সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বুমরা ছাড়া সিরিজ জেতাই বড় পরীক্ষা ভারতের

It's a challange for India to win with out Jasprit Bumrah, says Krishnamachari Srikkanth
ভুবনেশ্বর কুমারের সঙ্গে যশপ্রীত বুমরা। ফাইল চিত্র

Advertisement

সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচটা ওয়েস্ট ইন্ডিজ জেতায় এক দিক থেকে ভালই হয়েছে। যে কারণে আজ, বুধবারের ম্যাচটা জিততেই হবে ভারতকে। আর এ রকম চাপের মুখে খেলাই অভ্যাস করতে হবে এই তরুণ দলটাকে। নিঃসন্দেহে এক জন ক্রীড়াবিদের সেরাটা বেরিয়ে আসে যখন তার পিঠ দেওয়ালে ঠেকে যায়। আমি নিশ্চিত, দলের প্রত্যেক ক্রিকেটারই এই ম্যাচে নিজেদের সেরাটা দিতে এগিয়ে আসবে।

মুম্বইয়ে ভাল খেলার অতীত ইতিহাস আছে ওয়েস্ট ইন্ডিজের। বিশেষ করে টি-টোয়েন্টি ক্রিকেটে। অন্য দিকে সিরিজ জয়ের পাশাপাশি ভারতের আরও একটা ব্যাপার প্রমাণ করার থাকবে। ভারতকে বোঝাতে হবে, ওদের বোলিং আক্রমণ শুধু যশপ্রীত বুমরার উপরে নির্ভর করে নেই। তবে আপাতত দেখে যা মনে হচ্ছে, কোহালির দল গুজরাতের এই পেসারের অভাব রীতিমতো অনুভব করছে। 

আগের দুটো ম্যাচে বোলারদের ভাগ্যটা ভাল যায়নি। নিষ্প্রাণ পিচ, খারাপ ফিল্ডিং এবং শিশির মিলে ওদের কাজটা কঠিন করে দিয়েছে। তা সত্ত্বেও বলতে হবে ভারতীয় বোলিং আক্রমণকে বেশ সাদামাঠা দেখিয়েছে। বুমরার অভাব বারবার টের পাওয়া গিয়েছে। বুমরা হল এমন এক জন বোলার যে পরিবেশ-পরিস্থিতির উপরে নির্ভর করে না। ওর দক্ষতা এতটাই। এমন একটা কোণ ও তৈরি করতে পারে যা ব্যাটসম্যানদের পক্ষে সামলানো কঠিন হয়ে যায়। এর সঙ্গে রয়েছে ওর ইচ্ছেমতো ইয়র্কার দেওয়ার ক্ষমতা। বৈচিত্রও একটা বড় অস্ত্র বুমরার ভাণ্ডারে। কেউ যদি ভাল করে লক্ষ্য রাখে, তা হলে বুঝবে উল্টো দিকের বোলারদেরও উইকেট নিতে সাহায্য করে বুমরা। এক দিকে রান আটকে রেখে ব্যাটসম্যানদের উপরে চাপ তৈরি করে। যে কারণে উল্টো দিকের বোলারদের সামনে সুযোগ থাকে উইকেট তোলার। এ ছাড়াও ম্যাচের যে কোনও সময়ে বুমরাকে দিয়ে বল করানো যায়। যে কারণে ও একটা দলের কাছে এত মূল্যবান সম্পদ। বুমরার অভাবটা ভারত খুব ভাল করে টের পাচ্ছে।

যে পিচে বল ঘুরছে না, সেখানে কিন্তু ভারতীয় স্পিনারদের দিশাহারা দেখাচ্ছে। ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানদের দেখেও মনে হচ্ছে ওরা এ বার ভাল মতো তৈরি হয়েই ভারতে এসেছে। যে ভাবে অফস্টাম্পের বাইরে গিয়ে যুজবেন্দ্র চহালকে খেলার জন্য জায়গা তৈরি করছে ক্যারিবিয়ান ব্যাটসম্যানরা, তা দেখে ভালই লাগল। 

এই সিরিজ থেকে একটা ব্যাপার পরিষ্কার হয়ে যাচ্ছে। ভারতীয় বোলিং আরও ভাল হতে হবে। বুমরার প্রত্যাবর্তন এবং হার্দিক পাণ্ড্যর অলরাউন্ড দক্ষতা নিশ্চিত ভাবে সাহায্য করবে। কিন্তু বাকিদেরও এগিয়ে 

আসতে হবে। 

বুধবার সিরিজের ভাগ্য ঠিক হতে চলেছে মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে। ভরা স্টেডিয়ামের সামনে দু’দলের জমজমাট লড়াই নিশ্চয়ই দর্শকরা দারুণ উপভোগ করবেন। দর্শকদের মতো আমিও সমান উত্তেজিত। আশা করব, সেরা দলটাই জিতবে। (টিসিএম)

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন