চলতি অ্যাশেজ সিরিজে ফেরার স্বপ্ন শেষ ইংল্যান্ড পেসার জেমস অ্যান্ডারসনের। শুক্রবার জানিয়ে দিল ইংল্যান্ড ক্রিকেট বোর্ড।

ইংল্যান্ড ক্রিকেটের সর্বকালের সর্বোচ্চ উইকেটশিকারী (৫৪০), ৩৭ বছরের অ্যান্ডারসন এ বার এজবাস্টনে প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মাত্র চার ওভার বল করে মাঠ ছাড়তে বাধ্য হয়েছিলেন। ফিটনেস বাড়াতে তিনি ফিরে গিয়েছিলেন কাউন্টি ক্রিকেটে। কিন্তু ডারহ্যামের  বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচেও কিছু করতে পারেননি তিনি। ইংল্যান্ড বোর্ডের তরফে জানানো হয়েছে, তাঁর পায়ের পেশিতে চোট রয়েছে। ফলে বাকি দুই টেস্টে অ্যান্ডারসনের দলে ফেরার কোনও সুযোগ নেই।

আগামী ৪ সেপ্টেম্বর থেকে ওল্ড ট্র্যাফোর্ডে চতুর্থ টেস্ট শুরুর আগে অ্যান্ডারসনের ছিটকে যাওয়ার ঘটনা ইংল্যান্ড শিবিরের কাছে বড় ধাক্কা। তবে খুব একটা স্বস্তিতে থাকতে পারছে না অস্ট্রেলিয়াও। ঘাড়ের চোট সামলে চতুর্থ টেস্টে স্টিভ স্মিথ ফিরতে পারেন কি না, সে দিকেই তাকিয়ে রয়েছে টিম ম্যানেজমেন্ট। শুক্রবার কোচ জাস্টিন ল্যাঙ্গারকে খুব একটা আস্থা দিতে পারলেন না স্মিথ। চার নম্বরে ব্যাটিং করতে নেমে ৩৮ বলে করলেন ২৩ রান। ইনিংসে ছিল দু’টি বাউন্ডারি। অধিনায়ক টিম পেন আশাবাদী, স্মিথকে নিয়েই তাঁরা পরের টেস্টে খেলবেন।

তবে অস্ট্রেলিয়া শিবিরকে আস্থা দিয়েছেন দুই ওপেনার মার্কাস হ্যারিস (৬৪) এবং উসমান খোয়াজা (৭২)। ওপেনিং জুটি তুলেছে ১০৬ রান।