলিনি, এখনও তুলছি না।

ছবি: পিটিআই।

ছবি: পিটিআই।

এ বি ডিভিলিয়ার্স
শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২০ ০৫:২১
Share: Save:

শারজায় বৃহস্পতিবার রাতটা নিশ্চিত ভাবেই খুব ঘটনাবহুল ছিল।

প্রথমেই একটা কথা বলে নিই, আমি টিম ম্যান। যদি কোচ এবং অধিনায়ক একটি কৌশল নিয়ে সহমত হয়, তা হলে কোনও কথা না বলে সেটা মেনে চলব। সব সময় তাদের সমর্থন করব। দলগত খেলায় এটাই হয়। এ ভাবেই একটা সফল দল চলে।

কিংস ইলেভেন পঞ্জাবের বিরুদ্ধে আমরা প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলাম। যথারীতি আমাকে চার নম্বরে নামানো হবে ভেবেছিলাম। এমনকী ষষ্ঠ ওভারে যখন ৬২ রানের মাথায় আমাদের দ্বিতীয় উইকেট পড়ে, যে গেট দিয়ে মাঠে নামা হয় সে দিকে আমি এগিয়েও গিয়েছিলাম।

আরও পড়ুন: কুইন্টনের ৭৮, কলকাতাকে দাপটে ৮ উইকেটে হারাল মুম্বই

আরও পড়ুন: অধিনায়ক হিসেবে প্রথম অগ্নিপরীক্ষায় ব্যর্থ অইন মর্গ্যান

ঠিক সেই মুহূর্তে, আমাকে অপেক্ষা করতে বলা হয়। কারণ, কোচ ও অধিনায়ক সিদ্ধান্ত নিয়েছে সেই সময় কিংস ইলেভেন পঞ্জাবের যে দু’জন লেগস্পিনার বোলিং করছিল তাদের সামলাতে এক জন বাঁ-হাতি ব্যাটসম্যানকে পাঠানো হবে।

এটা সঙ্গত ক্রিকেটীয় সিদ্ধান্ত ছিল। বিশ্বের বিভিন্ন দল অনেক সময়ই লেগস্পিন বোলিংয়ের বিরুদ্ধে বাঁ-হাতি ব্যাটসম্যান পাঠাতেই পছন্দ করে। তাই যখন আমাদের দলে এ রকম একটা সিদ্ধান্ত নেওয়া হল, আমি কোনও প্রশ্ন তুলিনি, এখনও তুলছি না। এ ব্যাপারে আমার দিক থেকে কোনও সমস্যা নেই।

ক্রিস মরিসের শেষ দিকে আগ্রাসী ব্যাটিংয়ের সাহায্যে আমরা ২০ ওভারে ১৭১ রান তুলি। শারজায় ক্রমশ মন্থর হয়ে পড়া পিচে হয়তো আমরা আরও কিছুটা বেশি রান তুলতে চেয়েছিলাম। কে এল রাহুল, মায়াঙ্ক আগরওয়াল এবং ক্রিস গেল সবাই রান তাড়া করতে নেমে অবদান রাখে। শেষের দিকে চাপে পড়ে গেলেও ম্যাচটা জিতে যায় ওরা। আইপিএলে টিকে থাকার আশা জিইয়ে রাখতে হলে ওদের যে জয়টা খুব প্রয়োজন ছিল। আমার মতে পয়েন্ট টেবলে যে জায়গায় এখন কিংস ইলেভেন পঞ্জাব রয়েছে তার চেয়ে অনেক ভাল দল ওরা। আসলে এই প্রতিযোগিতায় যে কোনও দল অন্য দলকে হারানোর ক্ষমতা রাখে। আটটা দলের যে কেউ টানা পাঁচ-ছ’টা ম্যাচ জিততে পারে। এই ব্যাপারটাই আইপিএলকে এতটা উত্তেজক প্রতিযোগিতা করে তুলেছে। কোনও বিষয় নিয়েই আগাম কিছু বলা যায় না।

আরসিবির দিক থেকে আমার মনে হয়, এই হারের হতাশা ভুলে আমাদের এগোতে হবে। একই ভাবে পরিশ্রম করে যেতে হবে, আমাদের দক্ষতার উপরে জোর দিয়ে শনিবার ফের রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে জয়ের পথে ফিরতে হবে।

আমার দিক থেকে বলি, আরসিবিকে সাহায্য করতে, প্রতিযোগিতা জিততে দল যেখানে বলবে আমি ব্যাট করতে রাজি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2020 Cricket RCB KXIP Kings XI Punjab
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE