Advertisement
২০ এপ্রিল ২০২৪

লি ফের সেই হার না মানাই

ডেভিস কাপ থেকে বাদ পড়ার কয়েক ঘণ্টার মধ্যেই ফিরে আসার অঙ্গীকার করে ফেললেন লিয়েন্ডার পেজ। সর্বভারতীয় টেনিস সংস্থায় ঘনিষ্ঠ কর্তাদের তিনি জানিয়ে দিয়েছেন, ফেয়ারওয়েলের প্রস্তাব ভেবে দেখার প্রশ্নই নেই।

সুমিত ঘোষ
কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০১৭ ০৩:৩৫
Share: Save:

ডেভিস কাপ থেকে বাদ পড়ার কয়েক ঘণ্টার মধ্যেই ফিরে আসার অঙ্গীকার করে ফেললেন লিয়েন্ডার পেজ। সর্বভারতীয় টেনিস সংস্থায় ঘনিষ্ঠ কর্তাদের তিনি জানিয়ে দিয়েছেন, ফেয়ারওয়েলের প্রস্তাব ভেবে দেখার প্রশ্নই নেই। তিনি আন্তর্জাতিক সার্কিটে পারফর্ম করে আবার নামতে চান দেশের হয়ে।

গত কাল মহেশ ভূপতির বিরুদ্ধে মুখ খুললেও শুক্রবার আর নতুন করে বিতর্কের দাবানল বাড়তে দেননি দু’জনের কেউ। বরং টাইয়ের প্রথম দিনে দেখা গিয়েছে, মহেশের পিছনের সিটে বসে রয়েছেন লিয়েন্ডার। যদিও সেই ছবি দেখে কারও কারও মনে পড়ে যেতে পারে জিম্বাবোয়েতে গুরু গ্রেগ চ্যাপেল ও সৌরভ গঙ্গোপাধ্যায়ের সেই সাজানো ছবি। ছবি-টবি তুলিয়ে মিটমাটের চেষ্টা মুখ থুবড়ে পড়েছিল ক্রিকেটের ক্ষেত্রে।

টেনিসের ক্ষেত্রে সম্প্রীতি ফেরানোর চেষ্টায় সকাল থেকেই উদ্যোগ নিয়েছিলেন শীর্ষ কর্তারা। তাতে কতটা কাজ হল, সময় বলবে। তবে কারও কারও আশঙ্কা হচ্ছিল, বাদ পড়ে না লিয়েন্ডার রেগেমেগে বেঙ্গালুরু ছেড়েই চলে যান। সে রকম কিছু ঘটেনি শুক্রবার। বরং রামকুমার রমানাথন দুর্দান্ত খেলে প্রথম সিঙ্গলস জেতার পরে তাঁকে প্রথম অভিনন্দন জানান তিনিই। শোনা গেল, রাতেও রামকুমার গিয়ে দেখা করে এসেছেন লি-র সঙ্গে।

প্রথম দিনে ২-০ এগিয়ে যাওয়ার পরে লিয়েন্ডার অবশ্য বেঙ্গালুরু ছেড়ে বেরিয়ে যাচ্ছেন আজ, শনিবার সকালে। যাচ্ছেন সর্বভারতীয় টেনিস সংস্থার অনুমতি নিয়ে। মহেশ এবং কোচ জিশান আলিকেও জানিয়েছেন বলে শোনা গেল।

কর্তারা এ দিন দু’জনকেই সাধ্য মতো বোঝানোর চেষ্টা করেছেন। লি-কে যেমন তাঁরা বলেছেন, মেক্সিকোয় কী এমন টুর্নামেন্ট চলছিল যে, সেখানে খেলার জন্য ডেভিস কাপের ক্যাম্পে দেরিতে যোগ দিতে হবে? লিয়েন্ডারকে ৩ এপ্রিল পর্যন্ত যোগাযোগ করার চেষ্টা করেও মহেশ-রা সাড়া পাননি। দুবাই থেকে ৪ এপ্রিল ফোন করে তিনি জানান, পরের দিন পৌঁছচ্ছেন বেঙ্গালুরুতে। বাদ পড়ার পরে লিয়েন্ডার আবার কর্তাদের কাছে ক্ষোভ প্রকাশ করেছেন, অন্তত ৪ তারিখ যখন ফোন করেছিলাম, মহেশ তো বলে দিতে পারত, আমাকে নেবে না!

দেশকে বহু গৌরব এনে দেওয়া লি-র এই যুক্তি কেউ কেউ ফেলে দিতে পারছেন না। ভিতরে ভিতরে তাঁরাও মানছেন, দেশের সর্বকালের অন্যতম সেরা টেনিস খেলোয়াড়ের এমন অসম্মান প্রাপ্য নয়। এ ছাড়াও বেঙ্গালুরুতে এ দিন ফাঁকা গ্যালারি দেখে কর্তাদের মনোভাবে পরিবর্তন এসেছে। তাঁরা স্বচক্ষে দেখতে পেলেন, এখনও ভারতীয় টেনিসে বক্সঅফিস মানে লিয়েন্ডারই। তিনি না খেললে গ্যালারি ভর্তি হবে না।

কর্তারা তাই ‘টেনিসের গুরু গ্রেগ’ এবং ‘সৌরভ’কে বুঝিয়ে ডেভিস কাপের সংসারে শান্তি ফেরানোর অভিযানে নেমেছেন। রাতের ঘরোয়া আলোচনার মধ্যেই লি কারও কারও সামনে হুঙ্কার ছাড়েন, তিনি ফের গ্র্যান্ড স্ল্যাম জিতে দেখাবেন এখনও ফুরিয়ে যাননি।

সাধ্যি কার যে বলে, লিয়েন্ডার ‘হার-না-মানা’ পেজ পারবেন না!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE