Advertisement
২৫ এপ্রিল ২০২৪

ভারতের বিরুদ্ধে অ্যান্ডারসন হয়তো তৃতীয় টেস্ট থেকে

ভারত সফরে পাঁচ টেস্ট সিরিজের দল ঘোষণা করে দিল ইংল্যান্ড। ষোলো জনের যে দলের তাৎপর্য দু’টো। এক) ভারতের পিচে সফল হওয়ার ব্যাপারে ইংল্যান্ড এতটাই উদ্বিগ্নে যে, তাদের চলতি বাংলাদেশ সফরের পুরো স্কোয়াডটাকেই পাঠাচ্ছে পদ্মার এ পারে।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০১৬ ০৩:৩৫
Share: Save:

ভারত সফরে পাঁচ টেস্ট সিরিজের দল ঘোষণা করে দিল ইংল্যান্ড।

ষোলো জনের যে দলের তাৎপর্য দু’টো।

এক) ভারতের পিচে সফল হওয়ার ব্যাপারে ইংল্যান্ড এতটাই উদ্বিগ্নে যে, তাদের চলতি বাংলাদেশ সফরের পুরো স্কোয়াডটাকেই পাঠাচ্ছে পদ্মার এ পারে। হয়তো ইংরেজ নির্বাচকেরা মনে করছেন, বাংলাদেশের উইকেটে টাটকা দু’টেস্টের সিরিজ খেলা অ্যালিস্টার কুকের ছেলেদের এই উপমহাদেশের পিচ সম্পর্কে যতটা ধারণা এবং অভিজ্ঞতা থাকবে, নতুন করে দলে ঢোকা কোনও ক্রিকেটারের পক্ষে সেটা থাকবে না।

দুই) ইংল্যান্ড তার অভিজ্ঞতম পেসার জেমস অ্যান্ডারসনকে ভারত সফরের শুরুর দিকে পাচ্ছে না। কাঁধের চোটের জন্য চলতি বাংলাদেশ সফরেও যেতে পারেননি ইংল্যান্ডের সর্বাধিক টেস্ট উইকেটের (৪৭৩) মালিক চৌত্রিশ বছর বয়সি অ্যান্ডারসন। ইসিবি সূত্রের খবর, রাজকোটে ৯ নভেম্বর শুরু প্রথম টেস্ট তো বটেই, বিশাখাপত্তনমে ১৭ নভেম্বর শুরু দ্বিতীয় টেস্টেও খুব সম্ভবত অ্যান্ডারসনকে দেখা যাবে না। সব ঠিকঠাক থাকলে মোহালিতে ২৬ নভেম্বর শুরু তৃতীয় টেস্ট থেকে তিনি ইংল্যান্ড ড্রেসিংরুমে যোগ দেবেন। দলের সতেরোতম ক্রিকেটার হিসেবে।

সিরিজের শেষ দু’টো টেস্ট মুম্বইয়ে ৮ ডিসেম্বর ও চেন্নাইয়ে ১৬ ডিসেম্বর থেকে। অ্যান্ডারসন প্রসঙ্গে এ দিন ইসিবি এক প্রেস বিবৃতিতে বলেছেন, ‘‘আশা করা হচ্ছে ও ভারত সফরের কিছুটা অংশে থাকবে। কাঁধের চোটের জন্য গত আঠারো মাসে ছ’টা টেস্টে ইংল্যান্ড ওর সাহায্য পায়নি। তবে এখন সেরে উঠছে। অল্পস্বল্প ট্রেনিংও শুরু করেছে।’’ গোটা ভারত সফরে ইংল্যান্ডের পেসার থাকছেন স্টুয়ার্ট ব্রড, ক্রিস ওকস, বেন স্টোকস, স্টিভন ফিন ও জ্যাক বল। স্পিনার চার জন— মইন আলি, আদিল রশিদ, গ্যারেথ ব্যাটি ও জাফর আনসারি।


ইংল্যান্ডের পুরো দল: অ্যালিস্টার কুক (অধিনায়ক), মইন আলি, জাফর আনসারি, জনি বেয়ারস্টো (উইকেটকিপার), জ্যাক বল, গ্যারি ব্যালান্স, গ্যারেথ ব্যাটি, স্টুয়ার্ট ব্রড, জস বাটলার (উইকেটকিপার), বেন ডাককেট, স্টিভন ফিন, হাসিব হামিদ, আদিল রশিদ, জো রুট, বেন স্টোকস, ক্রিস ওকস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

James Anderson India England Test Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE