দেশের মাঠেই শেষ ম্যাচ খেলে ওয়ান ডে ক্রিকেটকে বিদায় জানাবেন লাসিথ মালিঙ্গা। শ্রীলঙ্কার অভিজ্ঞ পেসারকে বাংলাদেশের বিরুদ্ধে আসন্ন সিরিজের ২২ জনের দলে রাখা হয়েছে। তিন ম্যাচের সিরিজ হবে ২৬, ২৮ ও ৩১ জুলাই কলম্বোর আর প্রেমদাসা স্টেডিয়ামে। শ্রীলঙ্কার অধিনায়ক দিমুথ করুণারত্নে জানিয়েছেন, প্রথম ওয়ান ডে খেলে অবসর নেবেন মালিঙ্গা। 

কলম্বোয় সাংবাদিক বৈঠকে করুণারত্নে সোমবার বলেন, ‘‘শুধু প্রথম ম্যাচেই খেলবে মালিঙ্গা। তার পরে অবসর নেবে। আমাকে মালিঙ্গা এ রকমই জানিয়েছে। নির্বাচকদের সঙ্গে মালিঙ্গার কী কথা হয়েছে জানি না। তবে আমি যতটুকু জানি, ও শুধু একটা ম্যাচই খেলবে।’’

শ্রীলঙ্কার ৩৫ বছর বয়সি পেসার ওয়ান ডে ক্রিকেটে সে দেশের তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারি। ২১৯ ওয়ান ডে-তে মালিঙ্গার সংগ্রহ ৩৩৫ উইকেট। তালিকায় তাঁর আগে আছেন মুথাইয়া মুরলীধরন (৫২৩) ও চামিন্ডা ব্যস (৩৯৯)। বিশ্বকাপেও দলের মধ্যে মালিঙ্গা সব চেয়ে বেশি উইকেট নিয়েছিলেন। সাত ইনিংসে ১৩টি উইকেট। ২০১১ সালে টেস্ট থেকে অবসর নেন মালিঙ্গা। তবে টেস্ট থেকে সরে গেলেও বাকি দুই ফর্ম্যাটে তিনি খেলছিলেন। এ বার দেখার বাংলাদেশের বিরুদ্ধে শেষ ওয়ান ডে তিনি কতটা স্মরণীয় রাখতে পারেন।