Advertisement
১৯ এপ্রিল ২০২৪

শেষ ম্যাচে হেরেও হুঙ্কার রোনাল্ডোর

রোনাল্ডো কিন্তু এই ম্যাচে নতুন বিতর্কেও জড়ালেন। খেলার সংযুক্ত সময়ে পাওলো দিবালা বক্সের মাথা থেকে অসাধারণ ভলিতে বল গোলে ঢুকিয়ে ইয়ং বয়েজের গোলরক্ষককে হতভম্ব করে দিয়েছিলেন। গোলের উৎসবও শুরু হয়।

হতাশ: চ্যাম্পিয়ন্স লিগে ইয়ং বয়েজের কাছে হারের পরে রোনাল্ডো। এপি

হতাশ: চ্যাম্পিয়ন্স লিগে ইয়ং বয়েজের কাছে হারের পরে রোনাল্ডো। এপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০১৮ ০৩:৫৩
Share: Save:

সব ম্যাচই প্রায় নিয়মরক্ষার ছিল। তবু চ্যাম্পিয়ন্স লিগে বুধবার অঘটনও ঘটল। বার্নে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর জুভেন্তাস ১-২ হেরে গেল ইয়ং বয়েজের কাছে। পর্তুগিজ তারকা সে ভাবে কিছু করতে পারেননি। অবশ্য এই হারকে তিনি গুরুত্ব দিচ্ছেন না, ‘‘সব ম্যাচ প্রথম থেকে খেলার সিদ্ধান্তটা আমার আর কোচের। অবশ্যই এই পারফরম্যান্সে নিয়ে আমি সন্তুষ্ট নই। আমিও সুযোগ নষ্ট করেছি। সেগুলোয় গোল পেলে জিততামই। তবে এই ফল নিয়ে বেশি ভাবার কারণ নেই। আসল চ্যাম্পিয়ন্স লিগ তো এ বার শুরু হবে।’’

রোনাল্ডো কিন্তু এই ম্যাচে নতুন বিতর্কেও জড়ালেন। খেলার সংযুক্ত সময়ে পাওলো দিবালা বক্সের মাথা থেকে অসাধারণ ভলিতে বল গোলে ঢুকিয়ে ইয়ং বয়েজের গোলরক্ষককে হতভম্ব করে দিয়েছিলেন। গোলের উৎসবও শুরু হয়। কিন্তু রোনাল্ডো অফসাইডে দাঁড়িয়ে থাকায় সেই গোল বাতিল হয়। যা দেখে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে অনেকেই লিখলেন, রোনাল্ডো নাকি দিবালার শটে মাথা লাগিয়ে গোলের কৃতিত্ব নিতে চেয়েছিলেন বলেই এটা হল!

অঘটন ঘটল স্পেনেও। ভ্যালেন্সিয়া নিজেদের মাঠে ২-১ হারাল ম্যাঞ্চেস্টার ইউনাইটেডকে। এই ম্যাচ জিতলে ‘রেড ডেভিলস’ গ্রুপে শীর্ষে চলে যেত। কারণ ইয়ং বয়েজ হারিয়েছিল জুভেন্তাসকে। বিরক্ত মোরিনহো বললেন, ‘‘আমরা যা খেলেছি তাতে হারারই কথা। তাই এই ফলে অবাক হইনি।’’ যা অবস্থা দাঁড়াল তাতে অন্য গ্রুপের চ্যাম্পিয়ন কোনও দলের সঙ্গে তাদের খেলতে হবে। মোরিনহো অবশ্য বলছেন, ‘‘নক-আউটের প্রতিপক্ষ নিয়ে ভেবে লাভ নেই। এত দূর যাওয়াটাই বিরাট ব্যাপার। তা ছাড়া চ্যাম্পিয়ন হওয়া দল আর দু’নম্বরে শেষ করা দলের মধ্যে বিশেষ ফারাক আছে বলে আমি মনে করি না।’’

দিনের তৃতীয় অঘটনটাও ঘটল স্পেনে। সিএসকে মস্কোর মতো দলের কাছে ০-৩ হেরে গেল সান্তিয়াগো সোলারির রিয়াল মাদ্রিদ। অথচ এই জয়ের পরেও মস্কোর দলটি গ্রুপে শেষ স্থান পেয়েছে। গ্রুপ চ্যাম্পিয়ন হলেও এই হারের জন্য ম্যাচের পরে রিয়ালের ফুটবলারদের মারাত্মক বিদ্রুপের মুখে পড়তে হল। যা নিয়ে সোলারি বললেন, ‘‘ফল খারাপ হলে রিয়ালের ভক্তেরা রেগে যাবে সেটাই স্বাভাবিক। কিন্তু একই সঙ্গে এটাও ঘটনা যে নতুনদের সুযোগ দিতে আমি প্রথম দলের অনেককে বিশ্রাম দিয়েছি।’’ প্রথম দলের অনেককে বিশ্রাম দিয়ে সোলারি এ দিন নামিয়েছিলেন ইস্কোকে। যাঁকে প্রথম থেকে খেলাচ্ছেন না বলে রিয়ালের আর্জেন্টাইন কোচের খুবই সমালোচনা হচ্ছে। কিন্তু ইস্কো পুরোপুরি ব্যর্থ। সমর্থকেরা তাঁকে সারাক্ষণ বিদ্রুপ করেছে। এক সময় ইস্কো সমর্থকদের সঙ্গে বাদানুবাদেও জড়িয়ে পড়েন।

নিজেদের মাঠে ম্যাঞ্চেস্টার সিটি কিন্তু হফেনহাইমকে ২-১ হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়নই হল। যদিও সিটি খুব ভাল খেলেনি। ১৬ মিনিটের মাথায় তারা একটা গোলও হজম করে। তবে পেপ গুয়ার্দিওলার দল ঘুরে দাঁড়ায় খেলার ৪৬ ও ৬১ মিনিটে লেরয় সানের জোড়া গোলের সৌজন্যে। চ্যাম্পিয়ন্স লিগের নক-আউটের সূচি ঘোষণা হবে সোমবার।

আমস্টারডামে বায়ার্ন মিউনিখ ৩-৩ ড্র করল আয়খ‌্স আমস্টারডামের সঙ্গে। নাটকীয় এই ম্যাচে চারটি গোল হয়েছে ৮২ মিনিটের পরে। দু’জন লাল কার্ড দেখেন। দু’টি পেনাল্টি হয়। আর জোড়া গোল করেন রবার্ট লেওনডস্কি। নক-আউটে গেল এই দুই দলই। বায়ার্ন উঠল গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE