সিরিজের ফয়সলা হলেও ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের মধ্যে টেস্টে উত্তেজনার রসদের ঘাটতি নেই। এ বার সেই তালিকায় ঢুকে পড়লেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট এবং ক্যারিবীয় পেসার শ্যানন গ্যাব্রিয়েল। যার জেরে আম্পায়াররা সতর্ক করলেন গ্যাব্রিয়েলকে।

গ্যাব্রিয়েলের উদ্দেশে ইংল্যান্ড অধিনায়ক জো রুটকে বলতে শোনা গেল, “সমকামী হওয়াটা দোষের নয়।” এবং এ কথা গোটাটাই ধরা পড়ে স্টাম্প মাইকে। তবে গ্যাব্রিয়েলের কোন মন্তব্যের জন্য রুট এ কথা বললেন তা অবশ্য জানা যায়নি।

সেন্ট লুসিয়ায় তৃতীয় টেস্ট চলাকালীন মাঠের ভিতর উত্তপ্ত বাক্য বিনিময় হয় জো রুট এবং শ্যানন গ্যাব্রিয়েলের মধ্যে। তবে রুট ছাড় পেলেও নিজের অশালীন মন্তব্যের জন্য আম্পায়াররা সতর্ক করলেন ক্যারিবিয়ান ফাস্ট বোলারকে।

প্রথম দুই টেস্টে জেতার পর সিরিজ পকেটে পুরেছে ওয়েস্ট ইন্ডিজ। তৃতীয় টেস্টে অবশ্য জয়ের পথে ইংল্যান্ড। তৃতীয় দিনেই ৪৪৮ রানের বিশাল লিড নিয়েছে জো রুটের দল। দিনের শেষে রুট নিজে অপরাজিত ১১১ রানে।

ঘটনার শুরু হয়েছিল রুট এবং জো ডেনলির পার্টনারশিপের সময়। গ্যাব্রিয়েলের বোলিং স্পেলের মধ্যেই কথা কাটাকাটি হয় ওই তিন জনের মধ্যে। নিজের রানআপ শেষ করে জো ডেনলি এবং রুটের দিকে একবার তেড়েও যান গ্যাব্রিয়েল। তাঁদের বিরুদ্ধে কিছু মন্তব্যও করতে দেখা যায় গ্যাব্রিয়েলকে। পাল্টা হিসাবে রুটের ‘সমকামী’ মন্তব্য বলে মনে করা হচ্ছে।

শ্যানন গ্যাব্রিয়েলকে থামাতে এগিয়ে এলেন তাঁর সতীর্থরা। ছবি: সংগৃহীত।

দিনের শেষে মাঠের বিতর্ক শেষ হয়নি। রুটিনমাফিক সাংবাদিকদের মুখোমুখি হয়ে রুট দাবি করেন, মাঠের ভিতর এমন কিছু কথা বলেছেন গ্যাব্রিয়েল, যা নিয়ে তাঁকে আফশোস করতে হতে পারে। যদিও বিষয়টা নিয়ে আম্পায়ারদের কাছে কোনও নালিশ করেননি তিনি। রুটের কথায়, “মাঠে এমন কিছু কথা বলেন অনেকে যাতে পরে তাঁদের পস্তাতে হতে পারে। কিন্তু এ সব বিষয় মাঠের ভিতরেই থাকা উচিত।”

আরও পড়ুন: দল থেকে বাদ কেন, নির্বাচক অমিতের মাথা ফাটল হামলায়

তবে রুটের প্রশংসা পেলেও এ নিয়ে নালিশ এলে গ্যাব্রিয়েলের বিরুদ্ধে পদক্ষেপ করা হবে বলে জানিয়েছেন ওয়েস্ট ইন্ডিজ টিম ম্যানেজমেন্ট। দলে কোচ রিচার্ড পাইবাস বলেন, “এ বিষয়ে আমার কাছে কোনও নালিশ জমা পড়েনি। যদি গ্যাব্রিয়েল কোনও মন্তব্য করে থাকেন, তবে আমরা তার পর্যালোচনা করব। এবং তা যদি অবাঞ্ছিত হয়, তবে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।”

আরও পড়ুন: জন লেননের গানের কথায় ধোনিকে সম্মান আইসিসির

গ্যাব্রিয়েলের বিরুদ্ধে রুটের দল নালিশ না করলেও মাঠের ভিতরের আম্পায়াররা বিষয়টি নিয়ে কথা বলেন ম্যাচ রেফারি জেফ ক্রো-র সঙ্গে। তাঁদের মতে, আইসিসি-র শৃঙ্খলাভঙ্গ হয়, গ্যাব্রিয়েলের এমন কোনও মন্তব্য তাঁরা শোনেননি।

গ্যাব্রিয়েলের বিরুদ্ধে ওই বিতর্কিত মন্তব্য করলেও রুট বলেন, “এটা তো টেস্ট ক্রিকেট। আর গ্যাব্রিয়েল বেশ আবেগপ্রবণ, যিনি টেস্ট জেতার জন্য সব কিছুই চেষ্টা করছেন। গ্যাব্রিয়েল বেশ ভাল মানুষ। হার্ড ক্রিকেট খেলাটা পছন্দ করেন। ওঁর সঙ্গে লড়াইটা বেশ ভালই হয়েছে। এ সিরিজটাও ওঁর বেশ ভালই কাটল। এ নিয়ে ওঁর গর্ব করা উচিত।”

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি।ক্রিকেট খেলারসব আপডেট আমাদেরখেলাবিভাগে।)