Advertisement
১৬ এপ্রিল ২০২৪
আজ ইডেনে ‘সেমিফাইনাল’ নাইটদের

আজ বাংলার ঋদ্ধি চান কলকাতার হার

অসীম ধৈর্য নিয়ে লড়াই করে ২০০১ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে লক্ষ্মণের স্মরণীয় টেস্ট জেতানো। আর তার ১৫ বছর পরে টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে শেষ ওভারে ব্রাথওয়েটের ব্যাটে ওঠা ঝড়।

প্রস্তুতির ফাঁকে ঋদ্ধির উঁকি ক্যামেরায়।

প্রস্তুতির ফাঁকে ঋদ্ধির উঁকি ক্যামেরায়।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০১৮ ০৪:৩০
Share: Save:

ভিভিএস লক্ষ্মণ এবং কার্লোস ব্রাথওয়েট। বৃহস্পতিবার সন্ধেয় ইডেনে তাঁরা মুখোমুখি হতেই যেন দুই ঐতিহাসিক কীর্তির মেলবন্ধন ঘটল। তাঁরা যে ইডেনের দুই চিরস্মরণীয় ইনিংসের নায়ক। এক জন সনাতন ক্রিকেটের অন্যতম সেরা বিজ্ঞাপন। অন্য জন এ যুগের বুলেট-গতির ক্রিকেটের দূত।

অসীম ধৈর্য নিয়ে লড়াই করে ২০০১ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে লক্ষ্মণের স্মরণীয় টেস্ট জেতানো। আর তার ১৫ বছর পরে টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে শেষ ওভারে ব্রাথওয়েটের ব্যাটে ওঠা ঝড়। এই দুই ঘটনা কি কখনও ভুলবে ক্রিকেটপ্রেমী এই শহর? শেষ ওভারে পরপর চারটি ছয় মেরে ওয়েস্ট ইন্ডিজকে নাটকীয় বিশ্বকাপ জয় এনে দিয়েছিলেন বার্বেডোজের এই তরুণ। তাঁদের সেরা কীর্তির মঞ্চ যে এই ই়ডেনই। দু’জনের শরীরে এখন একই দলের পোশাক। সানরাইজার্স হায়দরাবাদের মেন্টর লক্ষ্মণ, ক্রিকেটার ব্রাথওয়েট। যে ইডেন তাঁদের ক্রিকেট জীবনের সেরা মুহূর্ত উপহার দিয়েছে, শুক্রবার সেখান থেকে আর এক সুখস্মৃতি নিয়ে ফিরতে পারবেন? ক্রিজে ঠান্ডা মাথা ও ফুটন্ত আগ্রাসনের মিশ্রণ ছাড়াও তাঁদের আলোচনায় এই প্রসঙ্গ উঠে এলেও অবাক হওয়ার কিছু নেই।

ইডেনের সঙ্গে আবেগের যোগ আছে, এমন কয়েক জনকেও তো বৃহস্পতিবার সন্ধেয় দেখা গেল তাঁদের আশেপাশে। ঋদ্ধিমান সাহা, শ্রীবৎস গোস্বামী। ইডেন থেকে অনেক পেয়েছেন ইউসুফ পাঠান, মণীশ পাণ্ডেও। দেখা গেল তাঁদেরও। শাকিব-আল-হাসান অবশ্য ছিলেন হোটেলে, বিশ্রামে। কলকাতা নাইট রাইডার্স ছাড়া আইপিএলের আর কোনও দলে এত ইডেনপ্রিয় মানুষ আছেন? বোধহয় না।

মাস খানেক আগে এই ইডেন থেকেই সহজ জয় নিয়ে ফিরেছিলেন ইউসুফ পাঠানরা। তার পরে টানা ছ’ম্যাচ জিতে লিগ তালিকার শীর্ষে। সূর্যোদয়ের দলে টানা সাফল্যের পরে নেমে আসে ব্যর্থতার আঁধার। টানা চার ম্যাচে হার। সেই ব্যর্থতার বোঝা কাঁধে নিয়ে শুক্রবার ইডেনে নামতে হবে তাঁদের। ব্যর্থতার অতীত ভুলে তাই ঝাঁপিয়ে পড়ার শপথ নিয়েছেন শিখর ধওয়নরা। মন থেকে যে সব ব্যর্থতা ঝেড়ে ফেলতে বলা হয়েছে তাঁদের, তা জানিয়ে ইডেনের ঘরের ছেলে ঋদ্ধিমান সাহা বলেন, ‘‘চেন্নাইয়ের কাছে হার নিয়ে তেমন আলোচনা করিনি আমরা। অতীত ভুলে ঘুরে দাঁড়ানোর কথাই বলেছেন আমাদের কোচ, অধিনায়ক। সব ম্যাচেই ওঁরা এই কথা বলেন। কালও প্রথম ম্যাচ মনে করেই নামব।’’

ইডেনে ব্যাট পরীক্ষায় উইলিয়ামসন ও ধওয়ন।

শুক্রবার জয়ে ফিরতেই হবে, বলছেন ঋদ্ধিমানরা। তিনি বলেন, ‘‘এই ক্রিকেটে দু-তিন ওভারেই খেলা বদলে যায়। তবে নিজেদের দোষেই চার ম্যাচে হেরেছি আমরা। সেই ভুলত্রুটি শুধরেই নামব। তা ছাড়া কেকেআর নিয়ে ভাল ‘হোমওয়ার্ক’ করেছি। এটা কাজে লাগবে। ওদের যেমন ভাল স্পিনার আছে, আমাদেরও তো আছে।’’

কিন্তু তিনি কি খেলবেন? ঋদ্ধি বললেন, ‘‘কাঁধে চোট পেয়েছিলাম। ব্যাটিংটাও ভাল হচ্ছিল না। তাই শ্রীবৎস সুযোগ পেয়ে তা কাজে লাগায়। দলের সাফল্যের স্বার্থে এটা মানতেই হবে। সুযোগ পেলে আমি এখন তৈরি।’’

ইডেন তাঁকে খালি হাতে ফেরাবে, না নাইটদের ফাইনালের পথ দেখিয়ে দেবে,তা জানা যাবে শুক্রবার রাতেই।

ছবি:সুদীপ্ত ভৌমিক

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE