Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Football

বেইতিয়ার চোট, রক্ষণ সংগঠনে জোর কোচ কিবুর

রবিবারই লিগ টেবলের দু’নম্বরে থাকা পঞ্জাব এফ সি-র সঙ্গে ম্যাচ মোহনবাগানের।

উদ্বেগ: অনুশীলনের মধ্যেই চোট পেলেন বেইতিয়া। মঙ্গলবার। নিজস্ব চিত্র

উদ্বেগ: অনুশীলনের মধ্যেই চোট পেলেন বেইতিয়া। মঙ্গলবার। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২০ ০৪:৪৪
Share: Save:

হঠাৎই অনুশীলন চলতে চলতে দেখা গেল, মাটিতে শুয়ে পড়েছেন জোসেবা বেইতিয়া। ছুটে গেলেন মোহনবাগানের ডাক্তার, ফিজিয়োরা। মিনিট দশেক শুশ্রূষার পর খোঁড়াতে খোঁড়াতে ড্রেসিংরুমে। যুবভারতী সংলগ্ন মাঠে মঙ্গলবারের বিকেলে আর ফিরলেন না স্পেনীয় মিডিয়ো। পরে জানা গেল, পেশিতে টান লাগছিল খেলতে গিয়ে। তাই দলের মাঝমাঠের ইঞ্জিনকে বিশ্রাম দিয়েছেন কিবু ভিকুনা।

রবিবারই লিগ টেবলের দু’নম্বরে থাকা পঞ্জাব এফ সি-র সঙ্গে ম্যাচ মোহনবাগানের। ভয়ঙ্কর হয়ে ওঠা সবুজ-মেরুনের গতবারের সেরা স্ট্রাইকার দিপান্দা ডিকাকে থামানোর জন্য কিবু প্রস্তুত করছেন ফ্রান গঞ্জালেসদের। ক্লাবের প্রাক্তনীকে রোখার দায়িত্ব যাঁর উপর ছাড়তে পারতেন কিবু, সেই ড্যানিয়েল সাইরাস চোটের জন্য বাইরে চলে গিয়েছেন। মঙ্গলবারও ত্রিনিদাদ ও টোব্যাগোর বিশাল চেহারার ফুটবলার বসে ছিলেন মাঠের পাশে বরফ বেঁধে। বেইতিয়াকে নিয়ে সংশয় অবশ্য কাটিয়ে দিলেন তিনি নিজেই। বলে দিলেন, ‘‘একটু ব্যথা লাগছিল। তাই বিশ্রাম নিয়েছিলাম। রবিবার খেলতে কোনও সমস্যা নেই।’’

সবুজ-মেরুনের সদস্য-সমর্থকরা মোহনবাগান বনাম পঞ্জাব ম্যাচকে খেতাব জেতার ব্যাপারে পাখির চোখ করেছেন। তাদের ধারণা, ইয়ান ল-এর দলকে হারাতে পারলে নয় পয়েন্টের ব্যবধানে এগিয়ে যাবে কিবু বাহিনী। বেইতিয়া অবশ্য তা মনে করছেন না। এ দিন তিনি বলে দিলেন, ‘‘এই ম্যাচে পয়েন্ট নষ্ট করলেও কোনও সমস্যা নেই। দশটা ম্যাচ বাকি। লিগ তো মাঝপথে।’’ বোঝাই যায় ডিকাদের বিরুদ্ধে দলকে চাপমুক্ত করতে মোহনবাগানের স্পেনীয় কোচ এই অঙ্কের কথা ঢুকিয়ে দিয়েছেন ফুটবলারদের মাথায়। অনুশীলন শেষ করে ফেরার পথে কিবুকে প্রশ্ন করা হয়েছিল, পঞ্জাবকে হারাতে পারলেই তো খেতাব অনেকটা হাতের মুঠোয় চলে যাবে। হাসতে হাসতে কিবু বলে দেন, ‘‘আমি তা মনে করি না। লিগ তো সবে অর্ধেক হয়েছে। বাকি সব ম্যাচই গুরুত্বপূর্ণ। ম্যাচ ধরে ধরে এগোতে হবে। ’’ এর কিছুক্ষণ পরই গাড়িতে করে বাড়ি ফেরার পথে পাপা বাবাকর জিয়োহারা বলে যান, ‘‘কোন ম্যাচ জিতলে খেতাব পাব, তা বলার সময় এখনও আসেনি। আমাদের একটাই লক্ষ্য, সব ম্যাচ জিতে যেতে হবে।’’ আর আপনার লক্ষ্য? শেষ তিন ম্যাচে চার গোল করে লা লিগায় খেলে আসা স্ট্রাইকারের জবাব, ‘‘আমি আরও গোল করতে চাই। দলকে জেতাতে চাই।’’

এখনও চার দিন বাকি পঞ্জাব ম্যাচের। তাই মূলত পাসিং ফুটবল এবং রক্ষণ সংগঠনের উপর জোর দিচ্ছেন কিবু। চেন্নাইয়ের বিরুদ্ধে শেষ ম্যাচে তিন গোল করে দু’গোল খেয়েছিল রক্ষণ। কিবু দলের সভায় বলেছেন, ‘‘দেখা যাচ্ছে শেষ ২৫ মিনিট আমরা নিজেদের খেলাটা খেলতে পারছি না। এটা শোধরাতে হবে।’’ যা অনুশীলন হয়েছে, তাতে পাঁচ বিদেশি নিয়েই পঞ্জাব জয় করার স্বপ্ন দেখছেন স্পেনীয় কোচ। অর্থাৎ প্রথম দলে কোমরান তুর্সিনভকে দেখা যাবে। স্টপারে দুই ফ্রান অর্থাৎ মোরান্তে ও গঞ্জালেসকে খেলিয়ে ডিকাদের আটকানোর অঙ্ক করছেন বেইতিয়াদের কোচ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football Mohun Bagan Kibu Vicuna Joseba Beitia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE