Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Jofra Archer

সেরার আসনে স্টোকস, মুক্তি পেলেন আর্চার

দ্বিতীয় টেস্ট শুরু হওয়ার দিনই ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের তরফে জানানো হয়েছিল, জৈব নিরাপত্তা বলয়ের নিয়ম ভাঙার জন্য আর্চারকে বাদ দেওয়া হয়েছে।

প্রতীক্ষা: তৃতীয় টেস্টে ফেরার ছাড়পত্র আর্চারকে। ফাইল চিত্র

প্রতীক্ষা: তৃতীয় টেস্টে ফেরার ছাড়পত্র আর্চারকে। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২০ ০৫:৩০
Share: Save:

ওল্ড ট্র্যাফোর্ডে জিতে শুধু সিরিজ ১-১ করাই নয়, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তৃতীয় টেস্টে নামার আগে আরও দুটো প্রাপ্তি যোগ হয়েছে ইংল্যান্ডের ঘরে। এক, জোফ্রা আর্চারের দ্বিতীয় করোনা পরীক্ষার ফলও ‘নেগেটিভ’ এসেছে। যে কারণে সিরিজের শেষ টেস্টে খেলতে আর কোনও সমস্যা থাকল না আর্চারের। দুই, ১৮ মাস পরে ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডারকে সরিয়ে টেস্ট অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে চলে এসেছেন বেন স্টোকস।

দ্বিতীয় টেস্ট শুরু হওয়ার দিনই ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের তরফে জানানো হয়েছিল, জৈব নিরাপত্তা বলয়ের নিয়ম ভাঙার জন্য আর্চারকে বাদ দেওয়া হয়েছে। জানা গিয়েছিল, ইংল্যান্ডের এই পেসার সাউদাম্পটন থেকে ম্যাঞ্চেস্টারে আসার পথে গাড়ি ঘুরিয়ে হোভে চলে যান বান্ধবীর সঙ্গে দেখা করতে।

নিয়মভঙ্গের ফলে আর্চারকে পাঁচ দিনের নিভৃতবাসে পাঠানো হয়। তার পরে দুটো করোনা পরীক্ষা দিতে হয় তাঁকে। দুটো পরীক্ষার ফলই ‘নেগেটিভ’ আসায় এ বার তৃতীয় টেস্ট খেলার ছাড়পত্র দেওয়া হল আর্চারকে। তাঁর নিভৃতবাসের মেয়াদও শেষ হয়ে গিয়েছে। এই ম্যাঞ্চেস্টারেই ২৪ জুলাই থেকে শুরু সিরিজের তৃতীয় টেস্ট।

আর্চারের প্রথম করোনা পরীক্ষার ফল ‘নেগেটিভ’ হওয়ার পরেই তাঁকে একা, একা প্র্যাক্টিস করার অনুমতি দেওয়া হয়েছিল। দ্বিতীয় টেস্টের চতুর্থ দিন মুখাবরণ পরে অনুশীলনে নেমেওছিলেন আর্চার। এ বার টেস্ট খেলার ছাড়পত্রও চলে এল।

আর্চারের ঘটনা যদি ইংল্যান্ড শিবিরের কাছে ‘কাঁটা’ হয়ে থাকে, তা হলে ‘ফুল’ নিশ্চিত স্টোকসের অসাধারণ অলরাউন্ড দক্ষতার প্রদর্শন। প্রথম টেস্টে অধিনায়ক হিসেবে খেলতে নেমে দলের হার বাঁচাতে পারেননি স্টোকস। কিন্তু দ্বিতীয় টেস্টে তাঁর দাপটেই ১১৩ রানে জিতেছে ইংল্যান্ড। প্রথম ইনিংসে ১৭৬, দ্বিতীয় ইনিংসে ওপেন করতে নেমে ঝোড়ো অপরাজিত ৭৮। এর পরে দু’ইনিংসে তিন উইকেট। যা শুধু স্টোকসকে ম্যাচের সেরা ক্রিকেটারের সম্মানই এনে দেয়নি, তাঁকে বিশ্বের এক নম্বর টেস্ট অলরাউন্ডারও বানিয়ে দিয়েছে। পাশাপাশি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়েও তিন নম্বরে উঠে এসেছেন তিনি। স্টিভ স্মিথ এবং বিরাট কোহালির পরেই। মার্নাস লাবুশেনের সঙ্গে যুগ্মভাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jofra Archer England Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE