Advertisement
১৯ এপ্রিল ২০২৪

বিষাদে সমাপ্তি প্যারালিম্পিক্সের, দুর্ঘটনায় মারা গেলেন সাইক্লিস্ট

রিওয় উৎসবের মেজাজ এক ঝটকায় বিষাদে বদলে গেল প্যারালিম্পিক্সের শেষ বেলায়। রেসে নেমে মর্মান্তিক দুর্ঘটনায় প্রাণ হারালেন ইরানের সাইক্লিস্ট বাহমান গোলবার্নেজাদ। ইরাক-ইরান যুদ্ধে হাঁটুর তলা থেকে বাঁ-পা হারানো সৈনিক গ্রুমারি সার্কিটের পাহাড়ি রাস্তায় রোড রেসে নেমেছিলেন। আটচল্লিশ বছরের সাইক্লিস্ট পঁয়ত্রিশ কিলোমিটারের পর একটা ঢালু অংশে বাঁকের মুখে গতি নিয়ন্ত্রণ করতে না পেরে রাস্তার ধারের বেড়ায় ধাক্কা মারেন।

ইরানের সেই সাইক্লিস্ট।

ইরানের সেই সাইক্লিস্ট।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০১৬ ০৪:০৭
Share: Save:

রিওয় উৎসবের মেজাজ এক ঝটকায় বিষাদে বদলে গেল প্যারালিম্পিক্সের শেষ বেলায়। রেসে নেমে মর্মান্তিক দুর্ঘটনায় প্রাণ হারালেন ইরানের সাইক্লিস্ট বাহমান গোলবার্নেজাদ।

ইরাক-ইরান যুদ্ধে হাঁটুর তলা থেকে বাঁ-পা হারানো সৈনিক গ্রুমারি সার্কিটের পাহাড়ি রাস্তায় রোড রেসে নেমেছিলেন। আটচল্লিশ বছরের সাইক্লিস্ট পঁয়ত্রিশ কিলোমিটারের পর একটা ঢালু অংশে বাঁকের মুখে গতি নিয়ন্ত্রণ করতে না পেরে রাস্তার ধারের বেড়ায় ধাক্কা মারেন। ইরান প্যারালিম্পিক কমিটি জানিয়েছে, প্রচণ্ড আঘাত লাগে গোলবার্নেজাদের মাথায়। দুমড়ে যায় হেলমেট। তবে দুর্ঘটনার ঠিক পর প্রাথমিক চিকিৎসায় তিনি সাড়া দিয়েছিলেন। কিন্তু অ্যাম্বুল্যান্সে এবং পরে হাসপাতালে পৌঁছে পরপর দু’বার হৃদরোগে আক্রান্ত হন। যার পর তাঁকে আর বাঁচানো যায়নি।

১৯১২ স্টকহোম অলিম্পিক্সে পর্তুগিজ দৌড়বাজ ফ্রান্সিস্কো লাজারিওর ডিহাইড্রেশনে মৃত্যু হয়েছিল। ১৯৬০ রোম অলিম্পিক্সে ড্যানিশ সাইক্লিস্ট ন্যুট জেনসেন মারা যান হিট স্ট্রোকে। কিন্তু প্যারালিম্পিক্সে প্রতিযোগিতায় মৃত্যু এই প্রথম। যার পর যুগ্ম তদন্তে নেমেছে আন্তর্জাতিক প্যারালিম্পিক কমিটি ও রিও পুলিশ।

দুর্ঘটনা রিওর সময়ে শনিবার সকালে ঘটলেও ইরানে সাইক্লিস্টের স্ত্রী ও ছেলে এবং গেমস ভিলেজে ইরানের অ্যাথলিটদের খবর না দেওয়া পর্যন্ত মৃত্যুসংবাদ প্রকাশ করা হয়নি। খবরটা ছড়ানোর সঙ্গে সঙ্গে শোকস্তব্ধ হয়ে ওঠে পরিবেশ। অর্ধনমিত করা হয় ইরান ও প্যারালিম্পিক্স পতাকা।

রবিবারের সমাপ্তি অনুষ্ঠানেও পড়ে ছায়া। অভূতপূর্ব দর্শক সাড়া ও একাধিক বিশ্বরেকর্ডের পর রিওকে অন্যতম সফল প্যারালিম্পিক্স বলা হচ্ছিল। যার উপযুক্ত যবনিকা হিসাবে দারুণ জমকালো সমাপ্তি অনুষ্ঠানের পরিকল্পনাও ছিল। সবই বিবর্ণ করে দেয় গোলবার্নেজাদের অকাল মৃত্যু।

যাঁর স্মৃতিতে নীরবতা পালন দিয়ে সমাপ্ত হল রিও প্যারালিম্পিক্স।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bahman Golbarnezhad Paralympics Para Cyclist
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE