Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Cricket

‘১০০ শতাংশ ফিট’ হয়ে, টিম নিয়ে ইংল্যান্ড চললেন কোহালি

পুরো সুস্থ। ইংল্যান্ড রওনার আগে ঘোষণা করলেন ভারত অধিনায়ক বিরাট কোহালি।

ইংল্যান্ড সফরে রওনার আগে আত্মবিশ্বাসী ভারত অধিনায়ক। নয়াদিল্লিতে। ছবি: পিটিআই।

ইংল্যান্ড সফরে রওনার আগে আত্মবিশ্বাসী ভারত অধিনায়ক। নয়াদিল্লিতে। ছবি: পিটিআই।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ জুন ২০১৮ ১৯:২২
Share: Save:

জল্পনা-কল্পনা-সংশয়ের কোনও জায়গাই নেই। ফিটনেস নিয়ে নেই কোনও উদ্বেগ। নিজেকে ১০০ শতাংশ ফিট বলেই তো দাবি করলেন ভারত অধিনায়ক বিরাট কোহালি।

ইংল্যান্ড সফরে রওনা হওয়ার আগে শুক্রবার দুপুরে নয়াদিল্লিতে প্রচারমাধ্যমের মুখোমুখি হয়েছিলেন তিনি। তখনই সরাসরি বলেন, “আমি ১০০ শতাংশ সুস্থ। ঘাড় এখন পুরো ঠিক হয়ে গিয়েছে। মুম্বইয়ে আমি ছয়-সাতটা সেশন ঘাম ঝরিয়েছি। ফিটনেস টেস্টও করিয়েছি। শরীর ঠিকই আছে। সত্যি বলতে মাঠে নামার জন্য ছটফট করছি। এটা বিরল একটা অনুভূতি। সাধারণত এত খেলার মধ্যে থাকি!”

বিপক্ষ নিয়ে ভাবছি না, পাশে বিরাটকে নিয়ে এটাই কি বলছেন কোচ রবি শাস্ত্রী? ছবি: পিটিআই।

আইপিএলের শেষের দিকে ঘাড়ে চোট পেয়েছিলেন কোহালি। তার জন্যই সারের হয়ে কাউন্টি ক্রিকেট খেলতে পারেননি। তিন মাসের মতো রিহ্যাব চলেছে তাঁর। ফিট হয়ে দিয়েছেন ইও ইও টেস্ট। যে কোনও সফরের আগে এই টেস্ট বাধ্যতামূলক করে তুলেছে ভারতীয় দল।

আরও পড়ুন: বল বিকৃত করেছেন, মেনে নিল শ্রীলঙ্কা টিম ম্যানেজমেন্ট

ইংল্যান্ডে ভাল পারফরম্যান্সের ব্যাপারে আশাবাদী কোহালি। কারণ, মানিয়ে নেওয়ার জন্য সময় পেয়ে যাচ্ছে ভারত। ২৭ ও ২৯ জুন ডাবলিনে ভারত প্রথমে আয়ারল্যান্ডের বিরুদ্ধে দুটো টি-টুয়েন্টি ম্যাচ খেলবে। তার পর ইংল্যান্ডে রয়েছে তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ। যা হবে ৩, ৬ ও ৮ জুলাই। এর পর হবে তিন ম্যাচের একদিনের সিরিজ। ম্যাচ হবে ১২, ১৪ ও ১৭ জুলাই। পাঁচ টেস্টের সিরিজ শুরু হবে ১ অগস্ট থেকে।

আরও পড়ুন: বয়সের সঙ্গে এই ক্রিকেটারদের মুখের বদল দেখে চমকে যাবেন

কোহালি বলেছেন, “যখন টেস্ট সিরিজ শুরু হবে, তখন আমরা ওখানের কন্ডিশনের সঙ্গে এতটাই ধাতস্থ হয়ে যাব যে মনেই হবে না অ্যাওয়ে সিরিজ খেলছি। ইংল্যান্ডে আমরা এতটাই সময় কাটাব যে কন্ডিশন সহায়ক মনে হবে। আর এটাই কিন্তু সবচেয়ে বড় ফ্যাক্টর। মানসিকভাবে স্বাচ্ছন্দ্য অনুভব করলে তা প্রতিফলিত হবে পারফরম্যান্সে।”

কোচ রবি শাস্ত্রী আবার বিপক্ষকে গুরুত্ব দিতে রাজি নন। তিনি শুনিয়েছেন, “প্রস্তুতির দিক দিয়ে শুরুতে টি-টুয়েন্টি ও একদিনের ম্যাচ খেলা আদর্শ। আমরা টেস্ট খেলব এক মাস পরে। ধাতস্থ হয়ে উঠতে প্রচুর সময় পাচ্ছি। আমাদের কাছে প্রতিটাই হোম ম্যাচ। পিচকে শাসন করাই আমাদের কাজ। তা সে দিল্লি, মুম্বই, লন্ডন বা জোহানেসবার্গ, যেখানেই খেলি না কেন!” তাঁর কথায়, “বিভিন্ন কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে হবে, জানে ক্রিকেটাররা। তার জন্য ২২ গজে রাজত্ব করতে হবে। অন্য দল যদি কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে পারে, তবে আমাদেরও পারতে হবে। কোথায় খেলছি, তা দেখলে চলবে না। আমাদের কাছে প্রতিটি ম্যাচই হল হোম ম্যাচ। কী ভাবে ২০ উইকেট নেব বা ৩৫০-৪০০ রান করব, পিচ দেখে সেটাই ঠিক করতে হবে।”

আরও পড়ুন: ভারতের মাটিতে কোনও টেস্ট জয় নেই এই বিখ্যাত অধিনায়কদের

দক্ষিণ আফ্রিকা সফরের সূচির থেকে ইংল্যান্ড সফরের সূচিতে অনেক তফাত। নেলসন ম্যান্ডেলার দেশে প্রথম টেস্টের মাত্র পাঁচ দিন আগে পৌঁছেছিল ভারত। সে বার টেস্টের আগে কোনও প্রস্তুতি ম্যাচ ছিল না। শাস্ত্রী স্বীকারও করে নিয়েছিলেন যে, আরও দশ দিন প্রস্তুতির জন্য পেলে ফলাফল অন্য রকম হত দক্ষিণ আফ্রিকায়। এ বার টেস্ট সিরিজের আগে এক মাস সময় পাচ্ছেন কোহালিরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Cricket Virat Kohli Tour of England
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE