Advertisement
২৪ এপ্রিল ২০২৪
বিশ্বকাপের পরে ফের বিপর্যস্ত বেকেনবাউয়ারের দেশ

উয়েফা নেশনস লিগে ডাচদের কাছে হেরে লো বিদায়ের সুর জার্মানিতে

জার্মানির কোচ ওয়াকিম লো-কে নিয়ে সমালোচনা চলছিলই। ফের তা আরও জোরদার হল শনিবার রাতে। উয়েফা নেশনস লিগে নেদারল্যান্ডসের কাছে ০-৩ হারের পরে।

উদ্বিগ্ন: নেদারল্যান্ডসের কাছে দল হারার পরে লো। ছবি: এএফপি।

উদ্বিগ্ন: নেদারল্যান্ডসের কাছে দল হারার পরে লো। ছবি: এএফপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০১৮ ০৪:১০
Share: Save:

নেদারল্যান্ডস ৩ • জার্মানি ০

আয়ারল্যান্ড ০ • ডেনমার্ক ০

বিশ্বকাপে গ্রুপ থেকেই বিদায়। গত বারো মাসে মাত্র তিন ম্যাচে জয়! তাও আবার সৌদি আরব, পেরু ও সুইডেনের বিরুদ্ধে।

এর পরে জার্মানির কোচ ওয়াকিম লো-কে নিয়ে সমালোচনা চলছিলই। ফের তা আরও জোরদার হল শনিবার রাতে। উয়েফা নেশনস লিগে নেদারল্যান্ডসের কাছে ০-৩ হারের পরে। শেষ দশ ম্যাচে এটি জার্মানির ষষ্ঠ হার। শুধু তাই নয়, এই প্রথম নেদারল্যান্ডসের কাছে ৩-০ ব্যবধানে হারল জার্মানি। ডাচদের কাছে ১৬ বছর পরে এই হারের পরে জার্মানির প্রচারমাধ্যমে লো-জমানা শেষ হওয়ার আগাম আভাস। যে আগুনে ঘি ঢেলেছে প্রাক্তন জার্মান অধিনায়ক মিশায়েল বালাকের মন্তব্য। তিনি বলেন, ‘‘অবাক হয়ে যাচ্ছি এটা দেখে যে এর পরেও ওয়াকিম লো-র চাকরি রয়ে গিয়েছে।’’

এ ছাড়াও হারের পরে জার্মানির সংবাদমাধ্যম একযোগে লো উপসারণের দাবি জানিয়েছে। কোনও খবরের কাগজ লিখেছে, ‘আগের গরিমা হারিয়েছেন লো।’ কোনও কোনও সংবাদমাধ্যমে জার্মান কোচের প্রতি বিষোদগার করে বলা হয়েছে, ‘লো-এর প্রতি আস্থা হারিয়েছেন জার্মান সমর্থকেরা।’ কোনও কোনও খবরের কাগজে শিরোনাম, ‘আর ভাল কিছু হওয়ার আশা নেই।’ কোনও কোনও সংবাদমাধ্যম লিখেছে, ‘জার্মান সমর্থকেরা যা চাননি, শেষে পর্যন্ত তাই হতে চলেছে। জার্মান দল ও তার কোচের বিপর্যয়।’

দুই-মেরু: দলের দ্বিতীয় গোল করার পরে নেদারল্যান্ডসের মেমফিস দেপাইয়ের উচ্ছ্বাস। (ডানদিকে) বিধ্বস্ত জার্মানির গোলরক্ষক-অধিনায়ক মানুয়েল নয়্যার। উয়েফা নেশনস লিগে। ছবি: এএফপি।

জার্মান কোচ নিজেই এই হারের পরে সংবাদমাধ্যমের কাছে বলে যান, ‘নেদারল্যান্ডস আমাদের শেষ দশ মিনিটে চুরমার করে দিয়েছে। প্রথমার্ধে পিছিয়ে পড়ে আত্মবিশ্বাসটাই নষ্ট হয়ে গিয়েছিল দলের। দ্বিতীয়ার্ধে বহু সুযোগ পেয়েও কেন গোল করা গেল না তার উত্তর দেওয়া খুব কষ্ট।’ দলের স্ট্রাইকার থিমো ওয়ের্নারও বলেন, ‘‘প্রচুর সুযোগ নষ্ট করেছি আমরা। দ্বিতীয় গোল খাওয়ার পরে আমাদের লড়ার মানসিকতা ধ্বংস হয়ে যায়।’’

লো-জমানার অবসানের জল্পনার নেপথ্যে রয়েছে বেকেনবাউয়ারের দেশের লজ্জাজনক পারফরম্যান্স। রোনাল্ড কোম্যানের নেদারল্যান্ডসের বিরুদ্ধে হারের পরে নেশনস লিগে তিন দলের ‘গ্রুপ ওয়ান’-এ দুই ম্যাচে একটি ড্র করে এই মুহূর্তে সবার শেষে চার বারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। বুধবার জার্মানির প্রতিপক্ষ বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। যে ম্যাচ হবে পল পোগবাদের ঘরের মাঠ প্যারিসে। সেই ম্যাচে হারলে গ্রুপ থেকে অবনমন হতে পারে ওয়াকিম লো-র দলের।

আমস্টারডামের ইয়োহান ক্রুয়েফ স্টেডিয়ামে শনিবার রাতে নেদারল্যান্ডসের বিপক্ষে প্রথমার্ধে ০-১ পিছিয়ে ছিল জার্মানি। কিন্তু একাধিক সুযোগ নষ্ট করায় সমতায় ফিরতে পারেনি জার্মানি। উল্টে দ্বিতীয়ার্ধে শেষ সাত মিনিটে রক্ষণের ভুলে আরও দুই গোল খেয়ে পর্যুদস্ত হয় জার্মানি।

তিরিশ মিনিটে ভিয়ারজিয়ো ভ্যান দিইজ হেডে গোল করে এগিয়ে দিয়েছিলেন নেদারল্যান্ডসকে। ৮৬ মিনিটে জার্মান রক্ষণে ভুলের সুযোগ নিয়ে ব্যবধান বাড়ান মেমফিস দেপাই। সংযুক্ত সময়ে ফের নেদারল্যান্ডসের হয়ে ৩-০ করেন জিয়োর্জিনিয়ো ওয়াইনালডাম।

শনিবারই মিউনিখের খবরের কাগজে প্রকাশ হয়, ওয়াকিম লোর সঙ্গে জার্মান ফুটবল ফেডারেশনের চুক্তির কাগজ। যা উল্লেখ করে জানানো হয়, চুক্তির মেয়াদ ২০২২ পর্যন্ত থাকলেও, তার আগেই যে কোনও পক্ষ চুক্তি ভেঙে বেরিয়ে আসতে পারে। সংবাদমাধ্যমের লো-কে নিয়ে মোহভঙ্গের আরও একটি বড় কারণ, লেরয় সানে। গত বছর ইংলিশ প্রিমিয়ার লিগের অন্যতম সেরা ফুটবলার সানেকে বিশ্বকাপে দলে রাখেননি লো। বিশ্বকাপের পরে সানেকে দলে নিলেও শনিবার রাতে তাঁকে প্রথম দলে রাখেননি লো। পিছিয়ে যাওয়ার পরে পরিবর্ত হিসেবে মাঠে নামান সানেকে। কিন্তু তিনিও গোলের সহজ সুযোগ নষ্ট করেন। যদিও জার্মান প্রচারমাধ্যম সহানুভূতিশীল সানের ব্যাপারে। এমনই একটি বহুল প্রচারিত সংবাদমাধ্যম লিখেছে, ‘নেশনস লিগের খেলা কোনও ফিফা ফ্রেন্ডলি ম্যাচ নয়। তাই এখানে পরীক্ষা-নিরীক্ষা না করে কার্যকরী দল গড়তে হবে।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE