Advertisement
২৫ এপ্রিল ২০২৪
মাদ্রিদের শিবির বেড়ে এক মাস

মেসিদের সামনে ট্রফি নিয়ে হাঁটবেন অর্ণবরা

লিও মেসি-নেইমারদের মুখোমুখি হতে চলেছেন অর্ণব মণ্ডল-রহিম নবিরা! এ রকম চমকপ্রদ ঘটনা ঘটতে চলেছে মাদ্রিদে। ১২ সেপ্টেম্বর লা লিগা ম্যাচের আগে আইএসএল চ্যাম্পিয়ন হওয়ার ট্রফি এবং টিম পতাকা নিয়ে ভিসেন্তে কালদেরন স্টেডিয়াম প্রদক্ষিণ করবে পুরো আটলেটিকো দে কলকাতা টিম। কোচ আন্তোনিও হাবাসের যা ইঙ্গিত, সে দিন লা লিগায় মেসির বার্সোলোনার অ্যাওয়ে ম্যাচ মাদ্রিদে। আটলেটিকো মাদ্রিদের বিরুদ্ধে।

হাবাস: এ বার উঠছেন পাহাড়ে।

হাবাস: এ বার উঠছেন পাহাড়ে।

রতন চক্রবর্তী
কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০১৫ ০২:৪৩
Share: Save:

লিও মেসি-নেইমারদের মুখোমুখি হতে চলেছেন অর্ণব মণ্ডল-রহিম নবিরা!
এ রকম চমকপ্রদ ঘটনা ঘটতে চলেছে মাদ্রিদে। ১২ সেপ্টেম্বর লা লিগা ম্যাচের আগে আইএসএল চ্যাম্পিয়ন হওয়ার ট্রফি এবং টিম পতাকা নিয়ে ভিসেন্তে কালদেরন স্টেডিয়াম প্রদক্ষিণ করবে পুরো আটলেটিকো দে কলকাতা টিম।
কোচ আন্তোনিও হাবাসের যা ইঙ্গিত, সে দিন লা লিগায় মেসির বার্সোলোনার অ্যাওয়ে ম্যাচ মাদ্রিদে। আটলেটিকো মাদ্রিদের বিরুদ্ধে। সেই ম্যাচের আগে কলকাতা ফ্র্যাঞ্চাইজি টিমের সাফল্য তুলে ধরা হবে আটলেটিকো মাদ্রিদ সমর্থকদের সামনে। ঘরের মাঠে খেলা। এটিএম কর্তারা ঠিক করেছেন, সমর্থকদের সামনে বিশ্ব জুড়ে ক্লাবের কর্মকাণ্ড এবং সাফল্য তুলে ধরতে। ‘ভারত চ্যাম্পিয়ন’ কলকাতাকে তুলে ধরা হবে সে জন্যই।
মঙ্গলবারই স্পেন উড়ে যাচ্ছেন বলজিৎ সিংহ, নবি-জুয়েল রাজা-মোহনরাজরা। মার্কি ফুটবলার পস্তিগা-সহ সব বিদেশি ফুটবলারই মাদ্রিদে দলের সঙ্গে যোগ দেবেন বুধবার। হাবাসের কড়া নির্দেশ, যে ফুটবলার নির্ধারিত সময়ের মধ্যে আসবেন না, তাঁকে শাস্তি পেতে হবে। কলকাতা থেকেই যাচ্ছে ফুটবলারদের জার্সি এবং অনুশীলনের সরঞ্জাম।
মাদ্রিদ থেকে প্রায় আশি কিলোমিটার দূরে পাহাড়ের উপর সেগোভিয়া। সেখানেই হবে এটিকের অনুশীলন। গত বারও সেখানেই প্রস্তুতি নিয়েছিলেন বোরহা, হোফ্রেরা। কলকাতায় মাঠ সমস্যা তীব্র। ফ্লা়ডলাইটে অনুশীলনের মাঠ পাওয়া যাচ্ছে না। সাইতে আলো না থাকায় পছন্দ হয়নি হাবাসের। চেষ্টা চলছে বারাসত এবং যুবভারতী মিলিয়ে অনুশীলনের ব্যবস্থার। এখানে মাঠ নিয়ে সমস্যা বাড়ায় বিরক্ত এটিকে কোচ মাদ্রিদের শিবির প্রায় এক সপ্তাহ বাড়িয়ে দিয়েছেন। ২৫ অগস্ট থেকে ১৬ সেপ্টেম্বর হওয়ার কথা ছিল হাবাসের শিবির। এখন তা বেড়ে হচ্ছে ২৩ সেপ্টেম্বর।

এটিকে সচিব সুব্রত তালুকদার বললেন, ‘‘প্র্যাকটিসের মাঠ নিয়ে এত সমস্যা যে এখানে দিন সাতেক শিবির পিছিয়ে দেওয়া হতে পারে। কোচ সে রকমই চাইছেন।’’ এর ফলে একটা ভাল এবং একটা খারাপ ঘটনা ঘটতে চলেছে। ভাল খবর, জাতীয় দলের দুই ফুটবলার অর্ণব মণ্ডল এবং রিনো অ্যান্টোকে শেষ তেরো-চোদ্দো দিন হয়তো শিবিরে পাবেন হাবাস। খারাপ খবর, এটিকের ওয়ার্ম আপ ম্যাচ শিলিগুড়ি পিছিয়ে সম্ভবত হবে ২৬ সেপ্টেম্বর। নেপাল না বাংলাদেশ, কাদের সঙ্গে খেলা তা ঠিক হয়নি।

অনুশীলন মাঠের সমস্যা কী ভাবে সামলাবেন তা নিয়ে হিমশিম খাচ্ছেন এটিকে কর্তারা। বারাসতে ফ্লাডলাইট থাকলেও রাজারহাটের টিম হোটেল থেকে সেটা অনেক দূর। তা ছাড়া সেটা অ্যাস্ট্রোটার্ফ। যার উপর অনুশীলনে রাজি হচ্ছেন না এটিকে কোচ। যুবভারতী ২০ সেপ্টেম্বর থেকে ভাড়া নিচ্ছে এটিকে। তারা চাইছে দিন সাতেক সল্টলেকে অনুশীলন করে বাকি সময়টা পস্তিগা-ক্লিফোর্ডরা বারাসতে অনুশীলন করুন।

মাদ্রিদের বিমান ধরার আগের দিন অবশ্য উত্তেজিত নবি-জুয়েলরা। নবি যেমন বলছিলেন, ‘‘বহু দিন আগে বব হাউটনের সময়ে স্পেনে গিয়েছিলাম জাতীয় দলের ওয়ার্ম আপে। তার পর আবার যাচ্ছি। বহু দিন পর বিদেশ যাচ্ছি। শুনেছি গতবার যারা গিয়েছিল তারা মাদ্রিদ থেকে দারুণ ফিট হয়ে ফিরেছিল।’’ জুয়েল যাচ্ছেন প্রথম বার। তাঁর আবার ভাবনা হাবাসের কঠোর মনোভাব নিয়ে। বলছিলেন, ‘‘এখনও তো কোচের মুখোমুখি হইনি। শুনেছি উনি নাকি খুব শৃঙ্খলা মেনে চলা পছন্দ করেন। গতবার জিকোর টিমে ছিলাম। এ বার চ্যাম্পিয়ন টিমের কোচের কাছে। সবাই তো বলে হাবাসের কাছে নাম নয় পারফরম্যান্সই আসল।’’

নবি-জুয়েলরা জানেন না স্পেনের মাঠে মাসখানেক অনুশীলনের মতোই অপেক্ষা করছে আরও বড় একটা মুহূর্ত— মেসি, নেইমারদের মতো স্বপ্নের ফুটবলারদের মুখোমুখি হওয়া!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE