Advertisement
১৯ এপ্রিল ২০২৪

স্বাগত বুমরা, কেদার নিয়ে প্রশ্ন, ফিরলেও চাপে শিখর

কোমরের চোট সারিয়ে যশপ্রীত বুমরা ফিরছেন শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ থেকেই। তার পরে স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নারদের অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান ডে সিরিজেও খেলবেন।

নজরে: শ্রীলঙ্কার বিরুদ্ধে দেখা যাবে বুমরা এবং ধওয়নকে। ফাইল চিত্র

নজরে: শ্রীলঙ্কার বিরুদ্ধে দেখা যাবে বুমরা এবং ধওয়নকে। ফাইল চিত্র

সুমিত ঘোষ 
কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০১৯ ০৪:১২
Share: Save:

সান্তা ক্লজের দেখা পাওয়ার আগেই বড়দিনের উপহার পেয়ে গেলেন বিরাট কোহালি। নতুন বছরেই তিনি ফেরত পেয়ে যাচ্ছেন দলের এক নম্বর পেস অস্ত্র বুম বুম বুমরাকে!

কোমরের চোট সারিয়ে যশপ্রীত বুমরা ফিরছেন শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ থেকেই। তার পরে স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নারদের অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান ডে সিরিজেও খেলবেন। বিশেষ করে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হতে পারে ভারতকে। আগের বার স্মিথ, ওয়ার্নার-হীন অস্ট্রেলিয়াই এক দিনের সিরিজে হারিয়ে দিয়ে গিয়েছিল ৩-২ ফলে। চোট-আঘাতে জর্জরিত ভারতীয় বোলিংয়ের কঠিন সময়ে বুমরাকে ফেরত পেয়ে কোহালি তাই কিছুটা নিশ্চিন্ত মনে বড়দিনের কেক কাটতে যেতে পারবেন।

বুমরা যে শ্রীলঙ্কার বিরুদ্ধে কুড়ি ওভারের সিরিজেই ফিরছেন, সেই খবর আগেই প্রকাশিত হয়েছিল আনন্দবাজারে (রবিবার, পৃষ্ঠা ১৫)। সোমবার নয়াদিল্লিতে নির্বাচক কমিটির বৈঠকে দেশের সেরা পেস অস্ত্রকে ফেরাতে বেশি সময় খরচ করতে হয়নি। বার্সেলোনায় লিয়োনেল মেসি ফিট থাকলে যেমন তাঁর নির্বাচন ঘিরে কোনও কথা হয় না, ভারতীয় ক্রিকেট দলেও ব্যাটিংয়ে কোহালি ও বোলিংয়ে বুমরার এখন মেসি-সুলভ অবস্থান। টি-টোয়েন্টি জমানায় সব ধরনের ক্রিকেটে অপরিহার্য এবং সেরা— এমন ক্রিকেটার কমই পাওয়া যায়। বিরাট ও বুমরা সেই ক্লাবের দুই বিরল তারকা। আর এক চোট পাওয়া ক্রিকেটার, হার্দিক পাণ্ড্যর ফেরার জন্য নিউজিল্যান্ড সফর পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে। হার্দিক ‘এ’ দলের সঙ্গে আগে নিউজ়িল্যান্ডে যাচ্ছেন।

শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে বিশ্রাম নিচ্ছেন রোহিত শর্মা ও মহম্মদ শামি। চোটের ধাক্কায় এখনও বাইরে থাকতে হচ্ছে ভুবনেশ্বর কুমার ও দীপক চাহারকে। কটকে রবীন্দ্র জাডেজার সঙ্গে জুটি বেঁধে নির্ভীক ব্যাটিং করে ম্যাচ জেতানো শার্দূল ঠাকুর দু’টি দলেই আছেন। নবদীপ সাইনিকে নিয়ে টিম ম্যানেজমেন্টের একটি অংশ খুব প্রসন্ন ছিল না। কিন্তু এই মুহূর্তে দেশের সব চেয়ে দ্রুতগতিসম্পন্ন বোলারদের এক জন দিল্লির পেসার। রবিবার কটকেও তাঁর আগুনে গতি আলোড়ন ফেলে দিয়েছে। সাইনিকে নিয়ে তাই প্রশ্নের চেয়ে প্রতিশ্রুতিই বেশি। তিনিও দু’টি দলেই জায়গা পেয়েছেন। রোহিত এবং শামি টি-টোয়েন্টিতে বিশ্রাম নিলেও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে খেলবেন। ২০২০-তে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেখানে পেসারদের মধ্যে বুমরা, ভুবনেশ্বরের (আশা করা হচ্ছে ফিট থাকবেন) সঙ্গে প্রায় নিশ্চিত শামি। চতুর্থ পেসারের জন্য লড়াই চলছে সাইনি, চাহারদের মধ্যে। বুদবুদের মতো ভেসে উঠেও মিলিয়ে গিয়েছেন বাঁ হাতি খলিল আহমেদ, ডান হাতি মহম্মদ সিরাজেরা।

আপাতত টিকে গেলেও কেদার যাদবকে নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। কেদার ব্যাট হাতে তেমন কিছুই করছেন না। প্রায় আন্ডারআর্মের ভঙ্গিতে জটিল ডেলিভারিতে তাঁর বোলিং (গাওস্কর মজা করে বলেন, ‘বিলো দ্য সি লেভেল’ অ্যাকশন) কাজে দিচ্ছে না। তা হলে কেদার কী জন্য আছেন? সোমবার রাজধানীতে নির্বাচনী সভায় কেউ কেউ প্রস্তাব দেন, অজিঙ্ক রাহানেকে ওয়ান ডে-তে ফেরালে কেমন হয়? বিদেশের মাঠে নিউজ়িল্যান্ড বা অস্ট্রেলিয়ার মতো শক্ত প্রতিপক্ষের সামনে রাহানের টেকনিক এবং অভিজ্ঞতা কাজে দিতে পারে। কিন্তু রাহানের দুর্ভাগ্য, যথেষ্ট সমর্থন জোটাতে পারেননি। ভারতের হয়ে তিনি শেষ ওয়ান ডে খেলেছেন গত বছর ফেব্রুয়ারিতে। ঘরোয়া এক দিনের ম্যাচেও দারুণ কিছু করছেন না। তার চেয়ে সামনের দিকে তাকিয়ে চার নম্বরে শ্রেয়স আইয়ার, পাঁচে ঋষভ পন্থের মতো তরুণকে রেখে নকশা সাজানোরই পক্ষপাতী ভারতীয় দলের মস্তিষ্করা। আবার এটাও ঠিক যে, চাপের মধ্যে থাকা কেদার যাদব শক্তিশালী অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কী করেন, সে দিকে পাঁচ নির্বাচক-সহ অনেকেই আগ্রহ ভরে নজর রাখবেন।

গুয়াহাটিতে ৫ জানুয়ারির ম্যাচ দিয়ে শুরু শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ। তার পরে ১৪ জানুয়ারি থেকে শুরু হচ্ছে অস্ট্রেলিয়া দ্বৈরথ। সেখানে মুখ্য আকর্ষণ বুমরা বনাম স্মিথ, বুমরা বনাম ওয়ার্নার। অগস্টে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে খেলে ফেরার পরে কোমরের নীচের দিকের চোট ধরা পড়েছিল বুমরার। সেপ্টেম্বর-অক্টোবরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ থেকে সরে দাঁড়াতে বাধ্য হন তিনি। কিংসটন জামাইকায় শেষ যে টেস্ট খেলেন বুমরা, তাতে হ্যাটট্রিক করেছিলেন। হরভজন সিংহ এবং ইরফান পাঠান ছাড়া একমাত্র ভারতীয় বোলার, যাঁর নামের পাশে টেস্ট হ্যাটট্রিক রয়েছে। উদ্বেগ, আশঙ্কা কাটিয়ে চার মাস পরে জাতীয় জার্সিতে ফিরছেন তিনি। দেশের ক্রিকেট ভক্তরা তাঁর বল হাতে ঘোড়ার মতো টগবগ করে ব্যাটসম্যানের দিকে এগিয়ে আসার সেই দৌড় দেখার অপেক্ষায়।

শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারতের টি-টোয়েন্টি দল: বিরাট কোহালি (অধিনায়ক), শিখর ধওয়ন, কে এল রাহুল, শ্রেয়স আইয়ার, মণীশ পাণ্ডে, সঞ্জু স্যামসন, ঋষভ পন্থ (উইকেটকিপার), শিবম দুবে, যুজবেন্দ্র চহাল, কুলদীপ যাদব, রবীন্দ্র জাডেজা, শার্দূল ঠাকুর, নবদীপ সাইনি, যশপ্রীত বুমরা ও
ওয়াশিংটন সুন্দর।


অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের ওয়ান ডে দল: বিরাট কোহালি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), শিখর ধওয়ন, কে এল রাহুল, শ্রেয়স আইয়ার, মণীশ পাণ্ডে, কেদার যাদব, ঋষভ পন্থ (উইকেটকিপার), শিবম দুবে, রবীন্দ্র জাডেজা, যুজবেন্দ্র চহাল, কুলদীপ যাদব, নবদীপ সাইনি, যশপ্রীত বুমরা, শার্দূল ঠাকুর ও মহম্মদ শামি।

দলে ফিরলেন চোটের জন্য ছিটকে যাওয়া শিখর ধওয়নও। তবে তাঁর প্রত্যাবর্তন বুমরার মতো অতটা মসৃণ হচ্ছিল না বলেই খবর। শিখর বাইরে থাকার সময় রোহিত শর্মার সঙ্গে ওপেনিং জুটিতে কে এল রাহুল ভাল খেলে দিয়েছেন। তাই রোহিত-রাহুল জুটি ভাঙার পক্ষে নেই অনেকে। পাল্টা সওয়াল ওঠে, বিশ্বকাপে হাতে চোট পেয়ে ছিটকে যাওয়ার আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুর্ধর্ষ সেঞ্চুরি করেছেন বাঁ হাতি ওপেনার। তা ছাড়া চোট পেয়ে বাইরে যাওয়া কাউকে সুযোগ না দিয়ে কী করে বাদ দেওয়া যায়? তবে সন্দেহ নেই, ৩৪ পেরিয়ে যাওয়া শিখরের উপর চাপ বাড়াতে শুরু করেছেন ২৮ ছুঁই ছুঁই রাহুল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jasprit Bumra Shikhar Dhawan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE