Advertisement
২৪ এপ্রিল ২০২৪

এক কোটির পুল কলেজে

ইউজিসি-র টাকায় আধুনিক মানের এক সুইমিং পুল গড়ে উঠেছে খড়গপুর কলেজে। কলেজ সূত্রে জানা যায়, সকাল-বিকেলে নির্দিষ্ট সময়ে শহরের নাগরিকেরাও এখানে সাঁতার শেখার সুযোগ পাবেন।

চমক: বিশাল অর্থ খরচ করো তৈরি হচ্ছে সুইমিং পুল। —নিজস্ব চিত্র।

চমক: বিশাল অর্থ খরচ করো তৈরি হচ্ছে সুইমিং পুল। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
খড়্গপুর শেষ আপডেট: ১৮ মার্চ ২০১৭ ০৩:২৭
Share: Save:

ইউজিসি-র টাকায় আধুনিক মানের এক সুইমিং পুল গড়ে উঠেছে খড়গপুর কলেজে। কলেজ সূত্রে জানা যায়, সকাল-বিকেলে নির্দিষ্ট সময়ে শহরের নাগরিকেরাও এখানে সাঁতার শেখার সুযোগ পাবেন। এক কোটি ৩০ লক্ষ টাকায় তৈরি সুইমিং পুলের কাজ প্রায় শেষ। শীঘ্রই এর উদ্বোধন।

খড়্গপুর শহরে আইআইটি আর রেলের দুটি সুইমিং পুল আছে। এই দু’টিতে শহরের সাধারণ নাগরিকেরা সুযোগ পান না। খড়্গপুর কলেজের এই সুইমিং পুলে নির্দিষ্ট সময়ে সাঁতার শেখার সুযোগ পাবেন তাঁরা। অধ্যক্ষ বিদ্যুৎ সামন্ত বলেন, ‘‘কলেজ পড়ুয়া ছাড়াও সকালে-বিকেলে নির্দিষ্ট সময় অন্যরাও পুলে নামতে পারবেন।

কয়েক বছর আগে সুইমিং পুল ও ইন্ডোর স্টেডিয়াম তৈরি করার জন্য ইউনিভার্সিটি গ্র্যান্টস কমিশন বা ইউজিসি-র কাছে আবেদন করেছিল খড়গপুর কলেজ। আবেদনে সাড়া দিয়ে সুইমিং পুল ও ইন্ডোর স্টেডিয়াম বানাতে এক কোটি ও ৮৫ লক্ষ টাকা মঞ্জুর করে ইউজিসি। প্রথম দফায় কলেজ ৫০ শতাংশ টাকা পেয়েছে। গত বছর সুইমিং পুল তৈরির কাজ শুরু হয়। ৫১ মিটার লম্বা, ২২ মিটার চওড়া ও ২ মিটার গভীর সুইমিং পুল তৈরি করা হয়েছে। উন্নত মানের আধুনিক পুল বানানোর জন্য

সুইমিং পুল তৈরির জন্য ইউজিসি টাকা দিয়েছে। কিন্তু পুল রক্ষণাবেক্ষণ করতে নিয়মিত বড় অঙ্কের টাকার প্রয়োজন হবে। সেই টাকার জোগান নিয়ে এখন থেকেই চিন্তাভাবনা শুরু হয়েছে। পুরপ্রধান প্রদীপ সরকার বলেন, ‘‘পিপিপি মডেলে পুরসভাকে সেই দায়িত্ব দিতে পারে কলেজ।’’ অধ্যক্ষ বিদ্যুৎ সামন্ত বলেন, ‘‘কলেজ আপাতত নিজেরাই দেখভাল করবে। সুইমিং পুলের সদস্য পদ দেওয়া হতে পারে ও স্থানীয়েরা ব্যবহার করলে ফি বাবদ টাকা আসবে। সেই টাকা দিয়ে রক্ষণাবেক্ষণের কাজ হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Swimming Pool One Crore Rupees Kharagpur College
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE