Advertisement
২৫ এপ্রিল ২০২৪

বুমরার ইয়র্কারই সেরা, মত আক্রমের

বুমরার এতটা নিখুঁত ইয়র্কার দেওয়ার ক্ষমতা আয়ত্ত করার পিছনে তাঁর টেনিস বলে ক্রিকেট খেলার ভূমিকা থাকতে পারে বলে মনে করছেন কিংবদন্তি পাক পেসার।

ভারতীয় পেসারের ইয়র্কার দেখে মুগ্ধ ওয়াসিম আক্রম। ছবি: রয়টার্স।

ভারতীয় পেসারের ইয়র্কার দেখে মুগ্ধ ওয়াসিম আক্রম। ছবি: রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০১৯ ০৫:৩৬
Share: Save:

ক্রিকেট জীবনে ওয়াসিম আক্রমের মারণাস্ত্র ছিল ইয়র্কার। পাকিস্তান ক্রিকেটের এই কিংবদন্তি এখন মোহিত যশপ্রীত বুমরায়। বিশেষ করে ভারতীয় পেসারের ইয়র্কার দেখে। মুগ্ধতা এতটাই যে, বুমরাই তাঁর মতে বোলিংয়ের এই বিভাগে এখন বিশ্বসেরা।

অস্ট্রেলিয়ায় বিরাট কোহালির ভারত প্রথম বার টেস্ট সিরিজ জিতেছে এ বারই। সেখানে বুমরার অবদান বিরাট। সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে আক্রম বললেন, ‘‘এখন যত ফাস্ট বোলার সারা বিশ্বে খেলছে, তাদের মধ্যে বুমরার ইয়র্কারই সেরা এবং সব চেয়ে কার্যকরী।’’ আক্রম এতটাই উচ্ছ্বসিত যে তিনি মনে করছেন, আসন্ন বিশ্বকাপ ক্রিকেটে ডেথ ওভারে ভারতীয় পেসার একাই পার্থক্য গড়ে দেবেন।

আক্রমের আরও কথা, ‘‘বুমরার বোলিং অ্যাকশনটা সত্যিই ব্যতিক্রমী। অন্য ফাস্ট বোলারদের থেকে সেটা একেবারেই আলাদা। অথচ তার পরেও ও দিব্যি বল সুইং করাতে পারে। সেই সঙ্গে ওর গতিও অসাধারণ।’’ আক্রম যোগ করেছেন, ‘‘কিন্তু যে জায়গাটায় বুমরা বিশিষ্ট সেটা হচ্ছে ওর নিয়মিত ইয়র্কার দেওয়ার ক্ষমতা। আর এই অস্ত্রটা শুধু ওয়ান ডে-তে নয়, ও টেস্টেও প্রয়োগ করে। ঠিক আমার আর ওয়াকারের (ইউনিস) মতো।’’

বুমরার এতটা নিখুঁত ইয়র্কার দেওয়ার ক্ষমতা আয়ত্ত করার পিছনে তাঁর টেনিস বলে ক্রিকেট খেলার ভূমিকা থাকতে পারে বলে মনে করছেন কিংবদন্তি পাক পেসার। ‘‘আমার পাকিস্তান থেকে অথবা বুমরার ভারত থেকে উঠে আসার কারণ কিন্তু আমরা টেনিস বলে ক্রিকেটের সৃষ্টি।’’ প্রসঙ্গত, আক্রম আসন্ন সংযুক্ত আরব আমিরশাহির টেনিস বল প্রতিযোগিতার মেন্টর হয়েছেন।

এই প্রসঙ্গে তাঁর আরও কথা, ‘‘যখন আপনি গলিতে ক্রিকেট খেলেন তখন আশপাশের বাড়ির কথা মাথায় রেখে খেলতে হয়। ব্যাটসম্যানদের সেখানে যে কারণে মাঠের দু’দিকে ক্রসব্যাটে খেলার সুযোগ থাকে না। সোজা ব্যাটে খেলতেই হয়। সে ক্ষেত্রে বোলারদেরও পরিস্থিতি অনুয়ায়ী ইয়র্কার দিতে হয়। দুবাইয়ের প্রতিযোগিতাতেও আপনারা প্রচুর ইয়র্কার দেখতে পাবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket Cricketer Jasprit Bumrah Wasim Akram
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE