Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Virat Kohli

কুম্বলের বিদায়ে বড় ভূমিকা কোহালির! ফাঁস ইমেল

গত বছরের জুনে ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফির পর পদত্যাগ করেছিলেন কুম্বলে। অধিনায়কের সঙ্গে তিনি কাজ করার পরিস্থিতিতে নেই, জানিয়েছিলেন পদত্যাগী প্রধান কোচ। বোর্ড যদিও কোচ-অধিনায়কের ঝামেলাকে অস্বীকার করেছিল।

কুম্বলে-কোহালির দ্বন্দ্ব ফের প্রকাশ্যে এল ডায়না এডুলজির ইমেলে।

কুম্বলে-কোহালির দ্বন্দ্ব ফের প্রকাশ্যে এল ডায়না এডুলজির ইমেলে।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০১৮ ১৯:৪৬
Share: Save:

ভারতীয় ক্রিকেটে ফের ইমেল ফাঁস। এবং তার জেরে তৈরি হল বড় বিতর্ক। জানা গিয়েছে যে গত বছর প্রধান কোচের পদ থেকে অনিল কুম্বলের সরে যাওয়ার নেপথ্যে ছিলেন ভারত অধিনায়ক বিরাট কোহালি

গত বছরের জুনে ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফির পর পদত্যাগ করেছিলেন কুম্বলে। অধিনায়কের সঙ্গে তিনি কাজ করার পরিস্থিতিতে নেই, জানিয়েছিলেন পদত্যাগী প্রধান কোচ। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড যদিও কোচ-অধিনায়কের ঝামেলাকে অস্বীকার করেছিল। সেই সময়ের ঘটনাই উঠে এসেছে প্রশাসকদের কমিটি বা সিওএ-র অন্যতম সদস্য ডায়না এডুলজির পাঠানো ইমেলে। সেই ইমেল তিনি করেছেন সিওএ প্রধান বিনোদ রাইকে।

হালফিলের মহিলা ক্রিকেটের বিতর্কের পরিপ্রেক্ষিতে ডায়না লিখেছেন, “মহিলা ক্রিকেটরদের কোচ বাছাইয়ের ব্যাপারে মতামত দিয়ে ইমেলে আমি দোষের কিছু দেখি না। ওরা তো নিজেদের মতামত সোজাসুজি জানাচ্ছে। বিরাট কোহালির মতো তো আর সিইও (রাহুল জোহরি)-র কাছে ঘনঘন এসএমএস করছে না। কোহালির এই এসএমএসের ভিত্তিতেই তো কাজ করা হয়েছিল। বদলানো হয়েছিল কোচ।”

আরও পড়ুন: পারথের গতি-বাউন্সে সুবিধা আমাদেরও, পাল্টা চাপের খেলায় টিম ইন্ডিয়া​

আরও পড়ুন: বেশি সিঙ্গলস দিও না, অধিনায়ক কোহালিকে টিপস ইয়ান চ্যাপেলের

রবি শাস্ত্রীর কোচ হওয়ার প্রতিবাদ তিনি করেছিলেন বলেও লিখেছেন ডায়না। তাঁর কথায়, “তখনও আমি প্রতিবাদ করেছিলাম। আমার সেই প্রতিবাদ নথিভুক্তও রয়েছে। নির্দিষ্ট সময়ের মধ্যে কোচ হতে চেয়ে আবেদন করেননি রবি শাস্ত্রী। ওঁর জন্য আবেদনের সময়সীমা বাড়ানো হয়েছিল। এটারও প্রতিবাদ করেছিলাম।” সেই সময় অনিল কুম্বলেকে ‘ভিলেন’ বানানোর প্রয়াস হয়েছিল বলেও লিখেছেন ডায়না। যে ভাবে পদত্যাগ করেছিলেন, তার জন্য কুম্বলের প্রতি শ্রদ্ধা অটুট রয়েছে এডুলজির।

সবশেষে ডায়না প্রশ্ন করেছেন, “তখনও নিয়ম ভাঙা হয়েছিল। আর আমি প্রতিবাদ করেছিলাম। বিরাট যদি কোচ বাছাইয়ে কলকাঠি নাড়তে পারে, তবে মহিলা দলের কোচ-অধিনায়কের অনুরোধ মেনে কেন কোচ বেছে নেওয়া হবে না?” প্রসঙ্গত, হরমনপ্রীত কৌর ও স্মৃতি মন্ধানা, ভারতের টি-টোয়েন্টি মহিলা দলের অধিনায়ক ও সহ-অধিনায়ক জাতীয় দলের কোচ হিসেবে রমেশ পওয়ারকে চেয়েছেন। কিন্তু, সিনিয়র ক্রিকেটার মিতালি রাজের সঙ্গে ঝামেলার পরিপ্রেক্ষিতে রমেশ পওয়ারের চুক্তির নবীকরণ হয়নি। নতুন করে কোচ বেছে নেওয়ার জন্য গড়া হয়েছে কমিটি।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE