Advertisement
১৯ এপ্রিল ২০২৪
নিলামে অংশ নিতে হাজির স্বয়ং শাহরুখ, এলেন জুহিও

ব্যাটসম্যানেই বাড়তি গুরুত্ব কেকেআরের

শেষ সুযোগ কলকাতা নাইট রাইডার্সেও। গত বার লিগ পর্যায়ের শেষ ম্যাচে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে হেরে প্লে-অফ খেলার স্বপ্ন শেষ হয়ে যায় দীনেশ কার্তিকের দলের।

আগমন: কলকাতায় শাহরুখ (বাঁ দিকে) এবং জুহি। ছবি: সুদীপ্ত ভৌমিক

আগমন: কলকাতায় শাহরুখ (বাঁ দিকে) এবং জুহি। ছবি: সুদীপ্ত ভৌমিক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০১৯ ০৪:১০
Share: Save:

কলকাতায় প্রথম বার বসছে আইপিএল নিলাম। কে কোন দলের জার্সি পরবেন, কার সব চেয়ে বেশি দর উঠবে— সোশ্যাল মিডিয়ায় তা নিয়ে জল্পনা থামার নয়। ফ্র্যাঞ্চাইজির সদস্যদের মধ্যেও উত্তেজনা, উৎসাহ ও উৎকণ্ঠা! কারণ, বুধবারই দল গুছিয়ে নেওয়ার শেষ সুযোগ।

শেষ সুযোগ কলকাতা নাইট রাইডার্সেও। গত বার লিগ পর্যায়ের শেষ ম্যাচে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে হেরে প্লে-অফ খেলার স্বপ্ন শেষ হয়ে যায় দীনেশ কার্তিকের দলের। কিন্তু এ বার সেই সুযোগ হাতছাড়া করতে চাইবে না নাইটেরা। সাপোর্ট স্টাফ বদলে ফেলা কেকেআরের ইঙ্গিত, এ বার মনোভাবেও পরিবর্তন হবে। কোচ ব্রেন্ডন ম্যাকালাম, মেন্টর ডেভিড হাসি বিখ্যাত আগ্রাসী ক্রিকেটের জন্য। সেই সঙ্গে বোলিং কোচ কাইল মিলসের আগ্রাসী বোলিংও ভোলার নয়। ধরে নেওয়া যায়, নাইটরা এ বার আক্রমণাত্মক মনোভাব নিয়ে আসরে নামবে। সিইও বেঙ্কি মাইসোর জানিয়েছেন, নতুন সাপোর্ট স্টাফদের পরিকল্পনা অনুযায়ী দল গড়া হবে।

দলীয় সূত্রের খবর, বুধবার রাতে অধিনায়ক দীনেশ কার্তিকের সঙ্গে বৈঠকে বসবেন দলের সিইও। থাকতে পারেন দলের অন্যতম কর্ণধার শাহরুখ খান ও জুহি চাওলা। এ দিন বিকেলেই শহরে পৌঁছন তাঁরা। শোনা যাচ্ছে, বিশেষ বৈঠকের জন্যই সকালে কলকাতায় চলে এসেছেন অধিনায়ক কার্তিক। দলের সিইও যদিও জানিয়ে গেলেন, অধিনায়ক ব্যক্তিগত কাজে কলকাতায় এসেছেন। কিন্তু ঘটনা হচ্ছে, কেকেআর টিম ম্যানেজমেন্টের সঙ্গে একই হোটেলে উঠেছেন তিনি।

আরও পড়ুন: দিল্লির নজরে পেসার, পাওয়ারহিটার, বলছেন কাইফ

গত বারের ক্রিকেটারদের দশ জনকে ছেড়ে দিয়েছে কেকেআর। তালিকায় বিধ্বংসী ওপেনার ক্রিস লিন রয়েছেন। রবিন উথাপ্পা, জো ডেনলির মতো ব্যাটসম্যানদেরও রাখা হয়নি। নেই অলরাউন্ডার কার্লোস ব্রাথওয়েটও। এখনও ১১টি জায়গা ভর্তির সুযোগ রয়েছে নাইটদের। কিন্তু সিইও-র কথা অনুযায়ী সাত থেকে আট জনের বেশি তাঁরা নেবেন না। বেঙ্কি মাইসোর বলছিলেন, ‘‘চার জন বিদেশি ক্রিকেটার কিনব। সঙ্গে তিন থেকে চার জন ভারতীয় ক্রিকেটার নেওয়ার পরিকল্পনা রয়েছে।’’

কোন জায়গায় বিশেষ নজর থাকবে নাইটদের? ভারতীয় ক্রিকেটারদের মধ্যে নাইটদের নজরে রয়েছেন তামিলনাড়ুর অলরাউন্ডার মাসুদ শাহরুখ খান। অধিনায়ক কার্তিকেরও পছন্দ তাঁকে। এ বার বিজয় হজারে ও সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে নজর কেড়েছেন। তামিলনাড়ু প্রিমিয়ার লিগেও বেশ কয়েকটি বিধ্বংসী ইনিংস রয়েছে তাঁর। বিদেশি ক্রিকেটারদের মধ্যে নাম শোনা যাচ্ছে অস্ট্রেলীয় উইকেটকিপার অ্যালেক্স ক্যারির। এ ছাড়াও ইংল্যান্ডের তরুণ ব্যাটসম্যান টম ব্যান্টনের নাম উঠছে। তাঁকে ‘নতুন কেভিন পিটারসেন’ বলা হচ্ছে ইংল্যান্ডের ক্রিকেটমহলে।

আরও পড়ুন: কেকেআরের উচিত হেলসকে নেওয়া, পরামর্শ জোন্সের

ক্যারিবিয়ান ক্রিকেটারদের সাম্প্রতিক পারফরম্যান্সে নজর রেখেছে ফ্র্যাঞ্চাইজি দলগুলি। নিলাম তালিকায় আছেন এভিন লুইস, শিমরন হেটমায়ার, শেই হোপ, ব্র্যান্ডান কিং, শেল্ডন কটরেল, রস্টন চেজ, কেসরিক উইলিয়ামসের মতো তারকা। তাঁদের কাউকে কি কেকেআর জার্সিতে দেখা যাবে? বেঙ্কির জবাব, ‘‘ওয়েস্ট ইন্ডিজ ভাল খেলছে ঠিকই। কিন্তু আমরা গত পাঁচ বছর সিপিএল-এ ওদের পারফরম্যান্স দেখছি।’’ যোগ করেন, ‘‘আমাদের নতুন কোচ। নতুন ভাবে দল সাজানো হবে। প্রত্যেকের জন্যই তৈরি থাকব আমরা।’’

লিনের পরিবর্তে ওপেনারের জায়গায় কাকে ভাবা হচ্ছে? বেঙ্কির জবাব, ‘‘কোনও ক্রিকেটারকে ছেড়ে দেওয়া হয়েছে মানেই তারা যে আমাদের পরিকল্পনার বাইরে, তা কিন্তু নয়।’’ লিনের ঘরানার ব্যাটসম্যানের তালিকা ছোট নয়। এভিন লুইস, শিমরন হেটমায়ার রয়েছেন। অ্যারন ফিঞ্চ, কলিন মুনরোকেও সেই ঘরানার মধ্যেই ফেলা যেতে পারে।

নাইট শিবিরের পেস বিভাগে লকি ফার্গুসন, হ্যারি গার্নি, কমলেশ নাগরকোটি, শিবম মাভি, প্রসিদ্ধ কৃষ্ণ, সন্দীপ ওয়ারিয়রের মতো অভিজ্ঞরা রয়েছেন। স্পিন বিভাগে নারাইনকে সঙ্গ দেবেন কুলদীপ যাদব। কিন্তু গত বার ছন্দ হারিয়ে প্রথম দল থেকে বাদ পড়েছিলেন কুলদীপ। যদিও এ দিন বিশাখাপত্তনমে তিনি হ্যাটট্রিক করেছেন। সে ক্ষেত্রে তৃতীয় স্পিনার কে হবেন, জায়গায় কাকে নেওয়া হয় দেখার। নাইটেরা বরাবরই স্পিন বিভাগে চমক দেওয়ার চেষ্টা করেছে। নারাইনের সঙ্গেই ছিলেন অজন্তা মেন্ডিস, সচিত্র সেনানায়েকে, কে সি কারিয়াপ্পারা। এ বার স্পিন বিভাগে নারাইনকে সঙ্গ দেওয়ার জন্য কাকে নেওয়া হয়, সে দিকেও নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE