Advertisement
১৬ এপ্রিল ২০২৪

‘প্রিয়’ স্পিনার রশিদের সঙ্গে আজ সম্মানের লড়াই চহালের

এশিয়া কাপের ফাইনালে ওঠার পথে পরপর দু’বার পাকিস্তানকে হারানো। এই দুটো ম্যাচ থেকে তাই শুধু পয়েন্ট নয়, বাড়তি আত্মবিশ্বাস নিয়েই ফাইনালে নামবে রোহিত শর্মার ভারত। 

দ্বৈরথ: আজ চহালদের প্রতিপক্ষ রশিদের আফগানিস্তান। ফাইল চিত্র

দ্বৈরথ: আজ চহালদের প্রতিপক্ষ রশিদের আফগানিস্তান। ফাইল চিত্র

কৌশিক দাশ
দুবাই শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০১৮ ০৩:১১
Share: Save:

এশিয়া কাপের ফাইনালে ওঠার পথে পরপর দু’বার পাকিস্তানকে হারানো। এই দুটো ম্যাচ থেকে তাই শুধু পয়েন্ট নয়, বাড়তি আত্মবিশ্বাস নিয়েই ফাইনালে নামবে রোহিত শর্মার ভারত।

রবিবার পাকিস্তানকে হারিয়ে উঠে ভারতের লেগস্পিনার যুজবেন্দ্র চহাল বলেছেন, ‘‘আমরা এ বারের এশিয়া কাপে পাকিস্তানকে দু’বারই হারিয়েছি। এই দুটো জয় ফাইনালের আগে দলের আত্মবিশ্বাস অনেক বাড়িয়ে দেবে।’’

পাকিস্তানকে এই ভাবে দুরমুশ করে ফাইনালে ওঠার দিন যদি কারও জন্মদিন থাকে, তা হলে যে সেটা বিশেষ ভাবে পালিত হবে, তা নিয়ে কোনও সন্দেহ থাকে না। রবিবার গভীর রাতে যা হল। অম্বাতি রায়ডু তেত্রিশে পা দিলেন। আর তাঁকে নিয়ে মেতে উঠলেন ভারতীয় ক্রিকেটারেরা। রায়ডুর টি-শার্ট খুলিয়ে, তাঁকে অনাবৃত করে, সারা গায়ে কেক মাখানো হল। যে কাজটার নেতৃত্বে ছিলেন স্বয়ং মহেন্দ্র সিংহ ধোনি।

এই এশিয়া কাপে যে ভাবে একের পর এক ম্যাচ খেলে যেতে হচ্ছে ক্রিকেটারদের, তাতে বিশ্রাম পাওয়া কঠিন। এই যেমন রবিবার পাকিস্তানকে হারিয়ে উঠে, আজ, ভারতকে খেলতে হচ্ছে আফগানিস্তানের বিরুদ্ধে। যেটা স্রেফ নিয়মরক্ষার ম্যাচ। ভারত ফাইনালে চলে গিয়েছে, আর ক্রিকেটপ্রেমীদের মন জয় করেও ছিটকে গিয়েছে আফগানিস্তান। বরং রোহিত শর্মাদের নজরে থাকবে বুধবারের ম্যাচ। যে ম্যাচে বাংলাদেশ-পাকিস্তানের মধ্যে যে জিতবে, সে-ই হবে এ বারের এশিয়া কাপ ফাইনালে ভারতের প্রতিদ্বন্দ্বী। তবে আফগান ম্যাচে ভারত দল নিয়ে কোনও পরীক্ষা-নিরীক্ষা করে কি না, সেটাই দেখার। সঞ্জয় মঞ্জরেকরের মতো প্রাক্তন মনে করেন, কে এল রাহুলকে একবার খেলানো উচিত। কিন্তু কার জায়গায়? মঞ্জরেকরের মতে, বিশ্রাম দেওয়া হোক শিখর ধওয়নকে। কেউ কেউ আবার রায়ডুর নাম বলছেন।

তবে নিয়মরক্ষার এই ম্যাচেও নজরে থাকবে দুটো ব্যাপার। এক, দুই লেগস্পিনারের টক্কর। দুই, মরুশহরে আবার দেখা যায় কি না হিটম্যান আর গব্বর শো।

এক দিকে, রশিদ খান। অন্য দিকে, চহাল। টক্করে নামার আগে ভারতীয় লেগস্পিনারের মুখে অবশ্য শোনা গেল তাঁর প্রতিপক্ষের প্রশংসা। সাংবাদিকদের চহাল বলেন, ‘‘রশিদ ভাই খুব ভাল স্পিনার। আমার সঙ্গে সে ভাবে দেখা হয় না। তবে সুযোগ পেলেই কথা বলি। রশিদ ভাই বল করতে এলে খুব খুটিয়ে খুটিয়ে দেখি। আমার প্রিয় স্পিনার।’’ রশিদের কী ভাল লাগে সব চেয়ে? চহাল বলেছেন, ‘‘ব্যাটসম্যানরা ওকে মারার সুযোগই পায় না। রশিদ ভাই যদি গোটা পঞ্চাশেক ম্যাচ খেলে থাকে, তা হলে দেখা যাবে হয়তো চার-পাঁচটা ম্যাচে ব্যাটসম্যানরা ওকে মারতে পেরেছে। আমি শুধু দেখে যাই, ও কোথায় বল ফেলছে। আর সুযোগ পেলেই ওর সঙ্গে কথা বলি।’’

আফগানিস্তান ছিটকে গেলেও তাঁদের অন্যতম সেরা ব্যাটসম্যান হাশমাতুল্লাহ শাহিদি বলেছেন, ‘‘আমরা চাইব মাঠে নেমে ভারতকে কঠিন লড়াইয়ের মুখে ফেলে দিতে। দেখা যাক, কী হয়।’’ ঘটনা হল, মরুশহরে যে ভাবে হিটম্যান-গব্বর শো চলছে, তাতে অন্য দলের বিশেষ সুযোগ কেউ দেখছেন না।

পাকিস্তান ম্যাচ জিতে উঠে ভারতীয় বোর্ডের ওয়েবসাইটে দলের দুই ওপেনারের সাক্ষাৎকার নেন কোচ রবি শাস্ত্রী। যেখানে তাঁরা বলেন, ‘‘আমাদের দু’জনের বোঝাপড়া খুব ভাল। এক জন আক্রমণে গেলে, অন্য জন একটু দেখে খেলে।’’ কী কথা চলে দু’জনের মধ্যে? কোচের প্রশ্নের জবাবে রোহিত বলেন, ‘‘প্রথম পাঁচ-ছয় ওভার ক্রিকেট নিয়ে কথা হয়। তার পরে শিখরকে একা ছেড়ে দেওয়াই ভাল!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE