Advertisement
১৯ এপ্রিল ২০২৪

কঠিন উইকেটেও নায়ারের লক্ষ্যভেদ

ইডেনে দ্বিতীয় দিন নায়ারের ব্যক্তিগত লক্ষ্যভেদ অবশ্য ঠিকঠাকই হয়েছে। প্রথম দিনের শেষে ১৩ উইকেটের পতন দেখে মনে হয়েছিল, এই ম্যাচে পেসাররাই রাজত্ব করবেন।

উল্লাস: সেঞ্চুরির পরে নায়ারের ‘মোরাতা উৎসব’। ছবি: সুদীপ্ত ভৌমিক

উল্লাস: সেঞ্চুরির পরে নায়ারের ‘মোরাতা উৎসব’। ছবি: সুদীপ্ত ভৌমিক

ইন্দ্রজিৎ সেনগুপ্ত
শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০১৭ ০৩:২২
Share: Save:

রঞ্জি সেমিফাইনালে সোমবার ইডেন দেখল করুণ নায়ারের সেঞ্চুরি, পাশাপাশি দেখল তাঁর ‘মোরাতা উৎসব’ও। বিদর্ভের পেস আক্রমণ সামলে যে ইনিংসে কর্নাটককে রঞ্জি ফাইনালের স্বপ্ন দেখাচ্ছেন নায়ার।

ইডেনে সেঞ্চুরি পূর্ণ করে হাঁটু মুড়ে মাটিতে বসে তির মারার ভঙ্গি করেন নায়ার। যে উৎসব করার ভঙ্গি তিনি শিখেছেন চেলসির আলভারো মোরাতাকে দেখে। ভারতের হয়ে টেস্টে ট্রিপল সেঞ্চুরির মালিক নায়ার বলেছেন, ‘‘সতীর্থরা আমাকে বলেছিল, সেঞ্চুরি করে নতুন একটা সেলিব্রেশন করতে। মোরাতার ওই উৎসবের ভঙ্গিটা আমার ভাল লেগেছিল। আজ সেটাই করলাম।’’

ইডেনে দ্বিতীয় দিন নায়ারের ব্যক্তিগত লক্ষ্যভেদ অবশ্য ঠিকঠাকই হয়েছে। প্রথম দিনের শেষে ১৩ উইকেটের পতন দেখে মনে হয়েছিল, এই ম্যাচে পেসাররাই রাজত্ব করবেন। দ্বিতীয় দিনের শেষে নায়ার সেই ছবি একাই অনেকটা বদলে দিলেন। বিদর্ভের রজনীশ গুরুবাণীর বলে যখন একে, একে কর্নাটক ব্যাটসম্যানরা প্যাভিলিয়নে ফিরছেন, ক্রিজের অন্য প্রান্তে তখন মাটি কামড়ে পড়েছিলেন নায়ার। দিনের শেষে আট উইকেট হারিয়ে ২৯৪ রান কর্নাটকের। ১৪৮ রানে অপরাজিত নায়ার। ২০ রানে অপরাজিত থেকে নায়ারকে সঙ্গ দিচ্ছেন কর্নাটক অধিনায়ক রঙ্গনাথ বিনয় কুমার। দ্বিতীয় দিনের শেষে বিদর্ভের থেকে ১০৯ রানে এগিয়ে করুণ নায়াররা।

সোমবার সকাল থেকেই উমেশ যাদব ও রজনীশ গুরুবাণীকে সামলে খেলছিলেন প্রথম দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান সি এম গৌতম ও নায়ার। ৩৬-৩ থেকে বেশ দ্রুত রান করা শুরু করেছিলেন দুই ব্যাটসম্যান। লাঞ্চ বিরতির ঠিক আগের ওভারেই উমেশ যাদবের অফস্টাম্পের বাইরে একটি শর্ট বলে স্কোয়ার কাট মেরে ডিপ পয়েন্টে ক্যাচ দিয়ে ৭৫ রানে আউট হলেন গৌতম। ১৩৯ রানের পার্টনারশিপ ভাঙার পরে আত্মবিশ্বাস বাড়তে শুরু করে বিদর্ভ বোলারদের। দুপুরে গঙ্গাপারের হাওয়া শুরু হতেই সুইং করতে থাকে বল। ১৬০-৪ থেকে পরের দু’ঘণ্টার মধ্যেই ২৪৭ রানে আট উইকেট হয়ে যায় বিদর্ভের। পাঁচ উইকেট নিয়ে বিদর্ভকে ম্যাচে ফেরান গুরুবাণী।

সামনে দক্ষিণ আফ্রিকা সফর থাকলেও এই ইনিংসে ২৬ ওভার বল করলেন উমেশ যাদব। পুরো গতিতে অবশ্য বল করতে দেখা যায়নি তাঁকে। সহজ ভাবেই তাঁকে সামলালেন কর্নাটক ব্যটসম্যানরা।

দ্বিতীয় দিনে কি ব্যাটিং করা একটু সহজ হয়ে গিয়েছিল? নায়ার তা মানতে রাজি নন। দিনের শেষে সাংবাদিক সম্মেলনে এসে বলেন, ‘‘উইকেট ব্যাটিংয়ের জন্য এখনও খুবই চ্যালেঞ্জিং। তাই স্টাম্পের বাইরের বল তাড়া করছিলাম না। ভাল বলকে সম্মান দিচ্ছিলাম এবং কভার ড্রাইভ কম মারার চেষ্টা করছিলাম।’’

টেস্ট ক্রিকেটে ৩০৩ রানের অপরাজিত ইনিংস খেলার পরের ম্যাচেই দল থেকে বাদ পড়েছিলেন নায়ার। মঙ্গলবার ১৯ ডিসেম্বর সেই ইনিংসের এক বছর পূরণ হচ্ছে। সেই মাইলস্টোনে পৌঁছতে এখনও ১৫২ রান দূরে রয়েছেন তিনি।

মঙ্গলবার সাফল্যের সঙ্গেই সেই বিশেষ দিনটি পালন করতে চাইছেন কর্নাটকের এই নির্ভরযোগ্য ব্যাটসম্যান। নায়ারদের দাপটের সামনে বিদর্ভ ঘুরে দাঁড়াতে পারে কি না, তা সময়ই বলবে।

সংক্ষিপ্ত স্কোর: বিদর্ভ প্রথম ইনিংস বিদর্ভ ১৮৫। কর্নাটক প্রথম ইনিংস ২৯৪-৮ (করুণ ১৪৮ ব্যাটিং, বিনয় ২০ ব্যাটিং)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE