Advertisement
২৫ এপ্রিল ২০২৪

ধবনদেরই এগিয়ে রাখছেন শ্রীলঙ্কার হেডস্যার

শ্রীলঙ্কা কোচের মন্তব্য যে ভুল কিছু নয়, সেটা পরিসংখ্যানেও স্পষ্ট। শ্রীলঙ্কা হয়তো সম্প্রতি বাংলাদেশের বিরুদ্ধে পারফরম্যান্সে উন্নতি দেখিয়েছে, কিন্তু ভারতের বিরুদ্ধে তাদের রেকর্ড মোটেই সুবিধের নয়।

দ্বৈরথ: ত্রিদেশীয় সিরিজের ট্রফি নিয়ে তিন অধিনায়ক। সোমবার। ছবি: টুইটার

দ্বৈরথ: ত্রিদেশীয় সিরিজের ট্রফি নিয়ে তিন অধিনায়ক। সোমবার। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ মার্চ ২০১৮ ০৪:১১
Share: Save:

ত্রিদেশীয় সিরিজ শুরু হওয়ার আগেই ভারতীয় দলকে খেতাব জেতার দৌড়ে এগিয়ে রাখলেন শ্রীলঙ্কার কোচ চন্দ্রিকা হাতুরাসিংঘে। বিরাট কোহালি, মহেন্দ্র সিংহ ধোনি, ভুবনেশ্বর কুমাররা এই সিরিজে ভারতীয় দলে নেই। তবু শ্রীলঙ্কা কোচ ভারতীয় দলকে এগিয়ে রাখছেন। অনেকেই যা সিরিজের আগে শ্রীলঙ্কা কোচের বিপক্ষকে পাল্টা চাপে রাখার কৌশল হিসেবেও দেখছেন।

‘‘যদি র‌্যাঙ্কিংয়ের দিক থেকে দেখেন এই টুর্নামেন্টের সেরা দল ভারত। তাই ওরা সব সময় অন্য দলের চেয়ে এগিয়ে শুরু করবে,’’ বলেন হাতুরাসিংঘে। ভারতীয় দল বেশ কয়েক জন সিনিয়র ক্রিকেটারকে এই সিরিজে বিশ্রাম দিলেও তাঁরা যে হাল্কা ভাবে নিচ্ছেন না এই দলটাকে সেটাও পরিষ্কার করে দিয়েছেন তিনি, ‘‘ভারতীয় দলে যেই খেলুক, দলটা শক্তিশালীই। আমাদের তাই টুর্নামেন্টে শুরুটা খুব ভাল করতে হবে। কারণ আমরা ঘরের মাঠে সম্প্রতি খুব ভাল পারফরম্যান্স দেখাতে পারিনি।’’ পাশাপাশি টুর্নামেন্টের আর এক দল বাংলাদেশকে নিয়ে তিনি বলেন, ‘‘শেষ সিরিজে বাংলাদেশকে হারানোর জন্য হয়তো আমরা এই টুর্নামেন্টে কিছুটা এগিয়ে থাকব মানসিক ভাবে।’’

শ্রীলঙ্কা কোচের মন্তব্য যে ভুল কিছু নয়, সেটা পরিসংখ্যানেও স্পষ্ট। শ্রীলঙ্কা হয়তো সম্প্রতি বাংলাদেশের বিরুদ্ধে পারফরম্যান্সে উন্নতি দেখিয়েছে, কিন্তু ভারতের বিরুদ্ধে তাদের রেকর্ড মোটেই সুবিধের নয়। দু’দলের মধ্যে শেষ সাতটা টি-টোয়েন্টিতে জিতেছে ভারত। টি-টোয়েন্টি বিশ্ব র‌্যাঙ্কিংয়েও ভারত এগিয়ে শ্রীলঙ্কার চেয়ে। ভারতের র‌্যাঙ্কিং ৩, শ্রীলঙ্কার ৮। তা ছাড়া আর প্রেমদাসা স্টেডিয়ামেও শ্রীলঙ্কার রেকর্ড ভাল নয়। ১৪টা ম্যাচের মধ্যে ১২টাতেই এখানে হেরেছে শ্রীলঙ্কা। গত বছর সব ফর্ম্যাট মিলিয়ে ৪০টা ম্যাচ হেরেছিল শ্রীলঙ্কা। এক ক্যালেন্ডার বর্ষে এ রকম বিশ্রী হারের রেকর্ড বিরল। তাই ত্রিদেশীয় সিরিজে নামার আগে সতর্ক তাদের কোচ।

ভারতীয় দল কোহালি, ধোনিকে বিশ্রাম দেওয়ায় নেতৃত্বের দায়িত্ব সামলাবেন রোহিত শর্মা। সহ-অধিনায়ক শিখর ধবন। পাশাপাশি এই সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে যশপ্রীত বুমরা, কুলদীপ যাদব এবং অল রাউন্ডার হার্দিক পাণ্ড্যকেও। ভারতীয় নির্বাচকরা এই টুর্নামেন্টে তরুণ ক্রিকেটারদের সুযোগ দেওয়ায় উইকেটকিপার ঋষভ পন্থ, পেসার মহম্মদ সিরাজ, ওয়াশিংটন সুন্দরদের জন্যেও নিজেদের আন্তর্জাতিক মঞ্চে প্রমাণ করার দারুণ সুযোগ এই টুর্নামেন্টে।

মঙ্গলবার প্রথম ম্যাচেই ভারত মুখোমুখি শ্রীলঙ্কার। রোহিত শর্মার নেতৃত্বে প্রথম একাদশে কারা সুযোগ পান সেটাও দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE