Advertisement
২০ এপ্রিল ২০২৪
হকিতে ভারত-পাকিস্তান

আবেগের যুদ্ধে নিয়ন্ত্রণ রেখা পার না করার লড়াই আজ

উরি হত্যাকাণ্ড এবং ভারতের পাল্টা ‘সার্জিকাল স্ট্রাইক’। জম্মু-কাশ্মীরে নিয়ন্ত্রণ রেখা বরাবর গুলির লড়াই, অনুপ্রবেশ, হত্যা-পাল্টা হত্যা— বারুদের এই স্তূপের উপর দাঁড়িয়েই রবিবার মালয়েশিয়ায় হকির ময়দানে মুখোমুখি হচ্ছে ভারত-পাকিস্তান।

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০১৬ ০৩:২৩
Share: Save:

উরি হত্যাকাণ্ড এবং ভারতের পাল্টা ‘সার্জিকাল স্ট্রাইক’। জম্মু-কাশ্মীরে নিয়ন্ত্রণ রেখা বরাবর গুলির লড়াই, অনুপ্রবেশ, হত্যা-পাল্টা হত্যা— বারুদের এই স্তূপের উপর দাঁড়িয়েই রবিবার মালয়েশিয়ায় হকির ময়দানে মুখোমুখি হচ্ছে ভারত-পাকিস্তান। এশীয় চ্যাম্পিয়ন্স ট্রফির সবচেয়ে সাড়া ফেলা ম্যাচে। যে ম্যাচের আগে দুই চিরশত্রু মরিয়া চেষ্টা করছে নিয়ন্ত্রণ রেখার উত্তাপ থেকে নিজেদের যতদূর সম্ভব দূরে সরিয়ে নিয়ে ফোকাসটা খেলায় ধরে রাখতে। ভারত অধিনায়ক শ্রীজেশ বলছেন, ‘‘লক্ষ্য তিন পয়েন্ট।’’ পাকিস্তান কোচ খাজা জুনেইদের মন্তব্য, ‘‘ভারত-পাক আবেগের ম্যাচ। চাপ সামলানোটাই আসল।’’

তবে মুখে যে যা বলুন, কাজটা সহজ হচ্ছে না। নরেন্দ্র মোদী প্রশাসনের পাকিস্তানের সঙ্গে সমস্ত ক্রীড়া সম্পর্ক ছিন্ন করার সাম্প্রতিক নীতির প্রেক্ষিতে এই ম্যাচ ব্যতিক্রম তো বটেই। ভারতে অনুষ্ঠেয় কবাডি বিশ্বকাপে পর্যন্ত পাকিস্তানকে খেলতে দেওয়া হয়নি। তাই মালয়েশিয়ার কুয়ান্তনে খাতায় কলমে এটা ভারত-পাকিস্তান ১৬৬তম হকি ম্যাচ হলেও, আসলে তো মর্যাদা-যুদ্ধে প্রবল চাপের মুখে আবেগের নিয়ন্ত্রণ রেখা পার না করার লড়াই।

সেই চেষ্টাই করছে দুই শিবির।

শ্রীজেশ যেমন টুর্নামেন্টের আগে বলেছিলেন জিতে ট্রফি উৎসর্গ করতে চান উরির শহিদদের। মালয়েশিয়ায় পৌঁছে সুর অনেক নরম করেছেন। বলেছেন, ‘‘দেশের মাটিতে পাকিস্তান এখন স্পর্শকাতর প্রসঙ্গ। কিন্তু এখানে ওরা অন্যদের মতোই আর একটা টিম।’’ পাকিস্তান হকি কর্তারা আবার খেলোয়াড় আর কর্মকর্তাদের মুখ বন্ধ রাখতে বলেছেন। ম্যাচের ফল যা-ই হোক, কোনও রকম উচ্ছ্বাস প্রকাশেও নিষেধাজ্ঞা জারি হয়েছে। জুনেইদ বলেছেন, ‘‘হকির মাঠ বন্ধুত্বের জায়গা, সীমান্তের মতো গোলাগুলি চালানোর নয়।’’

বিশ্ব র‌্যাঙ্কিংয়ে এই মুহূর্তে ভারত ছ’নম্বরে। পাকিস্তান তেরো। যেটা মনে করিয়ে জুনেইদ বলেছেন, ‘‘গত বছরের ওয়ার্ল্ড লিগ সেমিফাইনালের পর থেকে পাকিস্তান শুধু আজলান শাহ খেলেছে। তুলনায় ভারত আন্তর্জাতিক ম্যাচ খেলেছে অনেক বেশি। লন্ডন অলিম্পিক্সের পর ভারত প্রচুর খেটে ঘুরে দাঁড়িয়েছে। প্রায় দু’শো আন্তর্জাতিক ম্যাচ খেলে অভিজ্ঞতা বাড়ানোর সঙ্গে বিশ্ব র‌্যাঙ্কিংয়েও এগিয়েছে।’’ রোল্যান্ট অল্টমানসের টিমের সঙ্গে যে ফারাক মেটাতে রবিবার বল পজেশনের যুদ্ধ জিততে হবে, ছেলেদের বলেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

hockey india-pakistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE