Advertisement
১৯ এপ্রিল ২০২৪
জুভেন্তাসে উৎসব, অন্ধকার বার্সেলোনায়

নজির গড়েও হতাশ মেসি, ছন্দে রোনাল্ডো

ইউরোপের দুই জনপ্রিয় লিগে রবিবার রাতে গোল করলেন তাঁরা দু’জনেই। তবে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দল জিতলেও, জিতে মাঠ ছাড়তে পারলেন না লিয়োনেল মেসি।

উৎসব: ফ্রোজ়িনোনের বিরুদ্ধে গোল করে জুভেন্তাসকে জেতানোর পরে সি আর সেভেনের উচ্ছ্বাস। এএফপি

উৎসব: ফ্রোজ়িনোনের বিরুদ্ধে গোল করে জুভেন্তাসকে জেতানোর পরে সি আর সেভেনের উচ্ছ্বাস। এএফপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০১৮ ০৩:২১
Share: Save:

ইউরোপের দুই জনপ্রিয় লিগে রবিবার রাতে গোল করলেন তাঁরা দু’জনেই। তবে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দল জিতলেও, জিতে মাঠ ছাড়তে পারলেন না লিয়োনেল মেসি।

লা লিগার ম্যাচে মেসির দল বার্সেলোনা ২-২ ড্র করল জিরোনার সঙ্গে। অন্য দিকে, সেরি আ-র ম্যাচে জুভেন্তাস ২-০ জিতল ফ্রোজ়িনোনে-র বিরুদ্ধে।

এই গোলের সুবাদে লা লিগায় স্পেনের বাইরের খেলোয়াড় হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ খেলার নজির গড়লেন মেসি। লা লিগায় এটি ছিল মেসির ৪২৩তম ম্যাচ। এর আগে স্পেনের বাইরের ফুটবলার হিসেবে লা লিগায় সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড ছিল ব্রাজিলের দানি আলভেসের।

অন্য দিকে গত সপ্তাহের মাঝামাঝি চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে লাল কার্ড দেখেছিলেন রোনাল্ডো। যার ফলে কিছুটা মুষড়ে পড়েছিলেন তিনি। তার পরে সেরি আ-তে ফের গোল করে সেই আক্ষেপ কিছুটা হলেও মেটালেন তিনি। খেলা শেষ হওয়ার নয় মিনিট আগে প্রথমে নিজে গোল করেন। তার পরে করান রোনাল্ডো। প্রথমার্ধেই গোল পেতে পারতেন রোনাল্ডো। কিন্তু ভাগ্য খারাপ থাকায় তাঁর সেই গোলের প্রচেষ্টা ব্যর্থ হয়। ম্যাচ শেষে রোনাল্ডো সম্পর্কে মাসসিমিলিয়ানো আলেগ্রি বলেন, ‘‘মানসিক ভাবে ওর সমসাময়িক ফুটবলারদের থেকে অনেক এগিয়ে রোনাল্ডো। ভাগ্য ভাল থাকলে এ দিন আরও গোল করতে পারত।’’ তিনি আরও বলেন, ‘‘রোনাল্ডো এই মুহূর্তে আমাদের দলের অন্যতম শক্তি। ফুটবলের প্রতি ওর দায়বদ্ধতা অন্যদের কাছে শিক্ষণীয়।’’

জিরোনার বিরুদ্ধে বার্সেলোনা ম্যাচের ১৯ মিনিটে এগিয়ে গিয়েছিল লিয়ো মেসির গোলে। কিন্তু ৩১ মিনিটে ভিডিয়ো অ্যাসিস্ট্যান্ট রেফারি বার্সা ডিফেন্ডার ক্লেমঁ লঙ্গলেঁ-কে সরাসরি লাল কার্ড দেখিয়ে বাইরে পাঠিয়ে দিলে ম্যাচে প্রভাব বিস্তার করে জিরোনা। বিপক্ষের পিয়ের পন্সের মুখে কনুই চালিয়েছিলেন লঙ্গলেঁ। চলতি মরসুমেই সেভিয়া থেকে বার্সেলোনায় এসে এই ম্যাচেই প্রথম খেলতে নেমেছিলেন লঙ্গলেঁ। যার ফলে একটা অর্ধেরও বেশি সময় দশ জনে খেলতে হয় বার্সেলোনাকে। সেই সুযোগেই প্রথমার্ধের শেষে ও দ্বিতীয়ার্ধের শুরুতে জোড়া গোল করে জিরোনাকে ২-১ এগিয়ে দিয়েছিলেন ক্রিস্টিয়ান স্টুয়ানি। যদিও সেই গোল ধরে রাখতে পারেনি জিরোনা। ৬৩ মিনিটেই হেডে গোল শোধ করেন জেরার পিকে। ম্যাচ শেষ হয় অমীমাংসিত ভাবে। এই ড্রয়ের ফলে পাঁচ ম্যাচের পরে ১৩ পয়েন্ট লিগে লা লিগার শীর্ষেই রইল বার্সেলোনা। তবে লাল কার্ড নিয়ে ক্ষোভ যায়নি বার্সা ম্যানেজার আর্নেস্তো ভালভার্দের। তাঁর কথায়, ‘‘লাল কার্ড খেলাটা প্রায় পরিবর্তন করে দিয়েছিল। হয়তো খেলার মাঝে ধাক্কাধাক্কির সময় লঙ্গলেঁর কনুই বিপক্ষ ফুটবলারকে আঘাত করতে পারে। কিন্তু ব্যাপারটা ইচ্ছাকৃত নয়। ও ক্ষমাও চেয়েছিল। তার পরেও রেফারি লাল কার্ড না দেখালেও পারতেন।’’ ম্যানেজারের যে মন্তব্য সমর্থন করেছেন আর্তুরো ভিদাল, সের্খিয়ো বুস্কেতসরাও।

লা লিগা-- বার্সেলোনা ২ • জিরোনা ২

সেরি আ-- ফ্রোজ়িনোনে ০ • জুভেন্তাস ২

অন্য দিকে, ফ্রোজ়িনোনের বিরুদ্ধে অ্যাওয়ে ম্যাচে ৮০ মিনিট পর্যন্ত কোনও গোল করতে পারেনি জুভেন্তাস। ৮১ মিনিটে প্রথমে গোল করেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। সংযুক্ত সময়ে জুভেন্তাসের হয়ে ব্যবধান বাড়ান ফেদেরিকো বারনারদেস্কি। এই জয়ের ফলে সেরি আ-তে টানা পাঁচ ম্যাচ জিতে পনেরো পয়েন্ট নিয়ে লিগ শীর্ষেই রইল জুভেন্তাস। দ্বিতীয় স্থানে থাকা নাপোলির সঙ্গে তাদের তফাত তিন পয়েন্টের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE