Advertisement
১৯ এপ্রিল ২০২৪
ইতিহাস ভারতীয় তারকার

এক নম্বর তারকাকে হারিয়ে ইন্দোনেশিয়া ওপেন ফাইনালে শ্রীকান্ত

শনিবার ইন্দোনেশিয়া ওপেনের সেমিফাইনালে এক ঘণ্টা দশ মিনিটের রুদ্ধশ্বাস লড়াইয়ে জিতে তখন শ্রীকান্তের মুখে ক্লান্তি। বিশ্বের এক নম্বর ব্যাডমিন্টন তারকা সন ওয়ান হো-কে হারিয়ে যেন বিশ্বাসই করতে পারছেন না শ্রীকান্ত।

ইন্দোনেশিয়া ওপেন ফাইনালে উঠে শ্রীকান্তের উচ্ছ্বাস। ছবি: টুইটার

ইন্দোনেশিয়া ওপেন ফাইনালে উঠে শ্রীকান্তের উচ্ছ্বাস। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ জুন ২০১৭ ০৪:২৬
Share: Save:

ভারতীয় ব্যাডমিন্টনে এখন যেন সোনার যুগ। রিও অলিম্পিক্সে পিভি সিন্ধুর ঐতিহাসিক রুপো জয় থেকে শুরু করে সুপার সিরিজ ইভেন্টের ফাইনালে দুই ভারতীয়র লড়াই। ব্যাডমিন্টন মানেই নতুন সমস্ত রূপকথা। এ বার সেই তালিকায় যোগ হল কিদম্বি শ্রীকান্তের ঐতিহাসিক জয়।

শনিবার ইন্দোনেশিয়া ওপেনের সেমিফাইনালে এক ঘণ্টা দশ মিনিটের রুদ্ধশ্বাস লড়াইয়ে জিতে তখন শ্রীকান্তের মুখে ক্লান্তি। বিশ্বের এক নম্বর ব্যাডমিন্টন তারকা সন ওয়ান হো-কে হারিয়ে যেন বিশ্বাসই করতে পারছেন না শ্রীকান্ত। কিন্তু ভারতীয় ব্যাডমিন্টন আবার সাক্ষী থাকল আর এক ঐতিহাসিক দিনের। তিন গেমের লড়াইয়ে সন ওয়ান হো-কে ২১-১৫, ১৪-২১, ২৪-২২ হারিয়ে ইন্দোনেশিয়া ওপেনের ফাইনালে উঠলেন শ্রীকান্ত। নিজের কেরিয়ারে এই নিয়ে চতুর্থবার কোনও সুপার সিরিজ ফাইনালে উঠলেন বিশ্বর‌্যাঙ্কিংয়ে ২২ নম্বরে থাকা তারকা। নেটের সামনে জমাট থেকে আর স্ম্যাশগুলোকে কাজে লাগিয়ে জিতলেন শ্রীকান্ত।

প্রথম গেমে শ্রীকান্ত ১১-৬ এগিয়ে থাকার পরেও কয়েকটা ভুলে সন-কে আবার ম্যাচে ফেরার সুযোগ করে দেন। কিন্তু দুর্দান্ত কয়েকটা শটের সৌজন্যে প্রথম গেম শেষমেশ ২১-১৫ জিতলেন শ্রীকান্ত। দ্বিতীয় গেমে অবশ্য ১৪-২১ হারেন শ্রীকান্ত। ম্যাচ গড়ায় তৃতীয় গেমে। হাড্ডাহাড্ডি লড়াইয়ের ক্লাইম্যাক্সে ২৪-২২ জিতে ফাইনালে উঠলেন শ্রীকান্ত।

সেমিফাইনালে আন্ডারডগ হয়েও বিশ্বের এক নম্বর ব্যাডমিন্টন তারকাকে হারানোর রেশ তখনও যেন কাটেনি। সিঙ্গাপুর ওপেনের পর ফের আর এক সুপার সিরিজ ইভেন্টের ফাইনালে উঠলেন শ্রীকান্ত। ‘‘টুর্নামেন্ট শুরু হওয়ার আগে আমি ভাবতেই পারিনি ফাইনালে পৌঁছব। টানা দুটো সুপার সিরিজের ফাইনালে উঠেছি সেটা আগে হজম হোক,’’ বলছেন শ্রীকান্ত। সন ওয়ানের বিরুদ্ধে ম্যাচ মানেই লম্বা লড়াই। মানসিক ভাবে আগের থেকেই তাই প্রস্তুত ছিলেন গুন্টুরের তারকা। ‘‘যত বার সনের বিরুদ্ধে খেলেছি লম্বা ম্যাচ হয়েছে। এ বারও কঠিন একটা লড়াইয়ের জন্য প্রস্তুত ছিলাম। জানতাম ম্যাচটা অনেকক্ষণের হবে,’’ বলছেন প্রাক্তন সুইস ওপেন চ্যাম্পিয়ন।

শ্রীকান্ত জিতলেও অবশ্য শেষ হল প্রণয়ের অভিযান। শনিবার জাপানের কাজুমাসা সাকাইয়ের বিরুদ্ধে হেরে বিদায় নিলেন প্রণয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE