Advertisement
১৬ এপ্রিল ২০২৪

যুবির উৎসাহে ‘ডাবল’ শুভমনের

মাঠের বাইরে থেকে তাঁকে উৎসাহ দেওয়ার জন্য সমানে গলা ফাটাচ্ছিলেন যুবরাজ সিংহ। ছেলের ডাবল সেঞ্চুরি দেখার জন্য মোহালির পিসিএ স্টেডিয়ামের গ্যালারিতে বসেছিলেন বাবা লখবিন্দর সিংহ।

দুরন্ত: তামিলনাড়ুর সঙ্গে ডাবল সেঞ্চুরি করার পরে শুভমন গিল।

দুরন্ত: তামিলনাড়ুর সঙ্গে ডাবল সেঞ্চুরি করার পরে শুভমন গিল।

রাজীব ঘোষ
শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০১৮ ০৩:০৯
Share: Save:

মাঠের বাইরে থেকে তাঁকে উৎসাহ দেওয়ার জন্য সমানে গলা ফাটাচ্ছিলেন যুবরাজ সিংহ। ছেলের ডাবল সেঞ্চুরি দেখার জন্য মোহালির পিসিএ স্টেডিয়ামের গ্যালারিতে বসেছিলেন বাবা লখবিন্দর সিংহ। ‘‘এর চেয়ে বেশি আর কী চাই? এই দু’জনের জন্যই জীবনের সেরা ইনিংসটা খেলতে কোনও চাপ অনুভব করিনি’’, রবিবার সন্ধ্যায় চণ্ডীগড় থেকে ফোনে শান্ত গলায় বললেন শুভমান গিল।

তামিলনাড়ুর বোলারদের সামলে ২৬৮ রানের ইনিংস গড়ে নিজেকে জাতীয় নির্বাচকদের খাতায় ফের উজ্জ্বল করে তুললেন পঞ্জাবের ১৯ বছর বয়সি এই ব্যাটসম্যান। যাঁকে এ বারও আইপিএলে দেখা যাবে কলকাতা নাইট রাইডার্সের জার্সি গায়ে। শুভমনকে তাঁর ছ’নম্বর প্রথম শ্রেণির ম্যাচেই এমন এক প্রত্যয়ী ও পরিচ্ছন্ন ইনিংস খেলতে দেখে মুগ্ধ ক্রিকেটপ্রেমীরা। টিভিতে তাঁর ২৯টি চার ও চারটি ছয়ে সাজানো ইনিংস দেখার পরে সোশ্যাল মিডিয়ায় দাবিও উঠে গিয়েছে, ‘‘অস্ট্রেলিয়ায় ভারতের বেশির ভাগ ব্যাটসম্যানই যখন ব্যর্থ, তখন এই তরুণ ওপেনারকে কেন নিয়ে যাওয়া হচ্ছে না?’’ অনেকে আবার মেলবোর্নে পৃথ্বী শ ও শুভমনের ওপেনিং জুটিও দেখতে চান।

শনিবার বিকেলে যখন মাঠ ছেড়েছিলেন শুভমন, তখন তিনি ডাবল সেঞ্চুরি থেকে মাত্র এক রান দূরে। একটা রানের জন্য রাতের ঘুম চলে যাওয়াটা অস্বাভাবিক নয়। কিন্তু যুবরাজ ও বাবার জন্য তা হয়নি। বললেন, ‘‘যুবি পাজি ও পাপাজি (বাবা) এত সাহস দিয়েছিলেন যে, আর টেনশন ছিল না। কাল রাতে তাই ভালই ঘুমিয়েছি।’’ শনিবারই খেলার পরে ড্রেসিংরুমে যুবরাজ জড়িয়ে ধরেন তাঁকে। শুভমন বলেন, ‘‘যুবরাজ সিংহের মতো ব্যাটসম্যান যখন প্রশংসা করছেন, তখন বোধহয় ঠিকই এগোচ্ছি।’’ টুইটারে ভেসে আসে হরভজন সিংহের শুভেচ্ছাও।

অনূর্ধ্ব ১৬ জাতীয় ক্রিকেটে অভিষেকেও ডাবল সেঞ্চুরি ছিল তাঁর। আন্তঃজেলা ক্রিকেটে সাড়ে তিনশোর ইনিংস আছে তাঁর। আইপিএলে ১৩ ম্যাচে ২০৩ রান করার পরে ছ’টি প্রথম শ্রেণির ম্যাচে তাঁর ব্যাটে আপাতত ৭৩৯ রান। এ বছর অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে ভারতের সহ-অধিনায়ক ছিলেন শুভমন। রঞ্জির চলতি ম্যাচ-সহ শেষ ১১টি লিস্ট ‘এ’ এবং প্রথম শ্রেণির ম্যাচে করেছেন ৮৭৩ রান। বিভিন্ন স্তরে সাফল্য পাওয়ার পরে এ বার ১৯ বছরের কেকেআর তারকার লক্ষ্য টেস্ট। বলেন, ‘‘সুযোগ দিলে আমি দেশকে হতাশ করব না। তবে নির্বাচকরা সবচেয়ে ভাল বুঝবেন। আমার কোনও প্রত্যাশা নেই। নিজের কাজটা করে যাচ্ছি।’’

শনিবার বাংলার অভিমন্যু ঈশ্বরন ১৮৬ রানের ইনিংস খেলার পরে এ বার শুভমনের ব্যাটেও রানের ফোয়ারা। নিউজিল্যান্ডে সফর সেরে ফিরে রাহুল দ্রাবিড়ের ভারত ‘এ’ দলের ব্যাটসম্যানরা ঘরোয়া ক্রিকেট মাতিয়ে দিচ্ছেন। দ্রাবিড়ীয় প্রভাব? শুভমন বলছেন, ‘‘রাহুল স্যরের কাছে যতবার যাই, ততবারই নতুন কিছু শেখা যায়। সেগুলো কাজে লাগিয়েই উন্নতি করি আমরা। আমাদের এই পারফরম্যান্সে তাই রাহুল স্যরের অবদান অনেক।’’ নেপথ্য নায়ক বোধহয় একেই বলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE