ফুটবলে কোনও অবিশ্বাস্য নজিরের স্বীকৃতি নয়। লিয়োনেল মেসি এ বার পেলেন অন্য রকমের সম্মান। দিল ক্যাটালোনিয়া সরকার। সেটা স্পেনের এই অঞ্চলের সর্বোচ্চ নাগরিক সম্মান, ‘ক্রেয়ো দে সান্ত জার্দি’। যা দেওয়া হয় সেখানকার সমাজসেবামূলক কাজে অংশ নেওয়া এবং আঞ্চলিক ঐতিহ্যে রক্ষায় উল্লেখযোগ্য ভূমিকার জন্য ।

ক্যাটালোনিয়ায় ১৯৮১ সাল থেকে এই সম্মান জানানো শুরু হয়েছে। ফুটবলারদের মধ্যে বার্সেলোনার প্রাক্তন তারকা কিংদন্তি জোহান ক্রুয়েফ একমাত্র যা পেয়েছিলেন। বৃহস্পতিবার এক বর্ণময় অনুষ্ঠানে মেসি-সহ অন্যদের হাতে স্মারক তুলে দেন ক্যাটালোনিয়ার প্রেসিডেন্ট কুইম তোরা। সেখানে মেসির সঙ্গে ছিলেন বার্সেলোনার প্রেসিডেন্ট জোসেফ মারিয়া বার্তোমিয়ো-সহ ক্লাবের অন্য আরও অনেক শীর্ষ কর্তা।

ফুটবলে ধারাবাহিক ভাবে পাওয়া অসাধারণ সাফল্যের বাইরে মেসি নানা সমাজসেবামূলক উদ্যোগেও সক্রিয় থাকেন। তাঁর নিজের ফাউন্ডেশন শিশুদের জন্য কাজ করে। ক্যাটালোনিয়ার বিভিন্ন মেডিক্যাল সেন্টারের সঙ্গে তাঁর ফাউন্ডেশন নিয়মিত যোগাযোগ রাখে। এবং বিশেষ করে, ক্যান্সারে আক্রান্ত শিশুদের পাশে থাকে। এ সবের জন্যই আর্জেন্টাইন তারকা সম্মানিত হলেন। 

রবিবার বার্সেলোনা লা লিগায় শেষ ম্যাচটা খেলবে এইবারের বিরুদ্ধে (শুরু সন্ধে ৭-৪৫ মিনিটে)। পরের রবিবার ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে মেসিদের কোপা দেল রে-র ফাইনাল খেলতে হবে।