টি-টোয়েন্টি ফরম্যাটকে বিদায় জানালেন ঝুলন গোস্বামী। বৃহস্পতিবার ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড এক প্রেস রিলিজ পাঠিয়ে তাঁর অবসরের সিদ্ধান্তের কথা জানায়। বোর্ড ও সতীর্থদের ধন্যবাদ জানিয়েছেন ভারতীয় মহিলা ক্রিকেট দলের এই বর্ষীয়ান ক্রিকেটার।

এখনও পর্যন্ত ৬৮ টি-টোয়েন্টি খেলেছেন তিনি। নিয়েছেন ৫৬ উইকেট। ২০১২ সালে বিশাখাপত্তনমে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১১ রানে পাঁচ উইকেট নিয়েছিলেন চাকদার বাঁ-হাতি পেসার। ৩৫ বছর বয়সি পেসারের এই ফরম্যাটে গড় ২১.৯৪, ইকনমি রেট ৫.৪৫। ২০০৬ সালের অগস্টে ইংল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টিতে অভিষেক হয় তাঁর। যখন অবসর নিলেন, তখন এই ফরম্যাটে দেশের হয়ে তৃতীয় সর্বাধিক ম্যাচ খেলে ফেলেছেন। গত ১০ জুন এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশের বিরুদ্ধে শেষবার এই ফরম্যাটে খেলেছেন তিনি। তবে শেষ ম্যাচে জয়ের তৃপ্তি তাঁর সঙ্গী হয়নি।

চলতি বছরের শুরুতে প্রথম মহিলা ক্রিকেটার হিসেবে ৫০ ওভারের ফরম্যাটে ২০০ উইকেট নিয়েছেন তিনি। মহিলাদের ওয়ানডে ফরম্যাটে ঝুলনই এখন সর্বাধিক উইকেটসংগ্রহকারী। একদিনের ক্রিকেটে তিনি খেলে যাবেন বলেই মনে করা হচ্ছে। এই ফরম্যাটে তিনি ১৬৯ ম্যাচ খেলেছেন। খেলেছেন ১০টি টেস্টেও।

আরও পড়ুন: টেস্ট ব্যাটিংয়ে আবার শীর্ষে বিরাট কোহালি

আরও পড়ুন: ওয়াড়েকর থেকে বিরাট, বিলেতের মাঠে এই নিয়ে সাত টেস্ট জিতল ভারত​

(ক্রিকেটের খবর,ফুটবলের খবর, টেনিসের খবর, হকির খবর - খেলার খবরের সেরা ঠিকানা আমাদের খেলা বিভাগ।)