• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আফগানি স্পিন-হুঙ্কার ওড়ালেন কার্তিক

Dinesh Karthik
মঙ্গলবার নেটে দীনেশ কার্তিক। ছবি: এএফপি

Advertisement

অজিঙ্ক রাহানের ভারতকে অভিষেক টেস্টে স্পিন-জুজুর হুমকি দিয়েছিল আফগানিস্তান। চব্বিশ ঘণ্টাও কাটল না, পাল্টা হুঁশিয়ারি এল ভারতীয় শিবির থেকে।

আফগান অধিনায়ক আসগর স্ট্যানিকজাই সোমবার জানিয়েছিলেন, ভারতীয় স্পিনারদের চেয়ে রশিদ খান, মুজিব-উর-রহিমরা নাকি অনেক বেশি ভয়ঙ্কর! চার স্পিনারের স্কোয়াড সাজিয়ে এসেছেন তাঁরা। স্পিনই তো মারণাস্ত্র হবে।

মঙ্গলবার দীনেশ কার্তিক অবশ্য সেই দাবি উড়িয়ে দিলেন একেবারে। বললেন, ‘‘রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাডেজার অভিজ্ঞতাকে হালকা ভাবে নিলে তা ভুল হবে।’’ ভারতীয় দলের প্রস্তুতি চলার ফাঁকে কার্তিক শোনালেন, ‘‘দিনের শেষে অভিজ্ঞতার যে কত গুরুত্ব, তা আইপিএলে সিএসকে দলকে দেখলেই বোঝা গিয়েছে। আমি নিশ্চিত, আফগান বোলাররা এই টেস্টের অভিজ্ঞতা থেকে উন্নতি করবে। আমি জানি না ওদের অধিনায়ক ঠিক কী বলেছে, তবে আমাদের যে অনেক অভিজ্ঞতা, তা মানতেই হবে। শুধু টেস্টের কথাই বলছি না। প্রচুর ঘরোয়া ক্রিকেট, অনেক চার দিনের ম্যাচ খেলার কথাও বলছি।’’ প্রসঙ্গত, অশ্বিন ও জাডেজা মিলিয়ে টেস্টে মোট ৪৭৬টি উইকেট নিয়েছেন।

আরও পড়ুনফিটনেস টেস্টে ফেল, আফগান টেস্টে নেই শামি

আফগানরা অবশ্য রশিদ, মুজিবদের নিয়ে স্পিনের জাল বিছাতে চাইছে। তবে সেই পরিকল্পনা ধাক্কা খেতেই পারে চিন্নাস্বামী স্টেডিয়ামের বাইশ গজে। উদ্যাননগরীতে যে ভাবে বৃষ্টি হয়েছে গত কয়েক দিন, তাতে বৃহস্পতিবার থেকে শুরু হতে চলা টেস্টের উইকেটে বল সমকোণে ঘোরার সম্ভাবনা বিশেষ নেই।

গত কয়েক দিন ধরেই রোদ উঠছে না বেঙ্গালুরুতে। পড়ছে বৃষ্টিও। সোমবার আফগানিস্তানের অনুশীলনও ব্যাহত হয়েছে বৃষ্টিতে। ফলে, পিচ প্রস্তুতি ব্যাহত হয়েছে। সোমবার পর্যন্ত বাইশ গজে ঘাসের হালকা আভা দেখাও গিয়েছে। তাতে অবশ্য ভারতীয় দল পরিচালন সমিতির খুব একটা অসুবিধা হওয়ার নয়। মাসখানেক বাদেই ইংল্যান্ড সফরে যাবে ভারত। সেখানে খেলতে হবে সবুজ উইকেটে। তার আগে যদি ঘাসের পিচে খেলা যায়, ভারতীয় দলের আপত্তি করা উচিত নয়।

আর একটা যুক্তিও রয়েছে। দেহরাদূনে মন্থর উইকেটে অনুশীলন করে টেস্টের প্রস্তুতি নিয়েছে আফগানরা। তাই হুট করে গতিময় বাউন্সযুক্ত পিচে পরীক্ষায় বসিয়ে দিলে সমস্যা হবেই তাদের। যদিও বেঙ্গালুরুতে ঘাসের উইকেট হওয়ার সম্ভাবনা নেই। তবে রশিদদের সুবিধা করে দেওয়ার মতো স্পিনও হয়তো থাকছে না চিন্নাস্বামীতে।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন